দ্বীনি ও আধুনিক শিক্ষা ছড়িয়ে দিতে উদ্যোমী জোরারগঞ্জ মারকাজুল উলুম মাদ্রাসা

রাহাত আব্দুল্লাহ

চলতি বছরের জানুয়ারি মাসের প্রথম দিন আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু মারকাজুল উলুম মাদরাসা।যেটি শুদ্ধ আরবি ও ইংলিশ মিডিয়াম মাদ্রাসা হিসেবে ইতিমধ্য বেশ পরিচিত লাভ করেছেন।বর্তমানে ছাত্র-ছাত্রী সংখ্যা প্রায় ৫৫ জন।হাফেজ,কিতাব ও নূরানী বিভাগের জন্য মোট ৫ জন শিক্ষক নিয়মিত পাঠ দান কার্যক্রম পরিচালনা করেন।প্রধান পরিচালকের দায়িত্বে আছেন মাদ্রাসার প্রতিষ্ঠাতা মাওলানা জমির উদ্দিন।নুরানী বিভাগে রয়েছে ৩০ জন শিক্ষাথী,কিতাব বিভাগে রয়েছেন ৮ জন এবং হাফেজ বিভাগে রয়েছে মোট ১৭ জন।ধীরে ধীরে বাড়ছে শিক্ষার্থী সংখ্যা।

উপজেলার জোরারগঞ্জ বাজারের উত্তর প্রান্তে ঐতিহাসকি ছুটি খাঁ জামে মসজিদের পাশ ঘেঁষে অত্যন্ত সুন্দর পরিবেশে মাদরাসাটির অবস্থান।মাঝখানে একটি খোলা মাঠ দুই পাশে দুইটি টিনের তৈরী বিশাল ঘর।চমৎকার ভাবে সাজানো রয়েছে কক্ষ গুলো।নুরানী বিভাগে প্লে গ্রুপ থেকে ১ম শ্রেণী পর্যন্ত নিয়মিত চলছে পাঠদান কার্যক্রম।দ্বীনের আলোয় আলোকিত করতে ছোট ছোট মাসুম শিশুদের শিখানো হচ্ছে শুদ্ধ ভাবে পবিত্র আল কুরআনের উচ্চারণ।দেওয়া হচ্ছে হাদিস শিক্ষা।
প্লে গ্রুপে প্রবেশ করতেই সুরালো ভাবে সালাম দিলো বাচ্চা গুলো।তারপর কেমন আছ জিঙ্গাসা করতেই সবাই একসাথে গলা মিলিয়ে বললো আলহামদুলিল্লাহ।

মাদরাসার প্রতিষ্ঠাতা ও প্রধান শিক্ষক মাওলানা জমির উদ্দিন জানান,আমাদের প্রতিষ্ঠানে সহীহ ভাবে কুরআন ও হাদিস শিক্ষা দেওয়া হয়,তিনি আরো বলেন সমাজের নৈতিক অবক্ষয় দূরীকরণে আমাদের দ্বীনি শিক্ষা খুব প্রয়োজন।
বর্তমানে আমাদের সমাজকে মাদক আর অন্যায়,অপরাধ গ্রাস করেছে।এই নৈতিক বিরোধী কর্মকান্ড থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকসুদ আহমদ চৌধুরী বলেন,নৈতিক শিক্ষায় শিশুরা যদি বিকশিত হলে তাহলে তারা দেশ ও সমাজের প্রতিটি নাগরিক উপকৃত হবে।সেই মান উন্নয়নে মাদ্রাসাটি কাজ করছে বলে তিনি জানান।

এই বিষয়ে মাদ্রাসার পরিচালনা বিভাগর সদস্য হাফেজ মাওলানা আরিফুল ইসলাম বলেন,প্রতিটি ঘরে ঘরে কুরআনের আলো ছড়িয়ে দেওয়া আমাদের মূল উদ্দেশ্য।তিনি আরো বলেন,মানুষ রাসূল (সা) এর আর্দশে অনুসরণ করলে কখনো পথভ্রষ্ট হবে না।

অত্র বাজারে,অন্য কোনো কওমী মাদরাসা না থাকায়,মাদরাসাটিতে মুসলমান অভিভাবকদের আকৃষ্ট করছে দ্বীনি শিক্ষায়।নুরুল আবছার নামে এক অভিভাবক জানান,অত্যন্ত মনোরম সুন্দর পরিবেশে এখানে শিশুরা পড়াশুনা করতে পারছে।ইসলাম শিক্ষার বিস্তার যদি আরো ব্যাপক ভাবে ঘটে তাহলে সমাজ থেকে মাদক এবং অপরাধের পাশাপাশি কুসংস্কার আর অন্ধকারচ্ছন্নতা থেকে মুক্ত হবে এমনটাই মত বিশিষ্টজনদের।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*