অপরূপ সৌন্দর্যের লীলাভূমি নায়াগ্রা খ্যাত মুহুরী প্রজেক্ট

হামিদা আবেদীন…

নৈসর্গিক সৌন্দর্যের এক অপূর্ব লীলাভূমি মিরসরাইয়ের অন্যতম পর্যটন স্পট মুহুরী প্রকল্প। যেখানে গিরি-নদীর মিলনস্থলে ছায়া হয়ে দিগন্তে মিশে গেছে নীলাকাশ। এ যেন কোনো শিল্পীর ক্যানভাসে কল্পনার রঙে আঁকা ছবি। এখানে এলে আপনি দেখতে পাবেন দেশে নির্মিত প্রথম বায়ু বিদ্যুত কেন্দ্র। এছাড়া অন্যতম প্রধান আকর্ষণ চলিশ দরজাবিশিষ্ট সারিবদ্ধ রেগুলেটর। যা দেশের ষষ্ঠ বৃহত্তম মুহুরী সেচ প্রকল্প। এই প্রকল্পের আওতাধীন যে বাঁধটি রয়েছে তা ফেনী নদীর উপর দিয়ে নির্মিত হয়েছে। বাঁধের একপাশে ভরা নদী আর অন্য পাশে প্রায় পানি শুন্য নদী। প্রায় তিন কিলোমিটার বেড়িবাঁধ অতিক্রমকালে আকাঙ্খা আর প্রতীা যেন দীর্ঘ থেকে দীর্ঘতর হয়। তখন মনে দোলা দেয় নানারকম অনুভূতি। মুহুরী প্রজেক্টের রেগুলেটরের চল্লিশ দরজায় একসাথে যখন পানি প্রবাহ আরম্ভ হয় তখন কেবল শোনা যাবে শোঁ শোঁ আওয়াজ। সেসাথে হিমেল হাওয়ার মৃদু ছোঁয়া সব মিলিয়ে অন্যরকম এক রোমাঞ্চকর ভালোলাগার অনুভূতি। নদী যাদের কাছে টানে তাদের জন্য অন্যতম একটা প্রিয় জায়গা হতে পারে এটি। প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর মুহুরী রেগুলেটরের চারদিকে বাঁধ দিয়ে ঘেরা কৃত্রিম জলরাশি, বনায়ন, মাছের অভয়ারণ্য, পাখির কলকাকলী, বাঁধের দুইপাশে নীচে খেকে পাথর দিয়ে বাঁধানো এবং উপরদিকে দুর্বা ঘাসের পরিপাটি বিছানা। বাঁধের উত্তরে নীল জলরাশি। বাঁধের দেিণ দিগন্ত বিস্তৃৃত চর এবং পাইন গাছের সারি, ঝাউবন, প্রাকৃতিক কাশফুলে ভরা ঘাস প্রকৃতির নৈসর্গিক শোভামন্ডিত পরিবেশ যে কোন পর্যটককেই আকর্ষণ করবেই। মূল বাঁধ থেকে অদূরে এলেই রয়েছে উপকূলীয় বনবিভাগ কর্তৃক সৃজন করা কৃত্রিম সুন্দরবন। এখানে বনের ফাঁকে ফাঁকে সর্পিল আকারে বয়ে গেছে ছোট ছোট নদী, বনে রয়েছে কৃত্রিম উপায়ে ছাড়া হরিণ, বানরসহ অনেক বন্য পশুপাখি।

 

