এশিয়ান-আফ্রিকান ইয়ুথ ফেস্টিভাল বাংলাদেশ প্রতিনিধিদলে মিরসরাইয়ের এলিট


মুহাম্মদ ফিরোজ মাহমুদ

মাত্র ক’দিন অা‌গে জাপা‌নে বি‌শ্বের ৯০টি দে‌শের সফল ব্যবসায়ী‌ লীডার‌দের নি‌য়ে অনু‌ষ্ঠিত হ‌লো ২৫দিন ব্যাপী লিডারশীপ ট্রে‌নিং। তারপর অা‌মে‌রিকায় ব্যবসায়ীক সফর শে‌ষে ২২সে‌প্টেম্বর ঢাকায় ফি‌রে অাবার এক‌দিনপর ২৩ সে‌প্টেম্বর শ‌নিবার চীন সফর। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির যুব সংগঠন চায়না যুব কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে চীন সফরে গে‌লেন মিরসরাইয়ের গর্ব তথা চট্টগ্রাম তথা বাংলা‌দে‌শের তারু‌ণ্যের উজ্জল বা‌তি সফল সংগঠক, জুনিয়র চেম্বার বাংলাদেশ ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ মানবাধিকার কমিশন,চট্টগ্রাম উত্তর জেলার সভাপতি চট্রগ্রাম খুলশী ক্লা‌বের প্র‌তিষ্ঠাতা সভাপ‌তি নিয়াজ মোর্শেদ এলিট।

বাংলা‌দেশ আওয়ামীলীগ এর বি‌ভিন্ন পেশা‌জিবী থে‌কে ৭ সদস্যের এই প্রতিনিধিদল আজ ২৩শে সেপ্টেম্বর রাতে বেইজিং এর উদ্দেশ্য যাত্রা করেন। ২৩শে সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চীন সফরে থাকবেন তারা । নিয়াজ মোর্শেদ এলিট বলেন, ‘চীনের যুব কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আমরা চীন যাচ্ছি। এ সফরে দুই দেশের বিভিন্ন সম্ভাবনাময় ব্যবসাবা‌নিজ্য ও দুই দেশের বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় নি‌য়ে আলোচনা হবে। অাগামী‌তে বড় প‌রিস‌রে দুই দে‌শের উন্নয়ন কর্মকা‌ন্ডে তরুনরাই নেতৃত্ব দি‌বে। এছাড়া ব্যাবসা, উন্নয়ন, অবকাঠামো, প্রতিরক্ষা ও নিরাপত্তা,শিক্ষা বিষয়ক খা‌তে চীনের বাংলাদেশে বিনিয়োগের বিষয়েও কথা হবে।’আর এদের নেতৃত্ব দিবেন দুই দেশের এই তরুণ প্রতিনিধি দলটি।এ ছাড়া চীনের কমিউনিস্ট পার্টির সঙ্গে বর্তমান সরকারের একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। দুই দে‌শের তরুণ প্রতিনিধিদলের এই সফরের মধ্য দিয়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।

তিনি আরো বলেন আমরা সবাই সেখানে বাংলাদেশেরই প্রতিনিধিত্ব করবো।তাছাড়া জননেত্রী শেখ হাসিনার গত বারের চায়না সফর,আওয়ামী লীগ সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি এবং যেসব উন্নয়ন প্রকল্পের কাজ করছে সেগুলাতে কিভাবে তাদের (চীন) সংযুক্ত করা যায় সেটাই সফরের মূল উদ্দেশ্য।’

তরুন এই প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন বাংলাদেশ আওয়ামীলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার ফারজানা বেগম,বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় উপকমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আরিফা রহমান রুমা,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক শেখ আদনান ফাহাদ,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কমিশনার মোঃ শরিফুল আলম তানভীর,বিশিষ্ট টেলিভিশন সাংবাদিক মোহাম্মদ মাহবুবুল ইসলাম,দৈনিক বাংলাদেশ ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার পাভেল হায়দার চৌঃ,বাংলাদেশ ওউশু এসোসিয়েশন (মার্শাল আর্ট)বর্তমান কমিটির কার্যনির্বাহী সদস্য ফজল মোহাম্মদ তানিম।

উল্লেখ্য যে,বাংলাদেশ আওয়ালীগের ১৯ সদস্যের আরো একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বর্তমানে চীন সফরে আছেন।এই প্রতিনিধি দলের নেতৃত্বে আছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*