ওমানে ‘প্রবাস বন্ধু’ মিরসরাইয়ের মোহাম্মদ রিয়াদ


মুহাম্মদ নাজমুল হাসান

ঘটনা-১
১৮ জুন সোমবার। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়া ইউএস বাংলার একটি ফ্লাইট ওমানের স্থানীয় সময় রাত সাড়ে ১১ টায় মাস্কট আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছে। ইমিগ্রেশন ও অন্যান্য নিয়মাবলী শেষ করে বিমানবন্দর থেকে বের হতে আরো ১ ঘন্টার মতো সময় লেগে যায়। বাংলাদেশ থেকে বেড়াতে আসা একবন্ধুকে বিমানবন্দর থেকে রিসিভ করার জন্য এসেছেন মোহাম্মদ রিয়াদ।

রাত তখন সাড়ে বারোটা। বিমান বন্দরের ওয়েটিং রমের একপাশে অসহায় অবস্থায় বসে আছে জামশেদ আলম নামে সন্দীপের এক যুবক। সেও একই ফ্লাইটে চট্টগ্রাম থেকে এসেছে। ওমানের সালালা শহরে ২ বছর ধরে থাকছে। সালালা মাস্কাট শহর থেকে যেতে সময় লাগে ৮ থেকে ১০ ঘন্টা। নিজ থেকে এগিয়ে গিয়ে ছেলেটির সাথে কথা বললে সে বিপদের কথা জানায়। সালালা যেতে ৮ রিয়াল লাগে। কিন্তু তার কাছে আছে মাত্র ২ রিয়াল। এছাড়া এত রাতে যাওয়াও যাবে না। সারারাত বিমানবন্দরে অপেক্ষা করতে হবে। জামশেদ আলমের মুখে এমন কথা শোনে নিজের গাড়িতে তুলে নিলেন রিয়াদ। নিয়ে গেলেন নিজের কর্মচারীদের জন্য রাখা আবাসিক ভবনে। গাড়ি থেকে নামার সময় ৮ রিয়াল ৫০০ পয়সা হাতে দিয়ে তাকে বললেন এগুলো রাখেন। আর কাজ পেতে সমস্যা হলে আমার কাছে চলে আসবেন।

 

 

 

ঘটনা-২
গত বছরের সেপ্টেম্বরে চাকরি করার জন্য ওমানে যান সাইফুল ইসলাম। কিন্তু মাস্কাট আন্তর্জাতিক বিমান বন্দরে ঘটে বিপদজ্জনক ঘটনা। ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে ফেলে। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয় মাদক সরবরাহের। নতুন হওয়ায় ওমানের ভাষায় নিজেকে তুরে ধরারও সুযোগও নেই সাইফুলের। ঘটনাটি মোহাম্মদ রিয়াদ শুনতে পেরে দ্রুত বিমানবন্দরে যান। ওমানের গোয়েন্দা শাখায় কর্মরত তার বন্ধু মোহাম্মদ মুসার সহযোগিতায় পুরো ঘটনা জানার চেষ্টা করেন। জানতে পারলেন সাইফুলের বহনকারি ব্যাগে ঘুমের ঔষধ পাওয়া গেছে। ব্যবস্থাপত্র ছাড়া ঘুমের ঔষধ বহনকরা সেই দেশের আইনে দন্ডনীয় অপরাধ। শুধু তাই নয় এটি মাদক হিসেবে বিবেচনা করে বিচার করা হয়। অপরাধীর কাজের ধরনের উপর নির্র্ভর করে এর শাস্তি ২ বছরের জেল থেকে শুরু করে যাবজ্জীবন পর্যন্ত। এই কঠিন পরিস্থিতিতে মোহাম্মদ মুসার সাহায্যে একদিন পর সাইফুলকে মুক্ত করতে সক্ষম হন রিয়াদ। তাকে মুক্ত করার জন্য ঐদেশের বাঙালি এক ডাক্তার থেকে অনেক কষ্টে ব্যবস্থাপত্র নিতে হয়েছে। ঐদেশে চাইলেই ব্যবস্থাপত্র দেওয়া যায়না। এছাড়া এমন পরিস্থিতি মোকাবেলা করার জন্য কেউ এগিয়েও আসেন না।

 

 

 