এখানে ক্যামেরায় ধরে রাখার মত হাজারো দৃশ্য নিয়মিত দেখা যায়। জোয়ারের পানি যখন উথলে ওঠে তটরেখায় তখন আছড়ে পড়ে ছোট বড় ঢেউ, তখন এক অপরূপ সৌন্দর্য্য বিকশিত হয়। জোয়ারের পানিতে গলে পড়ে ঝুরঝুরে বালি আর লোনা পানিতে ঘন সবুজ অরণ্যের সবুজ ছাউনি। নীল আকাশের বিশালতার নিচে সবুজের সমারোহ, এ যেন প্রকৃতির লীলাখেলা। অনেক ছেলে-বুড়ো নৌকা নিয়ে বসে থাকে সারি সারি হয়ে। দর্শনার্থী দেখলেই প্রতিযোগীতার মত ছুটে আসে নৌকা নিয়ে। এক ঘণ্টা নৌকায় চড়িয়ে প্রকৃতির সব সৌন্দর্য্য দেখিয়ে আনন্দ দেয়ার মূল্য নেওয়া হয় ৮০ টাকা। ব্যক্তিভেদে আরো বেশিও নেওয়া হয়। সারা প্রকল্প ঘুরে ঘুরে দেখার সাথে বাড়তি আনন্দ দেয় ঢেউয়ের তালে তালে দুলতে থাকা জেলে নৌকায় বিভিন্ন ধরনের জাল ফেলে নানা প্রজাতির মাছ ধরার দৃশ্য। দুইপাশে গড়ে ওঠা বনাঞ্চলের দিকে তাকালে হয়তো সহজেই দেখা যাবে নানা প্রজাতির প্রাণী। দেখা যাবে সমুদ্রগামী হাজারো জেলের জীবন সংগ্রামের দৃশ্য। শেষ বিকালের সূর্য্যরে আলো যখন বেলাভূমিতে পড়ে, তখন দূর থেকে মনে হয় পুরো প্রকল্পটি যেন একটি পর্যটন কেন্দ্র। মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্য্যের চাদরে ঢাকা এ প্রকল্পটিতে নদী আর সাগরের জল আছড়ে পড়ছে। চিকচিক বালিতে যেন সকালের মিষ্টি রোদ আলো ছড়ায় আর অস্তগামী সূর্যের লালিমা মাখা অনন্ত মায়া যেন ঢেলে দেয় দিগন্তজুড়ে। অপরূপ মুহুরী প্রজেক্ট স্বর্ণালী স্বপ্নের মতোই বর্ণিল শোভায় ঘেরা। প্রায় ৪০ হাজার হেক্টর এলাকাজুড়ে প্রাকৃতিক সৌন্দর্য্য বিলিয়ে যাচ্ছে এ প্রকল্পটি। সৌন্দর্য্য পিপাসু পর্যটকরা এখানে এলে এর মনমোহনীরূপ তাদের মুগ্ধ করবেই। দুপুর গড়িয়ে বিকেল হতেই সারিবদ্ধভাবে বাঁকে বাঁকে গরু-মহিষ নিয়ে ঠিকানায় ফিরে রাখালেরা।
পানি ও কুয়াশার মাঝে সৃষ্ট ঘুমন্ত এক সৌন্দর্য্য যেন জেগে উঠেছে জলের ছলাৎ ছলাৎ শব্দে। জলের আছড়ে পড়ার শব্দ আর জলের মাতাল খেলা থেকে সৃষ্টি জলীয় বাষ্প প্রকল্প এলাকা জুড়ে সৃষ্টি করেছে কুয়াশাচ্ছন্ন হিমেল ছোঁয়া। আগন্তুক দর্শনার্থীদের যা মোহনীয় ও বিমুগ্ধ করে তুলছে অনায়াসেই।
শীত মৌসুমে মুহুরী প্রকল্পের অন্যতম আকর্ষণ সাইবেরিয়ার অতিথি পাখি। তখন জলরাশিতে নৌ ভ্রমণের সময় খুব কাছ থেকে বিভিন্ন প্রজাতির হাঁস এবং প্রায় ৫০ প্রজাতির হাজার হাজার পাখির দেখা পাওয়া যায়। শীত মৌসুমে দেশের বিভিন্ন স্থান থেকে দলে দলে ভ্রমণ পিপাসু পর্যটক বেড়াতে আসে। এখানে পর্যটকদের জন্যে উন্নত কোন হোটেল রেস্টুরেন্টের ব্যবস্থা নেই। ফাঁকে ফাঁকে রয়েছে বিপ্তি কয়েকটি রেস্টুরেন্ট তাই নিজ দায়িত্বেই খাবারের আয়োজনের জন্য রেগুলেটরের উত্তর পশ্চিমের ছোট বনে রান্নাবান্না এবং ভোজের আয়োজন করা যেতে পারে। দণি পূর্ব প্রান্তে কয়েকটি অস্থায়ী ভাসমান চা দোকান বসে। এখানে রাত্রীযাপনের কোন সুব্যবস্থা নেই।

 

