মোরায় লণ্ডভণ্ড উপকূল২০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত : নিহত ৮

নিজস্ব প্রতিবেদক…

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোরার আঘাতে কক্সবাজার ও চট্টগ্রামের উপকূল লণ্ডভণ্ড হয়ে গেছে। এতে গাছচাপা পড়ে পাঁচজন এবং আশ্রয়ণ কেন্দ্রে যাওয়ার পথে এবং আশ্রয়ণ কেন্দ্রে অসুস্থ হয়ে আরো তিনজনসহ আটজনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে কক্সবাজারের চকরিয়া ও পেকুয়ায় গাছচাপায় তিনজন এবং রাঙ্গামাটিতে এক নারী ও এক শিশু রয়েছেন। এ ছাড়া কক্সবাজারে আশ্রয়ণ কেন্দ্রে ঝড়ের আতঙ্কে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায় এক বৃদ্ধা। একই সাথে আরো একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ভোলার মনপুরায় আশ্রয়ণ কেন্দ্রে যাওয়ার সময় মায়ের কোলে থাকা এক বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে।
ঝড়ে উপকূলীয় জেলাগুলোতে ২০ হাজারের বেশি কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বরগুনার পাথরঘাটায় সাগরে মাছ ধরতে যাওয়া শতাধিক জেলে এখনো ফেরেননি।
ঝড়ের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে মাঝারি ও প্রবল বৃষ্টি হয়েছে। এ ছাড়া উপকূলীয় জেলাগুলোতে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ায় অনেক স্থানে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে এবং খুঁটি উপড়ে গেছে। এতে অনেক স্থানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।
কক্সবাজার ও কক্সবাজার দক্ষিণ সংবাদদাতা জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোরা’র আঘাতে কক্সবাজারে ২০ হাজারেরও বেশি কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বিপুল গাছপালা ভেঙে পড়েছে। অন্তত পাঁচজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। ঘূর্ণিঝড় মোরার প্রভাবে সাগর এখনো উত্তাল রয়েছে। তবে জেলার আবহাওয়া স্বাভাবিক হয়ে আসছে। এ কারণে কক্সবাজারের ৫৩৮টি আশ্রয়ণ কেন্দ্রে অবস্থান নেয়া দেড় লক্ষাধিক মানুষ ঘরে ফিরতে শুরু করেছেন।
জেলার কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া, রামু, উখিয়া ও টেকনাফে বাড়িঘর বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে টেকনাফের শাহপরীর দ্বীপ ও সেন্টমার্টিনে ক্ষতির পরিমাণ বেশি। ঘূর্ণিঝড়ের সময় সাগরে থাকা সাতটি ট্রলারের ২১ জেলে নিখোঁজ রয়েছেন বলেও জানা গেছে। জেলা প্রশাসক মো: আলী হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন। পৃথক ঘটনায় ২০ জন আহতাবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা গেছে। তবে তাদের পরিচয় জানা যায়নি।
গতকাল সকাল ৬টায় ঝড়ে বিধ্বস্ত হয়েছে জেলার অসংখ্য ঘরবাড়ি। উপড়ে গেছে গাছপালা। ঘূর্ণিঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে। সোমবার রাত ৯টা থেকে সেন্টমার্টিন ও টেকনাফের শাহপরীর দ্বীপে মোরা আঘাত হানে। ঘূর্ণিঝড়ের আঘাতে ভোর ৫টার পর থেকে সেন্টমার্টিন লণ্ডভণ্ড হতে শুরু করে। ৬টা নাগাদ সেন্টমার্টিনের দুই শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়। কাঁচা ঘর, আধা পাকা ঘরবাড়ি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশির ভাগ ঘরের চাল উড়ে গেছে। এ ছাড়া বহু গাছপালা উপড়ে গেছে। টেকনাফের শাহপরীর দ্বীপে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।
