খৈয়াছড়ায় অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরন দিয়েছে দীপ জেলে যাই

নিজস্ব প্রতিনিধি

মিরসরাইয়ে অস্বচ্ছল খুদে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরন বিতরন করেছে সামাজিক সংগঠন দীপ জেলে যাই। মিরসরাই উপজেলার খইয়াছড়া ইউনিয়নের পূর্ব পোলমোগরা বেগম নূর উন নাহার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আনিচ মোরশেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজ গভর্নিং বডির সভাপতি ও মিরসরাই শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন ফোরামের সভাপতি প্রফেসর ডা. জামসেদ আলম।
মঙ্গলবার (১০ এপ্রিল) সকালে বিদ্যালয়ের একটি কক্ষে অনুষ্ঠান শুরু হয়ে শেষ হয় দুপুর নাগাদ। শিক্ষার্থীদের আনন্দ দিতে তাদের মাধ্যে আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। ক ও খ বিভাগের প্রতিযোগিতায় অংশ নিয়ে শিক্ষার্থীরা সুন্দর আবৃত্তি উপহার দেয়। ক বিভাগের (প্রথম ও দ্বিতীয় শ্রেণির) আবৃত্তিতে প্রথম হয় মো. ছামির, দ্বিতীয় হয় আলতাফ হোসেন ও তৃতীয় হয় নাদিয়া আক্তার। এতে সান্তনা পুরস্কার পায় প্রাচী দাশ ও নাহিদা আক্তার।


খ বিভাগে (তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি) প্রথম হয় রিয়াজুল ইসলাম, দ্বিতীয় হয় সায়মা সুলতানা ও তৃতীয় হয় ইসরাত জাহান। এতে সান্তনা পুস্কার পায় তাসফিয়া আক্তার ও তন্ময় দাশ। শিক্ষার্থীদের প্রতিযোগিতার ফাঁকে গান গেয়ে শোনান বাঁধন দে ও রিপন গোপ পিন্টু। শিক্ষার্থীরাও কয়েকটি গান শোনান।
পুরস্কার বিতরনের আগে সংগঠনের সাধারন সম্পাদক মহিবুল আলম আরিফের সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন ডা. জামসেদ আলম, প্রবাসী ও সমাজ সেবক জসীম উদ্দীন লিটন, দীপ জেলে যাই সংগঠনের প্রতিষ্ঠাতা, সাংবাদিক শারফুদ্দীন কাশ্মীর। এসময় আরো উপস্থিত ছিলেন ওই বিদ্যালয়ের শিক্ষিকা জোন্সা আরা বেগম ও সারমিন আক্তার, সাংবাদিক আবু সাইদ ভূইয়া, মিরাজ উদ্দীন, কলি দাশ, আনোয়ার হোসেন, নাঈম নোভেলসহ প্রমুখ ব্যক্তি বর্গ।

সব শেষে ১৫ জন অস্বচ্ছল শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরন বিতরন করা হয়। শিক্ষা উপকরন হিসাবে প্রতি শিক্ষার্থীকে ১০ দিস্তা সাদা কাগজ (মোট ১৫০ দিস্তা কাগজ), ১০টি করে কলম (মোট ১০০টি কলম) প্রদান করা হয়। শিক্ষা উপকরন পেয়ে শিক্ষার্থীরা খুব খুশি হয়।
বেগম নূর উন নাহার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা জোন্সা আরা বেগম ও সারমিন আক্তার বলেন, বিদ্যালয়ের পূর্ব পাশের পাহাড়িয়া অঞ্চলের বৃহত্তর জনগোষ্ঠি হত দরিদ্র। সরকার বই ফ্রি দিলেও অনেকে খাতা, কলম ক্রয় করতে কষ্ট হয়। কাগজ ও কলমের এই সহযোগিতা তাদের অনেক কাজে লাগবে বলে শিক্ষিকাদ্বয় মন্তব্য করেন। এধরনের উদ্যোগ ও দীপ জেলে যাই সংগঠনকে শিক্ষিকাদ্বয় সাধুবাদ জানান।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*