মিরসরাইয়ে কিশোরী মুন্নির মেরুদন্ড কেটে দেয়া বখাটের বিচারের রায় আজ

এম মাঈন উদ্দিন…

বিয়েতে রাজি না হওয়ায় মিরসরাইয়ের কিশোরী ফারজানা আক্তার মুন্নীর মেরুদন্ড কেটে দেয়া বখাটে মোজাম্মেল হোসেনের রায়ের দিন আজ বুধবার (২৯ নভেম্বর) ধার্য্য করা হয়েছে। চট্টগ্রাম চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের বিচারক মুন্সি মশিউর রহমান সাক্ষীদের স্বাক্ষ্য গ্রহণ শেষে রায়ের দিন ধার্য্য করেছেন। গত বছরের ২৯ জুন উপজেলার ৯ নং মিরসরাই সদর ইউনিয়নের উত্তর গড়িয়াইশ এলাকার জাফর আহম্মদের মেয়ে মুন্নিকে ওই গ্রামের শাহ আলমের ছেলে মোজাম্মেল হোসেন কুপিয়ে মেরুদন্ড কেটে দেয়।

ঘটনার পর মুন্নি আক্তারের চাচা বাহার আহম্মেদ বাদি হয়ে বখাটে মোজাম্মেল সহ চারজনকে আসামি করে মিরসরাই থানায় একটি মামলা (নং ১০২/১৬) দায়ের করেন। মামলা দায়েরের ৫ মাস পরও বখাটে মোজাম্মেল পুলিশের ধরা ছোঁয়ার বাইরে ছিলো। অবশেষে ওই বছরের ১ ডিসেম্বর রাত আটার দিকে চট্টগ্রামের কর্ণফুলী নদীতে অবস্থিত জাহাজ ‘এমবি উনিশা’ থেকে তাকে গ্রেপ্তার করা হয়। মোজাম্মেল আদালতে ১৬৪ ধারায় জবানবন্ধিতে ঘটনার সত্যতা স্বীকার করেন। এরপর থেকে তার বিচার প্রক্রিয়া শুরু হয়। সকল স্বাক্ষীদের স্বাক্ষ্য গ্রহণ শেষে আজ বুধবার বিচারের রায়ের দিন ধায্য করেছেন বিচারক।


জানা গেছে, ফারজানা আক্তার মুন্নির পক্ষে আইনী সহায়তা করে চট্টগ্রাম জজ আদালতের আইনজীবি এডভোকেট রেহাত উদ্দিন ইসমত। তিনি মামলা পরিচালনার জন্য কোন ফি নেয়নি। বরং বাদী মুন্নীর দরিদ্র পরিবারকে আর্থিকভাবে সহযোগীতা করেছেন।
মুন্নীর স্বামী মোঃ জয়নাল আবেদীন জানান, আমরা মুন্নিকে বাঁচানোর আশা ছেড়ে দিয়েছিলাম। একাধিক হাসপাতাল ঘুরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় মুন্নিকে। সেখানেও অবস্থার উন্নতি না হওয়ায় তাকে স্থানান্তর করা হয় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক)। সেখান থেকে আবার গত বছরের ৯ নভেম্বর সিআরপিতে ভর্তি করা হয়। সেখানে প্রায় ১০ মাস চিকিৎসা শেষে বাড়ি ফেরে আসে মুন্নি। তবে সে আর স্বাভাবিক জীবনে ফিরবে না! মুন্নি আর দাঁড়াতে পারবে না! কুড়ালের তিন কোপে মেরুদন্ড দুই ভাগ ও ভেঙে গেছে পিঠের হাড়। স্কুল বন্ধ করেও শেষরক্ষা হয়নি মুন্নির, ছোটবোনের পড়াশোনাও বন্ধ। তিনি এই মামলার সহযোগীতার জন্য আইনজীবি ও মামলার তদন্ত কর্মকর্তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া আসামী মোজাম্মেলের সর্বোচ্চ সাজা দাবী করেন।
মুন্নির আইনজীবি এডভোকেট রেহাত উদ্দিন ইসমত জানান, মামলায় ১১ জন স্বাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। আসামী মোজাম্মেলের সর্বোচ্চ ৭-১০ বছর সাজা হতে পারে বলে আশা করছি।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*