প্রকল্প পরিচিতি ঃ একসময় মুহুরী প্রকল্পের স্থানে ছিল দেড় দ্ইু মাইল প্রশস্থ নদী। এপার ওপার ছিল বিচ্ছিন্ন। ফেনী নদী এবং মুহুরী নদীর দু’তীরকে সেচ সুবিধার আওতায় আনার মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধির ল্েয গৃহীত পরিকল্পনা মোতাবেক ১৯৭৭-৭৮ অর্থবছরে এই প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়। চট্টগ্রাম ও ফেনী জেলার সীমান্ত বরাবর বয়ে যাওয়া ফেনী নদী এবং মুহুরী নদীর মোহনার কিছুটা ভাটিতে নির্মিত মুুহুরী সেচ প্রকল্প। প্রকল্পের সার্বিক তত্বাবধানের দায়িত্বে ছিলেন ফেনী উন্নয়ন বোর্ড। মুহুরী প্রকল্পের অধীনে রয়েছে ফেনী সদর, সোনাগাজী, ছাগলনাইয়া, পরশুরাম থানার আংশিক এবং মিরসরাই উপজেলার উত্তরাঞ্চল। প্রকল্পাধীন এলাকার আয়তন ৪০,০৮০.৯২ হেক্টর। এ এলাকায় আবাদযোগ্য জমির মোট পরিমাণ ২৭,৯২৫০৬ হেক্টর, প্রায় ২৩,০৭৬.৯৩ হেক্টর ফসলি জমি। এই প্রকল্প বাস্তবায়নের ফলে সংশ্লিষ্ট এলাকার বার্ষিক অতিরিক্ত ফসল উৎপাদিত হয় ৮৫,০০০ মেট্টিক টন। মুুহুরী সেচ প্রকল্প বাস্তবায়ন করতে খরচ হয়েছিল ৯৫,৬৮৬.২৪ ল টাকা। প্রকল্প পরিচালনায় বর্তমানে কর্তৃপরে বার্ষিক রণাবেণ বাবদ ভর্তূকির পরিমাণ ২১,৩১৮ ল টাকা। আয় ব্যায়ের বার্ষিক হিসাবে লাভের পরিমাণ দাঁড়ায় শতকরা ৩২.১৩। মুহুরী প্রকল্পে নির্মাণ কাজ ১৯৭৭-৭৮ সালে শুরু হলেও এর প্রাথমিক কাজ শেষ হতে সময় লাগে ৩ বছর এবং সম্পূর্ণ কাজ শেষ হতে ১৯৮৫-৮৬ সাল পার হয়ে যায়। প্রকল্পের প্রধান অংশসমূহ হচ্ছে ইমারত ৭,৬৪৬ বর্গমিটার, কোজার জ্যাম ১ টি ৩,৪১১ কিলোমিটার। রেগুলেটর একটি ৪০ দরজাবিশিষ্ট নিস্কাশন কাঠামো নতুন একটি এবং পূর্ণ সংস্কার ৬ টি। খাল পূণঃখনন ২৮৬.৬ কিলোমিটার রেগুলেটর প্রবাহের পরিমাণ প্রতি সেকেন্ডে ২৭১৮.৭৭৬ ঘন মিটার। প্রকল্পাধীন নদীতে সেচের পানির বিজার্ভের সর্বনিন্ম লেভেল ২.৫৯ মিটার এবং সর্বোচ্চ ৩.৮১ মিটার এবং সর্বোচ্চ প্রকল্পের ফলে বাঁধের দেিণ উদ্ধারকৃত পানির পরিমাণ ৪৮৫৮.২৯৯ হেক্টর এর বেশী।

কিভাবে যাবেন

সড়ক পথে ঢাকা থেকে-
বিআরটিসির বাসগুলো ছাড়ে ঢাকা কমলাপুর টার্মিনাল থেকে। আর অন্যান্য এসি, ননএসি বাসগুলো ছাড়ে সায়েদাবাদ বাস ষ্টেশন থেকে। আরামদায়ক এবং নির্ভরযোগ্য সার্ভিসগুলো হল এস আলম ও সৌদিয়া, গ্রীণ লাইন, সিল্ক লাইন, সোহাগ, বাগদাদ এক্সপ্রেস, ইউনিক প্রভৃতি। সবগুলোবাসই মিরসরাইয়ের বারইয়ারহাট বাজারে থামে। বারইয়ারহাট বাজার থেকে সিএনজি অটোরিক্সা কিংবা অন্যকোন বাহনে করে জোরারগঞ্জ বাজারে পৌঁছতে হবে। জোরারগঞ্জ বাজারের উত্তর পাশ দিয়ে যে রাস্তাটি পশ্চিম দিকে চলে গেছে, সেটিই সহজতর ও একমাত্র রাস্তা। ভাড়া সিএনজি অটোরিক্সা বা ব্যক্তিগত গাড়িতেই ভ্রমণে সুবিধাজনক হয়। জোরারগঞ্জ বাজার হতে মুহুরী প্রজেক্ট রোডে আট কিলোমিটার চলার পর প্রকল্পের দীর্ঘ বাঁধের পূর্ব প্রান্তে পৌঁছা যাবে। এখান থেকে পাঁয়ে হেঁটে কিংবা গাড়িতে অথবা রিক্সা করে বাঁধের পশ্চিম প্রান্তে সুদৃশ্যময় স্থান মুহুরী প্রজেক্ট রেগুলেটর পর্যন্ত যাওয়া যায়।
চট্টগ্রাম থেকে-
ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় যাওয়ার বাসগুলো অলঙ্কার, এ কে খাঁন, কর্ণেলহাট বাস ষ্টেশন থেকে ছাড়ে। আর জেলার অভ্যন্তরের বিভিন্ন রুটের বাসগুলো মাদারবাড়ী, কদমতলী বাস ষ্টেশন থেকে ছাড়ে। চট্টগ্রাম থেকে জোরারগঞ্জ বাজার আসতে হলে জেলার অভ্যন্তরীণ রুটের বাসগুলোতে ভ্রমণ করতে হবে।

থাকা-খাওয়া
মিরসরাইয়ে থাকা ও খাবারের খুব ভালো হোটেল না থাকলেও প্রকল্প থেকে এক ঘন্টার পথ চট্টগ্রাম শহরের প্রবেশ মুখে একে খান মোড়ে রয়েছে উন্নতমানের থাকার আবাসিক হোটেল ‘মায়ামী রিসোর্ট’। খাবারের জন্য রয়েছে ‘কুটুম্ববাড়ি রেস্তোরা ও বিরানী হাউজ’।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*