ঘটনা-৩
মোহাম্মদ সাখাওয়াত। থাকেন মাস্কাট শহর থকে ৩৫০ কি.মি. দূরে সোহার নামক স্থানে। গত সাড়ে তিন বছর সে অবৈধভাবে ওমানে বসবাস করছে। হঠাৎ একটি এক্সিডেন্টে তার পা ভেঙ্গে যায়। ভাঙ্গা পা নিয়ে ভীষণ কষ্টে দিন কাটছে তার (অবৈধ কাউকে প্রবাসে চিকিৎসা প্রদানে বিধি-নিষেধ রয়েছে)। খবর আসলো রিয়াদের কাছে। সাখাওয়াতের ফোন নাম্বার সংগ্রহ করে তার পাশে দাঁড়ায় রিয়াদ। বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করে সাখাওয়াতকে দেশে পাঠানোর পক্রিয়া শুরু করে রিয়াদ। বাংলাদেশ দূতাবাসে দেশে যাওয়ার জন্য অবৈধ প্রবাসীর লম্বা লাইনকে মাড়িয়ে দূতাবাস কর্মকর্তাদের সম্মতি আদায় করা হয়। পূর্ব পরিচিত হওয়ায় এই পক্রিয়া সহজে শেষ হয়।

কিন্তু সোহার থাকলেও তার (সাখাওয়াত) মালিক (আরবাব) থাকে বিদিয়া। মালিককে খুঁজে নিয়ে সেখানকার লেবার কোর্টে যোগাযোগ করা হয়। সমস্ত প্রসেসিং করতে ৬ লক্ষ টাকা খরচ হবে জানায় আদালত কর্তৃপক্ষ।

হতাশ হয়ে সেখান থেকে ফিরে আসেন তারা। যোগাযোগ করা হয় রূই লেবার কোর্টে। সেখান রিয়াদের বন্ধু নাসের পুরো প্রসেসিংয়ে সহায়তা করে। বাংলাদেশ দূতাবাস, রূই লেবার কোর্ট এবং মিরসরাই সমিতি ওমান নেতৃবৃন্দের সহায়তায় তার দেশে যাওয়ার পুরো প্রক্রিয়া সম্পন্ন হলেও শেষদিকে এসে পড়তে হয় আরেক বিপদে। হুইল চেয়ারে করে তাকে বিমান নিতে অপারগতা প্রকাশ করে। এসময় বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজারকে ফোন করে বিষয়টি সমাধান করেন রিয়াদ। সিটে বসতে অসুবিধা হওয়ায় উপস্থিত তার সাথে অন্য একজনের টিকেট ম্যানেজ করে তার সাথে বাংলাদেশে পাঠাতে হয়। এই দীর্ঘ প্রক্রিয়ায় পুরো অর্থ ব্যয় করে রিয়াদ ও তার সমিতি।

উপরের এই ঘটনাগুলো চট্টগ্রামের সন্তান মোহাম্মদ রিয়াদের অসংখ্য উপকারের কয়েকটি মাত্র। পুরো নাম মোহাম্মদ আবু নাসের রিয়াদ। ২০০৭ সাল থেকে ওমানে বসবাস করেন। তিনি ওমানের বাঙালি কমিউনিটিতে একটি পরিচিত নাম। সবাই তাকে ‘প্রবাস বন্ধু রিয়াদ’ বলেও ডাকে। ওমানের যেকোন অঞ্চলে কোন বাঙালি বিপদে পড়ে রিয়াদের কাছে সাহায্য পায়নি এমন নজির নেই। কাজ না পাওয়া বেকারদের জন্য রিয়াদের কোম্পানিতে সব সময় দরজা খোলা।

তার ভাষায় ‘আমিও একদিন শ্রমিক ছিলাম। প্রবাসে শ্রমিকদের দুঃখ, কষ্ট আমি বুঝি।’

একজন শ্রমিক হয়ে প্রবাসে এসে এতদূর পাড়ি দেওয়ার পথ মসৃণ ছিলনা মোটেও। বিভিন্ন ঠিকাদারি পতিষ্ঠানে শ্রমিক হিসেবে কাজ করে প্রথমে কাজগুলো নিজে শিখেন এবং কাজ পাওয়া ও কাজ সম্পর্কিত সব ধরণের প্রক্রিয়া নিজে আয়ত্ব করেন। এরপর ধীরে ধীরে নিজেকে তৈরী করতে থাকেন বড় কিছু করার জন্য। প্রথমে ছোট ছোট কন্ট্রাক্ট নিয়ে নিজেই কাজ করতে থাকেন। সেসব কাজ শেষ করে অর্থ সঞ্চয় করতে থাকেন। দিন রাত পরিশ্রম করে গড়ে তোলেন ‘খামস আবদুল্লাহ এন্ড কোং’ নামে ঠিকাদারি প্রতিষ্ঠান। বর্তমানে এই প্রতিষ্ঠানে ১৫০ জনের বেশী শ্রমিক কাজ করে। থাকা খাওয়াসহ সব ধরণের সুবিধা দেওয়ার পর যাদের বেতন ৯০ রিয়াল থেকে শুরু করে ৩০০ রিয়াল পর্যন্ত যা বাংলাদেশী টাকায় ২০ হাজার টাকা থেকে শুরু করে ৬০ হাজার টাকা।

