টস জিতে ব্যাটিং নিলো জিম্বাবুয়ে


ক্রীড়া প্রতিবেদক
সিলেট স্টেডিয়ামের অভিষেক টেস্ট ম্যাচে টসে জিতেছে জিম্বাবুয়ে। আর প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক। ব্যাটিং উইকেট দেখেই এই সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক।

টেস্ট ইতিহাসে আজ যুক্ত হলো সিলেট

বিরাজমান রাজনীতিতে কী হয়, সে শঙ্কা সিলেটেও। আছে সংলাপের লাভ-ক্ষতির আলোচনা। যে টেবিলে শুধুই আসন্ন জাতীয় সংসদ নির্বাচন এবং তার আগের পরিস্থিতি। রাজনীতির এ ঢামাঢোল অনেকটাই কেড়ে নিয়েছে বাংলাদেশ-জিম্বাবুয়ের টেস্ট ম্যাচের উত্তাপ। অন্য সময়ে হলে সিলেটের অভিষেক টেস্ট ম্যাচ নিয়ে তোলপাড় হতো। যা দেখা গেছে এর আগে শহীদ চান্দু বগুড়া, শেখ নাসের খুলনা, মিরপুর শেরেবাংলা, জহুর আহমেদ চৌধুরী চট্টগ্রাম বা অন্য সব ভেনুতে। সিলেটেও উৎসাহ আছে। কিন্তু বাস্তবিক অর্থে অনেকাংশেই মলিন, দেশের প্রবাহমান রাজনীতির ধারায়। তবু থেমে থাকবে না দেশের মানুষের প্রাণের খেলা ক্রিকেট। উৎকণ্ঠার মাঝেও বাংলাদেশ জিম্বাবুয়ের টেস্ট ম্যাচ আগ্রহের কেন্দ্রবিন্দুতে। জিম্বাবুয়ের র্যাংকিং কত? তাদের বিপক্ষে ক’দিনে টেস্ট ম্যাচটা জিতে যেতে পারে? সাকিব-তামিমের অবর্তমানে অন্যরা কেমন করবে? এসব প্রশ্নের অবতারণা ও আলোচনা বিদ্যমান। কিন্তু সবার আগে দুশ্চিন্তাটা নিজেদের ঘিরেই। কারণ ওয়ানডে ফরম্যাটে দুর্দান্ত বাংলাদেশ। কিন্তু টেস্ট ক্রিকেটে দিনকাল খুব ভালো যাচ্ছে না। শেরেবাংলায় অস্ট্রেলিয়াকে হারানোর সেই উন্নতির ধারা ধরে রাখা যায়নি। ওই ম্যাচের পর আর কোনো ম্যাচে জয়ও আসেনি। এরই মধ্যে ওয়েস্ট ইন্ডিজে সর্বশেষ দুই ম্যাচে যেভাবে বিধ্বস্ত হয়েছে টিম বাংলাদেশ সেটা থেকে কিভাবে নিজেদের উত্তরণ ঘটানো যাবে সেটাই বিষয়। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের ওই দুই ম্যাচের সিরিজে ব্যাটিংয়ে যে দুরবস্থা সেটা ভুলে যাওয়ার নয়। চিন্তার বিষয়, ওয়ানডেতে দুর্দান্ত পারফরম্যান্সের মধ্যে থেকেও টেস্ট ম্যাচে এন্টিগায় ৪৩ ও ১৪৪ রানে অলআউট হয়ে ইনিংস ও ২১৯ রানে এবং জ্যামাইকাতে ১৪৯ ও ১৬৮ রান করে ১৬৬ রানে পরাস্ত হওয়ার ঘটনা কোনো ব্যাকারণেই মেনে নেয়া সম্ভব না। কী হয়েছিল সে দুই ম্যাচের ব্যাটিং, তা আজো রহস্যময়। অথচ এর পরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ এ সিরিজ জয় বাংলাদেশের। প্রশ্নটা এখানেও উঠছে।

