বাংলাদেশ-ভারত সীমান্তহাটে নিষিদ্ধ ও মেয়াদোত্তীর্ণ ভারতীয় পণ্য

এম মাঈন উদ্দিন…

বাংলাদেশ-ভারত সীমান্তহাটে বাংলাদেশের পক্ষ থেকে আন্তর্জাতিক ব্র্যান্ডের নিষিদ্ধ ও মেয়াদোত্তীর্ণ পণ্যসামগ্রী বন্ধের জন্য বারবার দাবি জানালেও আমলে নিচ্ছেন না ভারতীয় ব্যবসায়ীরা। বিনা শুল্কে ওই সব বিদেশী পণ্য দেশে আসায় সরকারের রাজস্ব হারানোর সাথে এ অঞ্চলের স্থানীয় হাট-বাজারগুলোয় দেশীয় আমদানিকারক ও ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আগামী ৭ ফেব্রুয়ারি সীমান্তহাট নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যকার বৈঠকে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।

গত মঙ্গলবার ছাগলনাইয়া সীমান্তহাটে সরেজমিন দেখা গেছে, ভারতীয় ব্যবসায়ীদের দোকানের বেশির ভাগ জায়গা দখল করেছে ভারতীয় শাড়ি, থ্রি-পিসসহ আন্তর্জাতিক ব্র্যান্ডের পণ্যসামগ্রী। দুই দেশের কয়েক হাজার নারী-পুরুষসহ বিভিন্ন বয়সের ক্রেতারা ভিড় করে কিনছেন বিনা শুল্কে বিভিন্ন জাতের মসলা, শাড়ি, থ্রি-পিস, হরলিক্স, গার্মেন্টসামগ্রী, প্রসাধনী, সিরামিক, স্টিলের সামগ্রী, সাবান, চা, তেল, গুঁড়োদুধ।

অপর দিকে ছাগলনাইয়ার মোকামিয়া সীমান্তে বাংলাদেশ-ভারতের মধ্যে চালু হওয়া বর্ডারহাট ঘিরে চোরাকারবারি ও অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট গড়ে উঠেছে শুরু থেকেই। পাঁচ কিলোমিটার এলাকায় বসবাসকারী দুই দেশের নাগরিকেরা শুধু স্থানীয়ভাবে উৎপাদিত নির্দিষ্ট কিছু পণ্য বর্ডারহাটে বেচাকেনার কথা থাকলেও ভারতীয় ব্যবসায়ীরা শুরু থেকে অসংখ্য নিষিদ্ধ ও আন্তর্জাতিক ব্র্যান্ডের পণ্যসামগ্রী সীমান্তেহাটে অবাধে বিক্রি করে আসছেন। দুই দেশের মধ্যে বৈঠকে বিভিন্ন সময়ে ওই সব নিষিদ্ধ ও মেয়াদোত্তীর্ণ পণ্য সীমান্তহাটে বিক্রির বন্ধের দাবি জানানো হয়েছে। গত বছরের ২৪ আগস্ট দুই দেশের মধ্যে বৈঠকে ছাগলনাইয়া সীমান্তহাটে ভারতের অননুমোদিত আন্তর্জাতিক ব্র্যান্ডের পণ্য, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি বন্ধের দাবি জানানো হয়। কিন্তু সীমান্তহাট চালু হওয়ার পর থেকে এক দিনের জন্যও হাটে নিষিদ্ধ ওই পণ্য বিক্রি বন্ধ হয়নি বলে বাংলাদেশী ব্যবসায়ী ও ক্রেতাদের থেকে জানা গেছে। ভারতের পক্ষ থেকেও এ ব্যাপারে তদারকির অভাব রয়েছে।