ঘূর্ণিঝড়ে কুতুবদিয়ায় অন্তত ছয় হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৩০ হাজার মানুষ। মহেশখালীর বিভিন্ন সড়কে গাছ পড়ে ও চলমান গাড়ি বিকল হয়ে সড়ক বন্ধ হয়ে যায়। ধলঘাটা, মাতারবাড়ি, সোনাদিয়া ও তাজিয়াকাটা এলাকা জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে বলে জানা গেছে। ৩০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। তবে পুরো জেলায় ঘূর্ণিঝড় মোরার আঘাতে কী পরিমাণ ক্ষতি হয়েছে এর সঠিক পরিসংখ্যান এখনো নির্ণয় হয়নি।
শহরের নুুনিয়ারছড়া আশ্রয়ণ কেন্দ্রে মরিয়ম বেগম নামে ষাটোর্ধ্ব বৃদ্ধা স্ট্রোক করে মারা যান। তিনি শহরের সমিতিপাড়ার বদিউল আলমের স্ত্রী। চকরিয়া উপজেলার ডুলাহাজারা ডুমখালীতে গাছচাপায় আব্দুল জব্বারের ছেলে রহমত উল্লাহ ও ভেওলা সিকদারপাড়ার নুরুল আলমের স্ত্রী সায়েরা খাতুনসহ চারজনের মৃত্যু হয়েছে। মৃত একজনের নাম-পরিচয় পাওয়া যায়নি। ঘূর্ণিঝড়ের প্রভাবে সেন্টমার্টিন দ্বীপ, শাহপরীর দ্বীপ, সাবরাং, বাহারছড়া এবং কক্সবাজার শহর হয়ে আরো উত্তরে মহেশখালী, কুতুবদিয়া ও চকরিয়া-পেকুয়া উপকূলে ঝড়ো হাওয়া বয়ে যায়। সেন্টমার্টিনের ৭০ শতাংশ কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অসংখ্য গাছপালা ভেঙে গেছে। তবে নৌবাহিনী ও কোস্টগার্ডের সহায়তায় দ্বীপের প্রায় আট হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ণ কেন্দ্রে রাখা হয় এবং তাদের খাবার দেয়া হয়েছে।
কক্সবাজারের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, ভোর ৫টা থেকে সকাল সোয়া ৮টায় ঘূর্ণিঝড় মোরা কক্সবাজার অতিক্রম করে। এ সময় টেকনাফে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১১০ কিলোমিটার, সেন্টমার্টিনে ১১৪ কিলোমিটার ও কক্সবাজার শহরে ৭৫ কিলোমিটার।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো: সাইফুল ইসলাম জয় জানান, কক্সবাজার জেলায় ৫৩৮টি আশ্রয়ণ কেন্দ্রে ২ লাখের অধিক মানুষ আশ্রয় নেন। তিনি আরো জানান, ঘূর্ণিঝড় মোরা টেকনাফ ও সেন্টমার্টিনে বেশি আঘাত হেনেছে।
কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, কক্সবাজার উপকূলীয় এলাকার দুই লক্ষাধিক মানুষকে আশ্রয়ে সরিয়ে নেয়া হয়। জেলার ৫৩৮টি আশ্রয়ণ কেন্দ্রে ৫ লাখেরও বেশি মানুষ আশ্রয় নেন। নিয়োজিত ছিল ৮৮টি মেডিক্যাল টিম। দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচির আওতায় ৪১৪টি ইউনিটের ৬ হাজার ১০ জন স্বেচ্ছাসেবক এবং রেড ক্রিসেন্টের ১৫ হাজার স্বেচ্ছাসেবক কর্মী সক্রিয় ছিলেন।
ভাটা ছিল তাই জলোচ্ছ্বাস হয়নি : কক্সবাজার উপকূলে ঘূর্ণিঝড় মোরা যখন আঘাত হানে তখন সাগরে ভাটার টান ছিল। তাই জলোচ্ছ্বাস হয়নি। কক্সবাজার আবহাওয়া অফিস থেকে প্রাপ্ত তথ্য মতে, কক্সবাজারে যখন মোরা আঘাত হানে তখন সময় মঙ্গলবার ভোর ৪টা। এ সময় ছিল পূর্ণ ভাটা অর্থাৎ সাগরে পানি ছিল নিচে। ভাটা শুরু হয় সোমবার রাত ১টা ৩০ মিনিট থেকে গতকাল মঙ্গলবার সকাল ৮টা ৩০ মিনিট পর্যন্ত। এ সময়ের মধ্যে মোরা কক্সবাজার উপকূল অতিক্রম করতে থাকে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১১৪ কিলোমিটার। খুব অল্প সময়ের মধ্যে লঘুচাপ এবং দ্রুত ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ‘মোরা’ সম্পর্কে আবহাওয়া বিভাগের ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত প্রচার নিয়েও প্রশ্ন উঠেছে সর্বত্র। নাম প্রকাশ না করার শর্তে অনেক সরকারি বেসরকারি কর্মকর্তা বলেন, মোরা সম্পর্কে আবহাওয়া বিভাগের সতর্কতাসঙ্কেত এখন প্রশ্নবিদ্ধ। কারণ উপকূলের মানুষের কাছে ১০ নম্বর মহা বিপদ সঙ্কেত সম্পর্কে অতীত অভিজ্ঞতা রয়েছে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*