জোরারগঞ্জে আওয়ামীলীগের সভাপতি প্রার্থী তৃণমূল নিবেদিত সংগঠক শ্যামল দেওয়ানজী

শাহ আব্দুল্লাহ আল রাহাত>>>

পুরো নাম শ্যামল প্রসাদ দেওয়ানজী।সম্পৃক্ত ছিলেন ছাত্র রাজনীতি থেকে থেকে যুব রাজনীতিতে।এরপর পদার্পণ আওয়ামী রাজনীতিতে।

বিদ্যালয় জীবন থেকে শুরু হয়েছিলো ছাত্র রাজনীতির হাতেখড়ি।বাবা ডাঃ প্রফুল্ল কুমার দেওয়ানজী(প্রকাশ কালু ডাক্তার) ছিলেন জোরারগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সময়ের অন্যতম একজন আঁতুড়ঘর এবং ৭০ থেকে এখনো পর্যন্ত মিরসরাই থেকে নির্বাচিত সাংসদ,বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন অত্যন্ত ঘনিষ্ঠ একজন সহচর।জোরারগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের নাম বলতে হলে প্রথমে কালু ডাক্তারের নামটি সর্বপ্রথমেই বলতে হয়।

শ্যামল দেওয়ানজী কালু ডাক্তারে চতুর্থ সন্তান।বাবা এবং বড় ভাই শংকর দেওয়ানজীর আওয়ামী রাজনৈতিক চর্চার প্রতি প্রবল আগ্রহের কারণে ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়েন সেই অষ্টম শ্রেণী থেকে।সময়টা ৭৫ পরবর্তী,চারদিকে স্বাধীনতা বিরোধী এবং দেশ বিরোধী চক্রের নতুন করে উত্থান।পতন হতে শুরু করে বঙ্গবন্ধুর আর্দশিক রাজনীতির মানুষ গুলোর।

তারপর ৮০ দশকে এসে রাজপথে থেকে ছাত্র রাজনীতিতে পদার্পন করে বঙ্গবন্ধুর আর্দশিক রাজনীতিকে প্রতিষ্ঠার জন্য তরুণ শ্যামল দেওয়ানজী ছিলেন বলিষ্ঠ।

তারপর মিরসরাই এর সাংসদ,বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এর বঙ্গবন্ধুর আর্দশের রাজনীতির প্রতি অনুপ্রাণিত হয়ে তৎকালীন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান চেয়ারম্যান মকছুদ আহমদ চৌধুরীর সহযোগিতায় নাম ওঠান আওয়ামী যু্বলীগের রাজনীতিতে।১৯৯৪ সালে নির্বাচিত হন জোরারগঞ্জ ইউনিয়ন যুবলীগের সভাপতি।

দেশ বিরোধী চক্রান্ত,ইতিহাস বিকৃতি,তৎকালীন সরকারের দুঃশাসনের বিরুদ্ধে রাজপথে নিজের অবস্থান জানান দিতে থাকেন তখনকার টগবগে যুবক শ্যামল দেওয়ানজী।যুব রাজনীতিতে থাকা অবস্থায় নির্বাচিত হন ইউনিয়ন আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক।

তৎকালীন সময়ে বহুবার বিরোধী পক্ষের হামলার শিকার হন তিনি।তৎকালীন ইউনিয়ন বি এন পি নেতা ফারুক আহমেদ চৌধুরী প্রকাশ দ্বৈত রাজদের ত্রাসের রাজত্বের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে গুরুতর হামলায় আহত হয়ে প্রাণে বেঁচে ফিরেন তিনি।

সেই আগ্রাসন থেকে তিনি বেঁচে ফিরলেও এর প্রায় ৪ টি বছর পর বি এন পি সন্ত্রাসীদের হাত থেকে রেহায় পায়নি উনার ছোট ভাই প্রণব দেওয়ানজী।

১৯৯৮ সালে বি এন পি সন্ত্রাসীরা আওয়ামী পরিবারের সদস্য হওয়ার কারণে প্রণব দেওয়ানজীকে হত্যা করে।

এদিকে ভাই হত্যার যন্ত্রণা বুকে চেপে রেখে আবারও রাজপথে নিজেকে নিয়োজিত রাখতে শুরু করেন শ্যামল দেওয়ানজী।২০০৩ সালে আওয়ামী লীগের দুঃসময়ে তিনি নির্বাচিত হন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।২০১২ সাল পর্যন্ত ছিলেন এই দায়িত্বে।

দুই দশক পেরিয়ে ছাত্র রাজনীতির সময় এবং অসময় গুলো এভাবে জানিয়েছিলেন তিনি।জোরারগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগ বা বাংলাদেশ বাংলাদেশ আওয়ামী লীগের যে সুদিন ফিরে এসেছে তার জন্য যারা ত্যাগ তিতিক্ষা দিয়ে আওয়ামী লীগ নামক সংগঠনটিকে সজীব রেখেছে তাদের মধ্যে অন্যতম এই শ্যামল দেওয়ানজী কিংবা তার পুরো পরিবার।

ইতিমধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ে বিভিন্ন ওর্য়াডে,ইউনিয়নে এবং উপজেলায় সম্মেলনে মাধ্যমে নেতৃত্ব ওঠে আসার প্রবণতা দেখা যাচ্ছে।

বাংলাদেশে আওয়ামী লীগের তৃনমূলের অত্যন্ত শক্তিশালী ইউনিট ৩নং জোরারগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগ।আগামী ২ নভেম্বর এই ইউনিটের সম্মেলনে দিনক্ষণ ঠিক করা হয়েছে।সেই দিনক্ষণ সামনে রেখে প্রার্থীদের তোড়জোড় শুরু হয়েছে।এই ত্রি-বার্ষিকী সম্মেলনে সভাপতি শ্যামল দেওয়ানজীর নাম ও বেশ আলোচনায়।এই বিষয়ে তিনি বলেন,জোরারগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিকী সম্মেলনে আমি সভাপতি প্রার্থী,আমার নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের যে স্বপ্ন সুখী সমৃদ্ধ মিরসরাই গড়ে তোলা,একটি সাংগঠনিক রাজনীতি উপহার দেওয়া এবং বঙ্গবন্ধুর আর্দশকে তরুন প্রজন্মের কাছে ছড়িয়ে দেওয়া সেই আর্দশিক রাজনীতিকে প্রতিষ্ঠা করতে এবং সেই আর্দশের জায়গা থেকে আমি সভাপতি প্রার্থী হয়েছি।তিনি আরো বলেন আমি দীর্ঘ ৭ টি বছর আওয়ামী লীগের কোনো পদধারী নেতা না হয়েও সকল আওয়ামী লীগ নেতৃবৃন্দের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দলের প্রয়োজনে নিজেকে সম্পৃক্ত রেখেছি,ভবিষ্যতে সে প্রতিযোগিতার রাজনীতি আমি উপহার দিতে চাই যেখানে কোনো প্রতিহিংসা থাকবে না।তিনি আরো বলেন ওর্য়াড পর্যায়ের নেতা-কর্মীরা দলের মূল স্তম্ভ,তাদের সাড়া আমি পেয়েছি।তাদের দোয়া এবং ভালোবাসা নিয়ে অতীতে আমি যেমন ছিলাম,বর্তমানে আছি এবং ভবিষ্যতে ও পাশে থাকার প্রত্যেয় ব্যক্ত করছি।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*