চীনের ইয়ুথ ফেস্টিভালে বাংলাদেশের তরুণ নেতৃত্ব


টাইমস ডেস্ক

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির যুব সংগঠন চায়না যুব কমিউনিস্ট পার্টি আয়োজিত ‘এশিয়ান-আফ্রিকান ইয়ুথ ফেস্টিভালে’ যোগ দিয়ে বুধবার দেশে ফিরেছেন জুনিয়র চেম্বার বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশ মানবাধিকার কমিশন চট্টগ্রাম উত্তর জেলা শাখার সভাপতি নিয়াজ মোরশেদ এলিট সহ সাত সদস্যের তরুণ প্রতিনিধি দল।
ফেস্টিভালে দুই দেশের বিভিন্ন কৌশল নিয়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশে তরুণ নেতৃত্বের সম্ভবনা তুলে ধরা হয়েছে। দুই দেশের বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ও উঠে আসে। বিশেষ করে চীন-বাংলাদেশ কুটনীতিক সম্পর্ক। ব্যাবসা ও উন্নয়ন। অবকাঠামো উন্নয়ন। প্রতিরক্ষা ও নিরাপত্তা, শিক্ষা, চীনের বাংলাদেশে বিনিয়োগের বিষয়েও আয়োচন হয়েছে।
এ সফরের কারণে চীনের সাথে বাংলাদেশের তরুণ সমাজের বন্ধুত্ব আরো দৃঢ় হয়েছে বলে মনে করছেন তরুণ সংগঠক নিয়াজ মোর্শেদ এলিট।
জানা গেছে, বাংলাদেশ আওয়ামী লীগের ৭ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাথে গত ২৩ সেপ্টেম্বর রাতে বেইজিং উদ্দেশ্য যাত্রা করেন এলিট। প্রতিনিধি দলটি ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চীন সফরে ছিল। সেখানে চীনের যুব কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে এশিয়ান-আফ্রিকান ইয়ুথ ফেস্টিভাল এ যোগ দিয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে তরুণ দলটি।
এলিট বলেন, আমরা এখানে বাংলাদেশেরই প্রতিনিধিত্ব করেছি। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতবারের চীন সফর, আওয়ামী লীগ সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি এবং যেসব উন্নয়ন প্রকল্পের কাজ করছে সেগুলাতে কিভাবে চীনকে সংযুক্ত করা যায় সেটাই ছিল সফরের মূল উদ্দেশ্য।
তরুণ প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার ফারজানা বেগম, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আরিফা রহমান রুমা, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক শেখ আদনান ফাহাদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কমিশনার মো. শরিফুল আলম তানভীর, সাংবাদিক মোহাম্মদ মাহবুবুল ইসলাম, পাভেল হায়দার চৌধুরী, বাংলাদেশ ওউশু অ্যাসোসিয়েশনের (মার্শাল আর্ট) কার্য নির্বাহী সদস্য ফজল মোহাম্মদ তানিম।
প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার ফারজানা বেগম।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*