মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ

নিজস্ব প্রতিবেদক…
আজ ২৬ মার্চ। সবুজ-শ্যামল বাংলাদেশের জীবনে এক অনন্য দিন। লাল-সবুজের পতাকা শোভিত একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার অঙ্গীকারের মধ্য দিয়ে একটি নতুন জাতির জন্ম এ দিনে। রক্ত পাথার সাঁতরে বাংলাদেশ প্রতিষ্ঠা বিশ্বকে জানান দিলো এ রাষ্ট্র কারো দয়ার দানে পাওয়া নয়। অনেক ত্যাগ-তিতিক্ষা আর ‘শহীদী খুনের নজরানা’-এই দেশ। আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।
১৯৭১-এর এই দিনে রক্তের স্রোতে ভেসে যায় সোনার বাংলা। বাংলা সংস্কৃতির পীঠস্থান বাংলা একাডেমিও হানাদারদের কবল থেকে রেহাই পায়নি। পাখির মতো গুলি করে পাকিস্তানি সৈন্যরা মানুষ খুন করে। তবে এই হত্যাই শেষ কথা নয়। জালিমশাহীকে সমুচিত জবাব দিতে বাংলার দামাল ছেলেরা গড়ে তোলে নিরঙ্কুশ প্রতিরোধ। হজরত শাহ জালাল র:, শাহ পরান র: আর বখতিয়ারসহ হাজারো বীরের রক্ত প্রবাহিত বাংলাদেশের মানুষের শিরায় উপশিরায়। সেই রক্ত যার শিরায় প্রবাহিত সে কখনো অন্যায়ের কাছে মাথা নত করতে পারে না, করেনি।
আজ বেলা পৌনে ২টায় কালুরঘাট বেতার কেন্দ্র থেকে ভেসে আসে স্বাধীনতার ঘোষণা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে ঘোষিত স্বাধীনতার বেতার বার্তায় বলা হয়Ñ ‘বাঙালি ভাই ও বোনদের কাছে এবং বিশ্ববাসীর কাছে আমার আবেদন, রাজারবাগ পুলিশ ক্যাম্প, পিলখানা ইপিআর ক্যাম্পে গত রাত বারোটায় পাকিস্তান সৈন্যরা আতর্কিতে হামলা চালিয়ে হাজার হাজার লোককে হত্যা করেছে। হানাদার পাকিস্তানি সৈন্যদের সঙ্গে আমরা লড়ে যাচ্ছি। আমাদের সাহায্যের প্রয়োজন এবং পৃথিবীর যেকোনো স্থান থেকেই হোক। এমতাবস্থায় আমি বাংলাদেশকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বলে ঘোষণা করছি। তোমরা তোমাদের সমস্ত শক্তি দিয়ে মাতৃভূমিকে রক্ষা করো। আল্লাহ আমাদের সহায় হোন। ’
সন্ধ্যায় রেডিও পাকিস্তানে প্রেসিডেন্ট ইয়াহিয়া বলেন, ‘শেখ মুজিবের অসহযোগ আন্দোলন দেশদ্রোহিতার শামিল। তিনি এবং তার দল দেশের আইনগত কর্তৃত্বকে অবমাননা করে আসছেন।’
এ দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবকে ধরে নিয়ে আটকের খবর বাংলাদেশের মানুষের কাছে পৌঁছে অনেক দেরিতে।
২৬ মার্চ বিপ্লবী স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথম অনুষ্ঠান সম্পর্কে বেগম মুশতারী শফি লিখেছেনÑ ‘দারুণ উৎকণ্ঠায় আমাদের সময় কাটছে। রাস্তায় রাস্তায় প্রচুর ব্যারিকেড তৈরি হয়েছে। এর মধ্যে শোনা গেল লালখান বাজার পুলিশ লাইনে প্রচুর গোলাগুলি হচ্ছে। এমনি নানান দুর্ভাবনায় কেটে গেল আমাদের ২৬ মার্চ দিনটি।’
সন্ধ্যায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে একে একে ‘জয় বাংলা, বাংলার জয়, হবে হবে নিশ্চয়’; ‘কারার ওই লৌহ কপাট, ভেঙে ফেল কররে লোপাট’; ‘বিচারপতি তোমার বিচার করবে যারা আজ জেগেছে এই জনতা’… গানগুলো শেষ হলে বৃদ্ধ কবি আবদুস সালামের কণ্ঠে পবিত্র কুরআনের বাণীÑ ‘নাসরুম মিনাল্লাহি ওয়া ফাতহুন করীব’ শোনা যায়।
সকল দুর্ভাবনা কেটে যায় ২৬ মার্চ রাতে, যখন মেজর জিয়াউর রহমানের কণ্ঠে স্বাধীনতার অমোঘ ঘোষণা শোনা যায়। অস্ত্র হাতে স্বাধীনতার নেশায় ঝাঁপিয়ে পড়ে কোটি বাঙালি। ৯ মাস ধরে চলে রক্তক্ষয়ী স্বাধীনতার যুদ্ধ। ১৬ ডিসেম্বর আসে বিজয়, লাল-সবুজ পতাকার বাংলাদেশ।
গোটা জাতি আজ শোক ও গভীর শ্রদ্ধার সঙ্গে অবনতচিত্তে স্মরণ করছে স্বাধীনতার জন্য আত্মোৎসর্গকারী শহীদদের, অকুতোভয় বীর সেনানি মুক্তিযোদ্ধাদের। পাশাপাশি গোটা দেশ মেতে উঠবে স্বাধীনতা উদযাপনের আমেজে। আজ সরকারি ছুটি। প্রত্যুষে রাজধানীর তেজগাঁও পুরাতন বিমানবন্দর এলাকায় তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি শুরু হবে। জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক দল, বীরশ্রেষ্ঠ পরিবার, মুক্তিযোদ্ধা, বিদেশী কূটনীতিক, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সর্বসাধারণ। ফুলে ফুলে ভরে উঠবে জাতীয় স্মৃতিসৌধ। এক সাগর রক্তের বিনিময়ে প্রাপ্ত স্বাধীনতার সৌরভ পৌঁছাক বাংলার প্রতিটি ঘরে। পরম করুণাময়ের দরবারে এই দিনে এটাই প্রার্থনা।