সীমান্তহাটে বিক্রিযোগ্য পণ্যের তালিকা ঝুলানো থাকলেও এক দিনের জন্যও আন্তর্জাতিক ব্র্যান্ডের পণ্যসামগ্রী বিক্রি বন্ধ করেননি ভারতীয় ব্যবসায়ীরা। মূল্যতালিকা না থাকায় অতিরিক্ত দাম নেয়ারও অভিযোগ রয়েছে। বাংলাদেশী ক্রেতাদের কাছে ব্যাপক চাহিদা ও লোক সমাগমের সুযোগ নিয়ে কয়েকদিন পরপরই পণ্যের দাম বাড়িয়ে অতিরিক্ত মুনাফা লুটে নিচ্ছেন ভারতীয় ব্যবসায়ীরা। শুধু ফেনী নয়, পাশের চট্টগ্রাম, কুমিল্লাসহ দেশের দূর-দূরান্তের জেলা-উপজেলা থেকে মানুষের সমাগম বাড়ছে সীমান্তহাটে। ভারতীয় ও বিদেশী বিভিন্ন জাতের মসলা, শাড়ি, থ্রি-পিস, হরলিক্স, গার্মেন্টসামগ্রী, প্রসাধনীসামগ্রী, সাবান, চা, টেংক, তেল, দুধ পাউডারসহ প্রায় বেশির ভাগ নিষিদ্ধ পণ্যসামগ্রী সীমান্তহাটে অবাধে বিক্রি হচ্ছে। সীমান্তহাট চালুর আগে ভারত থেকে চোরাইপথে যেসব পণ্যসামগ্রী বাংলাদেশে প্রবেশ করত, সীমান্তহাট দিয়ে ওই সব পণ্য অবাধে ও বিনা শুল্কে অবাধে দেশে ঢুকছে। এতে বাংলাদেশ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানান।

ভারতীয় ও বিদেশী বিভিন্ন ধরনের পণ্য চোরাকারবারি ও এক শ্রেণীর ব্যবসায়ী সিন্ডিকেট সাধারণ ক্রেতা সেজে বিনা শুল্কে সীমান্তহাট থেকে কিনে এনে ফেনী ও পাশের জেলা ও উপজেলার হাট-বাজারে সরবরাহ করছে এমন অভিযোগ ব্যবসায়ীদের। সীমান্তহাটের মাধ্যমে বিনাশুল্কে ভারতীয় ও আন্তর্জাতিক ব্র্যান্ডের পণ্যসামগ্রী ঢুকার ফলে এক দিকে যেমন সরকার রাজস্ব হারাচ্ছে, অন্য দিকে দেশীয় আমদানিকারক ও স্থানীয় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ফেনীর সীমান্তবর্তী হাট-বাজারে অবাধে ভারতীয় পণ্য প্রবেশ করায় দেশীয় আমদানিকারকদের পণ্য বিক্রিতে স্থবিরতা দেখা দিয়েছে। এখন পর্যন্ত উন্নত প্রযুক্তির ব্যবহারের অভাবে সীমান্তহাটে প্রবেশ ও পণ্য কিনে বের হওয়ার সময় বিজিবির সদস্যরা একনজর তাকিয়ে দেখা ছাড়া তল্লাশির অন্য কোনো সুব্যবস্থা নেই।

জানা গেছে, বাংলাদেশ ও ভারতের মধ্যে কয়েক দফা বৈঠকের পর ২০১৩ সালের ১৩ জানুয়ারি ফেনীর ছাগলনাইয়ার মোকামিয়ায় ও ভারতের ত্রিপুরার শ্রীনগর সীমান্ত এলাকায় জিরো পয়েন্ট থেকে দুই দেশের জায়গায় স্থাপিত বর্ডারহাটের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছিল। সীমান্তে কাঁটাতারের বেড়া দিয়ে দুই দেশের মানুষকে বিচ্ছিন্ন করে দেয়া হয়েছিল, সীমান্তহাট চালুর মাধ্যমে কাঁটাতারে বাধায় বিচ্ছেদে পড়া সীমান্তবর্তী দুই দেশের নাগরিকদের মিলনমেলায় সীমান্তহাট দারুণ ভূমিকা রাখছে। ব্যবসায়িক উদ্দেশ্যে নয় বরং দুই দেশের মানুষের ভ্রাতৃত্ব আর সেতুবন্ধন হিসেবে সীমান্তহাট ভূমিকা রাখবে বলে বিভিন্ন সময় দুই দেশের কর্তাব্যক্তিদের বক্তব্যে ওঠে এসেছিল। কিন্তু সীমান্তহাটে পণ্য বিক্রির শর্ত না মেনে একতরফা আন্তর্জাতিক ব্র্যান্ডের পণ্যসামগ্রী বিক্রি করায় সীমান্তহাট বাংলাদেশের অর্থনীতির জন্য ক্ষতির কারণ হয়েছে বলে অনেকের অভিযোগ।

