Exif_JPEG_420

গ্রীণ মিরসরাই’র উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবসে সচেতনতামূলক সেমিনার


নিজস্ব প্রতিবেদক
‘বিট প্লাস্টিক পলিউশন’ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রামের তারকা হোটেল ‘দ্যা পেনিনসুলা চিটাগাং’ ও মিরসরাইয়ের পরিবেশবাদী সংগঠন ‘গ্রীন মিরসরাই’ উদ্যোগে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস-২০২৩।
এরই ধারাবাহিকতায় পারিপার্শ্বিক পরিবেশকে প্লাস্টিক দূষনমুক্ত রাখার স্লোগানে সোমবার (৫ জুন) নানা কার্যক্রমের মাধ্যমে সম্মিলিতভাবে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করে পেনিনসুলা চিটাগাং ও গ্রীন মিরসরাই। এ উপলক্ষ্যে টিম পেনিনসুলা ও গ্রীন মিরসরাইয়ের সদস্যরা মিরসরাইয়ে ‘বৃক্ষ রোপণ অভিযান’ পরিচালনা করে। ‘বৃক্ষ রোপণ করুন, বিশ্বকে বাঁচান’ ট্যাগলাইন নিয়ে সামাজিক সচেতনতার পাশাপাশি সবুজায়ন বৃদ্ধির উদ্যোগ নেয়। উপজেলা পরিষদ মিলনাতায়নে গ্রীন মিরসরাই’র সংগঠক রিয়াজ বিন আলীর সঞ্চালনায় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন পেনিনসুলা চিটাগাং-এর চেয়ারম্যান চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য মাহবুব রহমান রুহেল।


এসময় রুহেল সবার সামনে মিরসরাইয়ের বিভিন্ন অঞ্চলের প্রকৃতি ধ্বংসের চিত্র, নির্বিচারে গাছ কাটা, ফেনী নদী থেকেন ড্রেজার দিয়ে অবৈধ বালু উত্তোলন, শিল্প কারখানারগুলোর ভুগর্ভস্থ পানি উত্তোলনসহ নানা বিষয় তিনি প্রজেক্টরের মাধ্যমে ডকুমেন্টরিসহ এবং এসবের প্রতিকার, প্রতিবাদ সার্বিক বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, সবার আগে দেশের প্রতিটি নাগরিকের মধ্যে সচেতনতার প্রয়োজন।


সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দ্যা পেনিনসুলা চিটাগং-এর মহাব্যবস্থাপক সুমেধা গুণবর্ধন।
এ সময় আরো আরো বক্তব্য রাখেন মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মিজানুর রহমান, করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা, মঘাদিয়া ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন মাস্টার, জোরারগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল করিম মাষ্টার গ্রীন মিরসরাইয়ের সদস্য, সেচ্ছাসেবী সংগঠনের সদস্যসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ।

এছাড়া পেনিনসুলা চিটাগাং-এর সকল বিভাগীয় প্রধানগণ সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনারের পর টিম পেনিনসুলা চিটাগাং একটি বৃক্ষরোপন অভিযানে অংশ নেয় যেখানে পেনিনসুলা চিটাগং কর্তৃক দুই হাজার গাছের চারা স্থানীয়দের মাঝে বিতরণ করা হয়।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*