চেয়ারম্যান জাহাঙ্গীর মাষ্টারের ব্যতিক্রমী উদ্যোগ-জন্মগ্রহণে শুভেচ্ছা, মারা গেলে শোকবার্তা কার্ড পৌছে যাচ্ছে ঘরে ঘরে

নিজস্ব প্রতিনিধি

মিরসরাই উপজেলায় ব্যতিক্রমী উদ্যোগে গ্রহণ করেছেন ১১ নং মঘাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন মাষ্টার। ওই ইউনিয়নে কোন শিশু জন্মগ্রহণ করলে দ্রুত ইউনিয়ন পরিষদে জন্মনিবন্ধন ও কেউ মারা গেলে দ্রুত মৃত্যুনিবন্ধন করতে তিনি এই উদ্যোগে গ্রহণ করেছেন। উপজেলার ১৬ ইউনিয়ন ও দুই পৌরসভায় প্রথমবার এমন উদ্যোগে প্রশংসা কুড়িয়েছেন চেয়ারম্যান।

খোঁজ নিয়ে জানা গেছে, মঘাদিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামের কোন ঘরে কোন শিশু জন্মগ্রহণ করার পর ওই শিশুর পরিবারের কাছে চেয়ারম্যান স্বাক্ষরিত একটি শুভেচ্ছা কার্ড প্রতিনিধির মাধ্যমে পৌছে দেয়া হয়। কার্ডে লেখা থাকে ‘আপনার পরিবারে নতুন অতিথি আসছে এই সংবাদ পেয়ে আমরা আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি। অনাগত নতুন অতিথি ও তাঁর মায়ের সুস্থ্যতা, মঙ্গল কামনা করছি। প্রসবকালিন সেবার জন্য নিকটস্থ ক্লিনিক ও স্বাস্থ্যকেন্দ্রে সেবা গ্রহণ করার পরামর্শ দিচ্ছি। এই বিষয়ে প্রয়োজনে আমাদের সাথেও যোগাযোগ করতে পারেন। জন্মের সাথে সাথে যত দ্রুত সম্ভব সন্তানের জন্মনিবন্ধন করা আপনাদের একটি অবশ্যকীয় আইনি দায়িত্ব। রাষ্ট্র প্রদত্ত সকল সেবা লাভের জন্য জন্মনিবন্ধন সনদ একটি অতি মূল্যবান প্রয়োজনীয় দলিল। আপনাদের সহযোগীতার জন্য আমরা সদা প্রস্তুত।’

একইভাবে মারা যাওয়া ব্যক্তির আত্মার মাগফেরাত/শান্তি কামনা করে পরিবারের সদস্যদের বরাবরে মৃত্যুনিবন্ধনের জন্য শোকবার্তা কার্ড পাঠানো হয়ে থাকে।

১১ নং মঘাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন মাষ্টার বলেন, কোন নাগরিক জন্মগ্রহণ করলে সাথে সাথে ইউনিয়ন পরিষদে এসে জন্মনিবন্ধন করা এবং কেউ মারা গেলে মৃত্যু নিবন্ধন করা প্রত্যেকের জন্য বাধ্যতামূলক। কিন্তু অনেকে ইচ্ছাকৃত, কেউ অনাচ্ছকৃতভাবে এই নিবন্ধন সনদ তৈরি করেন না। এর জন্য পরবর্তিতে ক্ষতিগ্রস্থ হতে হয় ওই ব্যক্তি বা পরিবারকে। এজন্য আমি জন্মনিবন্ধন ও মৃত্যুনিবন্ধন সনদ করতে সবার ঘরে ঘরে শুভেচ্ছা বার্তা ও শোকবার্তা কার্ড পৌছে দিচ্ছি।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুর রহমান বলেন, জন্মনিবন্ধন ও মৃত্যুনিবন্ধন সনদ করতে জনগনকে উদ্বুর্ধ্ব করতে মঘাদিয়া ইউনিয়নের চেয়ারম্যানের এমন উদ্যোগে সত্যি প্রশংসনীয়। আশা করি অন্যান্য উপজেলার চেয়ারম্যানরাও এমন উদ্যোেগ গ্রহণ করবে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*