রাষ্ট্রপতি : বাসস জানায়, রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের সামগ্রিক উন্নয়ন ও গণতান্ত্রিক অগ্রযাত্রাকে আরো বেগবান করতে মুক্তিযুদ্ধের চেতনা এবং গণতান্ত্রিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে কাজ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘মহান স্বাধীনতা দিবস আমাদের জাতীয় জীবনে এক অনন্য গৌরবময় দিন।’ ঐতিহাসিক এই দিনে পরম শ্রদ্ধার সাথে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে বলেন, ‘বঙ্গবন্ধু বাঙালি জাতিকে স্বাধীনতার জন্য প্রস্তুত করে নানা চড়াই-উৎরাই পেরিয়ে ১৯৭১ সালে ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা দেন। তারই নেতৃত্বে দীর্ঘ নয় মাস সশস্ত্র যুদ্ধের মাধ্যমে অর্জিত হয় আমাদের মহান স্বাধীনতা।’
তিনি মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের প্রাক্কালে গতকাল দেশবাসীসহ প্রবাসে বসবাসকারী বাংলাদেশীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং এই দিনে সশ্রদ্ধচিত্তে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মরণ করেন। রাষ্ট্রপতি জাতীয় চার নেতা, শহীদ মুক্তিযোদ্ধাদের কৃতজ্ঞচিত্তে স্মরণ এবং মুক্তিযুদ্ধের সংগঠক-সমর্থকসহ সর্বস্তরের জনগণকে শুভেচ্ছা জানিয়ে বলেন, তাদের সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে জাতি স্বাধীনতা পেয়েছে। তাদের অসামান্য অবদান ও সাহসী ভূমিকা বাঙলির বিজয় অর্জনকে ত্বরান্বিত করে।
আবদুল হামিদ বিদেশী বন্ধুদের পরম শ্রদ্ধায় স্মরণ করেন, যারা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করেছেন। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে তাদের অবদান চিরদিন স্বর্ণারে লেখা থাকবে।
তিনি বলেন, প্রবাসী বাংলাদেশীরাও তাদের কষ্টার্জিত রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে বিপুল অবদান রেখে চলেছেন। এ সত্ত্বেও স্বাধীনতার কাক্সিক্ষত ল্েয পৌঁছতে জাতির আরো অনেক দূর যেতে হবে। এ জন্য প্রয়োজন দল-মত নির্বিশেষে আন্তরিক ও ঐক্যবদ্ধ প্রয়াস।
তিনি আশা প্রকাশ করেন, স্বাধীনতার ল্য ও জনগণের আশা-আকাক্সা পূরণে সবাই নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করবেন।
প্রধানমন্ত্রী : বাসস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক গোষ্ঠী এবং উন্নয়ন ও গণতন্ত্রবিরোধীদের যেকোনো অপতৎপরতা ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে গতকাল এ আহ্বান জানিয়ে বলেন, ‘২৬ মার্চ আমাদের জাতির আত্মপরিচয় অর্জনের দিন। পরাধীনতার শিকল ভাঙার দিন। আসুন সব ভেদাভেদ ভুলে মহান ম্ুিক্তযুদ্ধের চেতনা ধারণ করে আমরা ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়ন ও গণতন্ত্রকে এগিয়ে নিয়ে যাই। সবাই মিলে একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি। প্রতিষ্ঠা করি জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’। আজকের এই ঐতিহাসিক দিনে এই হোক আমাদের অঙ্গীকার।’
প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার মহান ম্ুিক্তযুদ্ধের চেনতায় উদ্বুদ্ধ হয়ে দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গত ৮ বছরে আমরা দেশের প্রতিটি সেক্টরে কাক্সিক্ষত অগ্রগতি অর্জন করেছি। আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে ‘রোলমডেল’। ২০২১ সালের আগেই আমরা বাংলাদেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করব, ইনশাআল্লাহ।
তিনি বলেন, লাখো প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীনতা বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন। এই অর্জনকে অর্থপূর্ণ করতে সবাইকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে হবে, স্বাধীনতার চেতনাকে ধারণ করতে হবে। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে পৌঁছে দিতে হবে।
শেখ হাসিনা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসী এবং প্রবাসী বাঙালিদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, আমরা সপরিবারে জাতির পিতা হত্যার বিচারের রায় কার্যকর করেছি। একাত্তরের মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করা হচ্ছে। জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ নির্মূলে আমাদের সরকার ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করছে। সংবিধানে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে অসাংবিধানিকভাবে ক্ষমতা দখলের সুযোগ বন্ধ করেছি। স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক গোষ্ঠী এবং উন্নয়ন ও গণতন্ত্রবিরোধীদের যেকোনো অপতৎপরতা ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার জন্য আজকের এই দিনে তিনি দেশবাসীর প্রতি আহ্বান জানান।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*