তাহলে টেস্ট ম্যাজাজটা কি হারিয়ে ফেলেছিল বাংলাদেশ? ওই টেস্টের পরই যেহেতু সিলেটের নতুন ভেনুর এ ম্যাচ। দুশ্চিন্তামুক্ত হওয়া যায় কিভাবে? জিম্বাবুয়ে দলে সিনিয়র ক্রিকেটারদের সমারহ। তাদের ক্রিকেটে পুরনো ধারা ফিরিয়ে আনতে দৃঢ়তা নিয়েই মাঠে নেমেছে। ওয়ানডে সিরিজে বাংলাদেশের কাছে ০-৩ এ হেরেছে বলে কি? টেস্টে কিন্তু বাংলাদেশের দুর্বলতাটা তারা জানে! সব কিছু সহজ এমনটা ভাবা ঠিক হবে না। কারণ বাংলাদেশ দলে নেই নির্ভরযোগ্য দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবাল। এদের ব্যাকআপরা কী করবে সেটাই দেখার বিষয়। এ স্কোয়াডে নতুন মুখ চারজন। সেখান থেকে কে কে খেলবেন সেটা নিশ্চিত হবে আজ সকালে। কাল মাহমুদুল্লাহ জানিয়েছেন, সকালে আরেক দফা উইকেট দেখেই সিদ্ধান্ত হবে। তবে মূল সিদ্ধান্ত নেয়াই। পেসার দুই না তিন এটাই সম্ভবত নিশ্চিত হবে সকালে।

বেশ ক’বছর যাবৎ জিম্বাবুয়ের ক্রিকেট পিছিয়ে পড়েছে। তবু এখনো টেস্ট ম্যাচের জয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে তারা। এ পর্যন্ত দুই দেশের মধ্যে ১৪ টেস্ট হয়েছে। যার ছয়টিতে জিম্বাবুয়ে, বাংলাদেশ জিতেছে পাঁচ ম্যাচ। তিন ম্যাচ ড্র। এর মধ্যে সর্বশেষ চার ম্যাচে টানা জয় বাংলাদেশের। এর মধ্যে হারারেতে একটি। বাকি তিন ম্যাচ মিরপুর শেরেবাংলা, খুলনা ও চট্টগ্রামে। তবে এটাও ঠিক, শুধু ওয়ানডেই নয়। টেস্টেও বিবর্ণ এখন জিম্বাবুয়ে। বাংলাদেশ দলে যতই তারুণ্যের সমাহার ঘটুক না কেন। এরপরও অ্যাডভান্টেজে বাংলাদেশই। জিম্বাবুয়ে হয়তো তাদের অভ্যন্তরীণ নানা কারণে খুবই ধীরালয়ে এগোচ্ছে। কিন্তু বাংলাদেশ এগোচ্ছে তার চেয়ে অনেক বেশি স্পিডে। প্রতিপক্ষ দলে হ্যামিল্টন মাসাকাদজা, ব্রেন্ডন টেইলর, শেন উইলিয়ামস,কাইল জার্ভিসের মতো অভিজ্ঞরা আছেন। বাংলাদেশ স্কোয়াডও অভিজ্ঞতা ও তারুণ্যের সংমিশ্রণে গড়া। তরুণ যারা রয়েছেন, তারাও ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করেই এসেছেন। তা ছাড়া টিম বাংলাদেশ হোম কন্ডিশনে খেলে দুর্দান্ত ক্রিকেট। ফলে প্রতিপক্ষ জিম্বাবুয়ের চেয়ে নিজেদের নিয়েই ভাবনটা একটু বেশি টিম বাংলাদেশের। কারণ নিজেদের সেরা পারফরম্যান্স করতে পারলে জিম্বাবুয়ে কোনো সমস্যাই নয়।

১৮৭৭ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া টেস্ট স্ট্যাটাস লাভ করে। দুই দল খেলে প্রথম টেস্ট মেলবোর্নে ১৫ মার্চ ১৮৭৭ এ। সিলেট স্টেডিয়াম হবে বিশ্বের ১১৬তম এবং বাংলাদেশের অষ্টম টেস্ট ভেনু, যা লিপিদ্ধ হবে আজ। উল্লেখ্য, বাংলাদেশের টেস্ট ভেনুগুলো হচ্ছে বঙ্গবন্ধু স্টেডিয়াম, মিরপুর শেরেবাংলা, নারায়ণগঞ্জ ফতুল্লা স্টেডিয়াম, এম এ আজিজ, চট্টগ্রাম, জহুর আহমেদ চৌধুরী, বগুড়া শহীদ চান্দু, খুলনা শেখ নাসের। সিলেটে আজ ম্যাচ শুরু হবে সকাল ৯-৩০ মিনিটে।

 

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*