অফিসে ইঞ্জিনিয়ার ৪ জন এবং অফিস কর্মকর্তা রয়েছে আরো ৫ জন। যাদের গাড়ি, আবাসিক সুবিধা দেওয়ার পর ৩০০ রিয়াল থেকে শুরু করে ১৫০০ রিয়াল পর্যন্ত বেতন দেওয়া হয়।

মাস্কাট শহরের রূই এলাকায় ‘প্রবাস বন্ধু রিয়াদ’র সাথে কথা হয় তার অফিসে বসে। বিদেশে শ্রমবাজার এবং বাংলাদেশীদের অবস্থান সম্পর্কে রিয়াদ বলেন, আমাদের শ্রমিকদের মধ্যে দক্ষতার বড় অভাব। প্রবাসে দক্ষ শ্রমিকদের প্রচুর চাহিদা। কান কাজ না জেনে দেশ থেকে প্রবাসে আসার চিন্তাটা বাদ দেওয়ার সময় এসে গেছে। এদেশে যেসব দক্ষ শ্রমিক আছেন তারা অনেক বেশী অর্থ আয় করে দেশে টাকা পাঠাচ্ছেন। আমাদের শ্রমিকদের বিভিন্ন বিষয়ে রাষ্ট্রীয় কিছু কিছু গাফলতি চোখে পড়ার মতো। আমাদের পাশ্ববর্তী রাষ্ট্রগুলো প্রাবাসী শ্রমিকদের যেমন কেয়ার নেন আমরা তেমন নিতে পারিনা।

 

প্রবাসীদের বিপদে পাশে দাঁড়ানো প্রসঙ্গে রিয়াদ বলেন, আমি যখন প্রথম প্রবাসে আসি জীবনের কঠিন সময়কে নিজের চোখে আবিষ্কার করি। কষ্ট কাকে বলে তখন আমি বুঝতে শিখি। বাস্তবতাকেও বেশ উপভোগ করি! সকলের দোয়ায় আল্লাহ আমাকে এখন একটি অবস্থান দিয়েছে। মানুষদের জন্য কিছু করার জন্যে হয়তো আল্লাহ আমাকে এই পর্যায়ে নিয়ে এসছেন। আমি সব কিছুর উপরে মানুষ বুঝি। মানুষের সেবা করতে পারলেই সৃষ্টিকর্তা খুশি হবেন। আমি যা আয় করি আত্মীয়-স্বজন এবং মানুষদের জন্য আলাদা বরাদ্দ রাখি। কারো উপকারে আসতে পারলে তৃপ্তিবোধ করি। প্রবাসীরা এখানে ভীষণ একা। শুধুমাত্র পরিবারের সুখের জন্যই তারা সবকিছু ছেড়ে প্রবাসে পড়ে থাকে। এমন মানুষগুলো বিপদে পড়লে সাহায্য করতে পারার মতো সুখের আর কিছু হতে পারে না বলে আমি মনে করি।

ওমানে ঠিকাদারী প্রতিষ্ঠান ছাড়াও হোটেল, বিল্ডিং ম্যাটেরিয়াল, সুপার মার্কেটের ব্যবসা রয়েছে তাঁর। ব্যক্তিগত ব্যবসার পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথেও যুক্ত তিনি। মিরসরাই সমিতি ওমান এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। এই সংগঠনে ১৪৩ জন সদস্য রয়েছেন। সংগঠনটি ওমানে বসবাসকারি মিরসরাই প্রবাসীদের কল্যাণে কাজ করে। বাংলাদেশ কালচারাল গ্রুপ, চট্টগ্রাম সমিতি ওমানের সাথেও তাঁর সম্পৃক্ততা রয়েছে।

মোহাম্মদ রিয়াদ মিরসরাই উপজেলার মিঠানালা ইউনিয়নের রহমতাবাদ গ্রামের সন্তান।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*