Mashrafe Mortaza (L) and Nazmul Islam (R) of Bangladesh celebrate the dismissal of Jason Holder of West Indies during the 1st ODI match between West Indies and Bangladesh at Guyana National Stadium, Providence, Guyana, on July 22, 2018. / AFP PHOTO / Randy Brooks

আজ সিরিজ জয়ের লড়াইয়ে নামবে বাংলাদেশ

ক্রীড়া টাইমস..
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ আজ। সিরিজ জয়ের লড়াইয়ে নামবে মাশরাফি বাহিনী। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাচটি শুরু হবে।

এর আগে প্রথম ম্যাচে জিতে সিরিজে এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচে নাটকীয়ভাবে শেষ ওভারে হেরে যায় মাশরাফিরা। ফলে সিরিজ সমতায় আসে। আজ সিরিজ জয়ে মরিয়া বাংলাদেশ। তবে নিজেদের পারফরম্যান্স নিয়েই চিন্তিত তারা। কারণ প্রথম ম্যাচে দাপুটে জয়ের পর দ্বিতীয় ম্যাচটাতে নিশ্চিত জয়ের অবস্থানে থেকেও অবহেলায় হাতছাড়া। টিম বাংলাদেশ প্রতিপক্ষকে নিয়ে আর কী ভাববে?

নিজেরা কী করবে সেটাই এখন মুখ্য হয়ে দাঁড়িয়েছে। দুটি ম্যাচেই পারফরম্যান্স করেছে সিনিয়র ক্রিকেটারেরা। হাতেগোনা চার-পাঁচ ক্রিকেটারই সব কিছু করছেন। বাকিদের যেন কোনো ভূমিকাই নেই। শুধু চেয়ে চেয়ে দেখা ও ফিল্ডিং করা ছাড়া আর কোনো দায়িত্ববোধ নেই। অথচ সিনিয়রদের মতো তাদেরও ভূমিকা অনেক। কিন্তু সেটা বেমালুম ভুলে। কখনো যে তাদের ওপর ভরসা করা যাবে সেটাও অনুমান করা যাচ্ছে না। দেখতে দেখতে ৫৩ ওয়ানডে খেলে ফেলেছেন সাব্বির রুম্মন। এখনো আনকোড়া ভাব নিয়ে চললে আর কবে দায়িত্ব নিতে পারবেন?

ওই ওয়ানডেতে ২৪.৮০ গড়ে পাঁচটি হাফ সেঞ্চুরি। একজন জেনুইন ব্যাটসম্যানের এটা ভালো কোনো রান গড়ও নয়। পারফরম্যান্সও আশানুরূপ নয়। ভবিষ্যতের আশায় কেবল সুযোগ পেয়েই চলছেন। কিন্তু বাস্তবে এখনো দায়িত্বটাই নিতে পারছেন না এ ব্যাটসম্যান। মোসাদ্দেক হোসেন সৈকতও ব্যাটসম্যান। কিছুটা বোলিংও পারেন। তবে দলে তার উপস্থিতি ব্যাটসম্যান হিসেবে। তিনি যেখানে ব্যাটিং করতে নামেন। সে সময় সাধারণত চাপের মধ্যে থেকেই ব্যাটিং করতে হয়। তা প্রথম ব্যাটিং করতে নামলে স্কোরটা বাড়িয়ে নেয়া অথবা পরে ব্যাটিং করলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো। এককথায় চ্যালেঞ্জিং অবস্থা ও চাপে ব্যাটিং করার সামর্থ্য থাকা। কিন্তু দল এখনো ভরসা পাচ্ছে না।

দ্বিতীয় ম্যাচেই সিরিজটা জিতে যেত বাংলাদেশ। ১২ বলে ১৪ রানের প্রয়োজন। হাতে ৬ উইকেট। এমন সময়ে এদের ব্যর্থতাটা এখন সীমাহীন ব্যর্থতায় পরিণত হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের গুরুত্ব অপরিসীম। আজও সে সুযোগ আছে। কিন্তু একটা নতুন ম্যাচ খেলেই যে জিতে যাওয়া যাবে তার তো গ্যারান্টি নেই। তীরে এসে যদি তরী না ডোবাতেন ওই দুই ব্যাটসম্যান,তাহলে এখন ক্যারিবিয়ান আকাশে উড়তেন!

ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রথম দুই ম্যাচে বাংলাদেশ যে ব্যাটিংটা করেছে। সেটাতে অনেক পরিশ্রম করতে হয়েছে। তামিম ইকবাল, সাকিব আল হাসানদের স্বভাবের বাইরে গিয়ে ধীরে সুস্থে ব্যাটিং করতে হয়েছে। চাইলেই মারমুখী ব্যাটিং করে রান সংগ্রহ করে ফেললাম, এটা সম্ভব না। ব্যাটিংটা করতে হচ্ছে বোলিংয়ের মেধা বুঝে।

তা ছাড়া ওয়েস্ট ইন্ডিজের বোলাররাও ডেঞ্জার। অধিনায়ক হোল্ডার, বিশু, জোসেফ, অ্যাশলে নারসি প্রমুখরা খুবই হিসাব কষে বোলিং করেন। স্পিনারদের সহজেই খেলা সম্ভব না। সাকিব, তামিমরাও অনেক চেষ্টা করে গতি করতে পারেন না। সিঙ্গেল ও ডাবসের মধ্যেই থাকতে হয় বেশির ভাগ সময়ে। কিন্তু তরুণদের এ ধৈর্য খুব কম। নতুবা অবিবেচকের মতো অফ স্টাম্পের বাইরের বল টেনে ডিপ মিডউইকেটের ওপর দিয়ে ছক্কা হাঁকানোর চেষ্টা করা কেন?

মোসাদ্দেক শেষ ওভারে নেমে তো বুঝলেনই না কী করা উচিৎ ওই সময়ে। এভাবে সারা ম্যাচের অর্জন বোকামি ও দায়িত্বহীনতার সাথে সমাপ্তি টানার মানে হয় না। এতে যারা পারফরম্যান্স করেন তারাও উৎসাহ হারিয়ে ফেলেন। কারণ সিনিয়রেরা দুই ম্যাচেই ভালো করেছেন।

এ ম্যাচেও তারা ভালো করবেন তার কী গ্যারান্টি? সব সময়ই কি ভালো করা সম্ভব? কিন্তু সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহদের ব্যর্থতার দিনে অন্যরা কি পারবেন তাদের মতো করে খেলতে? বাংলাদেশ যদি ওইটুকু আশা করে সেটা কি খুব বেশি হয়ে যাবে?

বোলিং নিয়ে মাশরাফি যথেস্ট সন্তুষ্ট। সমস্যা ব্যাটিংয়েই। এনামুল বিজয় দুই ম্যাচে করেছেন ০ ও ২৩। ৩৬ ওয়ানডে খেলে ফেলেছেন। এখন তাকেও ওপেনিংয়ে দায়িত্বটা নেয়া প্রয়োজন। সাব্বির, মোসাদ্দেক তো প্রথম ম্যাচে ব্যাটিংয়েরই সুযোগ পাননি। ফলে এ ম্যাচে বিজয়, সাব্বির, মোসাদ্দেক, মিরাজরা যদি পারফরম্যান্স করতে পারেন তাহলে আজকের ম্যাচেও জিতবে বাংলাদেশ এটা নিশ্চিত। কিন্তু বারবার সিনিয়রদের পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকতে হলে অন্তত সিরিজ নির্ধারণী ম্যাচে সাফল্য পাওয়ার সম্ভাবনা কম- এটা আর বলার অপেক্ষা রাখে না।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*