সীমান্তহাট চালু করা নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে বৈঠকের বিভিন্ন সিদ্ধান্তের সূত্রে জানা গেছে, সীমান্ত বাজার থেকে দুই দেশের পাঁচ কিলোমিটার এলাকার বাসিন্দারা তাদের এলাকায় উৎপাদিত শাকসবজি, বিভিন্ন খাদ্যসামগ্রী, কোমলপানীয়, বাঁশ বেত, গামছা, লুঙ্গি জাতীয় পণ্য, কৃষি উৎপাদনসামগ্রীর মধ্যে দা, লাঙ্গল, কুড়াল, শাবল ইত্যাদি এবং স্থানীয়ভাবে উৎপাদিক গার্মেন্টসামগ্রী, মেলামাইনসহ নির্দিষ্ট কিছু পণ্য বেচাকেনার কথা বলা হয়েছে। অথচ এসব পণ্যের বিপরীতে সীমান্তহাটের প্রায় প্রতিটি দোকানে গার্মেন্টসামগ্রী, কসমেটিকস, তেল, বিদেশী ক্রিম, পাউডার, জুস, লজেন্স, চা-পাতা, বিস্কুট, চানাচুর, গুঁড়াদুধ, মসলা, হরলিক্সসহ বিভিন্ন পণ্যসামগ্রী বিক্রি হচ্ছে। এসব পণ্যের বাইরে সীমান্তহাটের খালি জায়গায় বিপুল পণ্যসামগ্রীর কার্টন স্তূপ করে রাখা হয়েছে। ওই সব কার্টনে কী রাখা হয়েছে তা নিয়েও বাংলাদেশীর মধ্যে কৌতূহল রয়েছে। সংশ্লিষ্টদের হিসাব মতে, প্রতি বাজারে বাংলাদেশী ২৭ দোকানির গড়ে আড়াই লাখ টাকার বিপরীতে ভারতীয় ২৭ দোকানি বিক্রি ২৫ লাখ টাকারও বেশি। অবশ্য দোকানিদের মতে, প্রতি হাটবারে ভারতীয়দের বিক্রি অর্ধকোটি টাকার বেশি বলে জানা গেছে। দুই

দেশের তালিকাভুক্ত ব্যবসায়ীদের জন্য ২৭টি করে ৫৪টি দোকান বরাদ্দ থাকলেও হাটে বেচাকেনা করছেন আরো বেশি ব্যবসায়ী।
গত ২৪ জানুয়ারি মঙ্গলবার সীমান্ত হাটে ভারত বাংলাদেশ যৌথ সভায় দুই দেশের বাংলা ভাষার জন্য যারা শহীদ হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ ছাড়া ওই দিন বর্ডার হাটে দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন গ্রহণ করা হয়েছে।

ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল বলেন, শুধু কেনাকাটা নয়, দুই দেশের মানুষের যোগাযোগের কারণে শুরু থেকেই হাটটি মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। সীমান্তহাটে নিষিদ্ধ পণ্য বিক্রির বিষয়ে জানতে চাইলে ছাগলানাইয়া ও শ্রীনগর বর্ডারহাট ম্যানেজমেন্ট কমিটির সভাপতি ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শারমীন জাহান জানান, আগামী ৭ ফেব্রুয়ারি সীমান্তহাট নিয়ে দুই দেশের মধ্যে বৈঠকে বিষয়টি আলোচনা করা হবে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*