মিরসরাইয়ে পোলট্রি কোম্পানীর মুরগীর বাচ্চা বর্জন করছেন ডিলাররা

নিজস্ব প্রতিবেদক…

সর্বোচ্চ ও সর্বনিম্ম ব্রয়লারের মূল্য নির্ধারণ না হওয়া পর্যন্ত দেশের বিভিন্ন পোলট্রি কোম্পানীর বাচ্চা বর্জন করবেন ডিলাররা। রবিবার (৪ জুন) থেকে মিরসরাইসহ দেশের বিভিন্ন স্থানে এই ধর্মঘট পালন করবে তারা। যতক্ষণ পোলট্রি কোম্পানীগুলো নির্দিষ্ট মুল্য তালিকা চুড়ান্ত করবেনা ততদিন তারা (ডিলাররা) বাচ্চা গ্রহণ করবেনা। গত শনিবার (৩ জুন) মিরসরাই উপজেলা পোলট্রি এশোশিয়েশনে সভাপতি আলা উদ্দিনের কার্যালয়ে আলোচনা সভা শেষে এই সীদ্ধান্ত নেয়া হয়েছে। উপজেলা পোলট্রি এশোশিয়েশনের সভাপতি আলা উদ্দিনের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শাহদাত হোসেন, অর্থ সম্পাদক একরামুল হক সহ বিভিন্ন কোম্পানী ডিলাররা। মিরসরাই উপজেলার সাথে একমত পোষন করে দক্ষিণ চট্টগ্রামের সকল উপজেলা, কুমিলা জেলা, সীতাকুন্ড উপজেলা সহ বিভিন্ন জায়গায় এই ধর্মঘট কর্মসূচি পালন করা হচ্ছে।

মিরসরাই উপজেলা পোলট্রি এশোশিয়েশনের সভাপতি আলা উদ্দিন জানান, দেশের প্রায় ৩০টি বড় পোলট্রি কোম্পানীর মিরসরাইয়ে ডিলার রয়েছে। কোম্পানীগুলো নিজের খেয়াল খুশিমত একসময় এক ধরনের মুল্য নির্ধারণ করেন। এতে করে ক্ষতিগ্রস্থ হই আমরা ও খামারিরা। আমাদের আওতায় শত শত খামারি রয়েছে। পোলট্রি এশোশিয়েশনের নির্দেশে আমরা এই কর্মসূচি পালন করছি। যতক্ষণ নির্দিষ্ট মুল্য নির্ধারণ হবেনা তুক্ষণ আমরা বাচ্চা ক্রয় করবোনা।

উপজেলা পোলট্রি এশোশিয়েশনের সাধারণ সম্পাদক শাহদাত হোসেন জানান, একটি বাচ্চা উৎপাদনে কোম্পানীর কত খরচ পড়ে সে হিসেবে বাচ্চার মূল্য নির্ধারণ করতে হবে। তাদের মনগড়া মুল্যের কারণে গত দুই বছরে কোন খামারী লাভের মুখ দেখেনি। অনেকে পথে বসেছেন। কেউ কেউ এই পেশা ছেড়ে দিয়েছেন। অথচ হাজার হাজার কোটি টাকা ব্যবসা করে যাচ্ছে পোলট্রি কোম্পানীরা। গত বছর ঈদের সময় তারা একটি বাচ্চার মুল্য ১শ টাকা পর্যন্ত করেছে। নির্দিশ মুল্য নির্ধারণ ছাড়া আমরা তাদের মুরগীর বাচ্চা গহণ করবোনা। সীদ্ধান্ত না হওয়ায় পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*