প্রিয় ক্যাম্পাসে আর ফিরবে না হাসিমুখ মুহাইমিনুল

শাহ আব্দুল্লাহ আল রাহাত..

২৯ সেপ্টেম্বর টিউশনি শেষে নতুন একটি ভোরের প্রতিক্ষায় সবার মতো মুহাইমিনুল ফিরছিলো জোরারগঞ্জে অবস্থিত চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের হোস্টেলে। কিন্তু আর ফেরা হয়নি। দুর্ঘটনা কবলিত স্থান থেকে তাৎক্ষণিক বেঁচে থাকার আশা নিয়ে চট্টগ্রাম মেডিকেলে নিয়ে যাওয়া হলেও মৃত্যুর কোল থেকে আর ফিরে আসা হয়নি ক্যাম্পাসের সবার প্রিয় হাস্যউজ্জ্বল মানুষটির।

১৭ দিন কোমায় থাকার পর জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে মৃত্যুর কাছে হেরে এই জগৎ থেকে চিরবিদায় মুহাইমিনুলের। ১৬ অক্টোরর মঙ্গলবার সকাল ৭ টা ২৩ মিনিটে চিরদিনের বন্ধ হয়ে যায় তার হৃদস্পন্দন। ৫৯ বয়সী বৃদ্ধ পিতার জন্য নির্ধারণ হয়ে পিতার কাঁধে পুত্রের লাশ। শেষ বারের মতো মুহাইমিনুল ক্যাম্পাসে প্রিয় এসেছিলো এ্যাম্বুলেন্স করে সাইরেন বাজিয়ে। রঙ-বেরঙে সাজানো ক্যাম্পাসে সে আর চোখ মেলে তাকাবে না। কিছু দিন আগে এই ক্যাম্পাসের মাঠে সে খেলেছ, নিয়েছে প্রাণ ভরে নিঃশ্বাস। আজ সেই মাঠে চোখ বন্ধ করে চিরঘুম।

সহপাঠী, বন্ধু ও ছোট ভাইয়েরা কেউ চোখ লাল করে তাকিয়ে আছে, কেউ হাউমাউ করে কাঁদছে। আজ তাকে দেখার জন্য ছুটে এসেছে যাদেরকে সে পড়াতো, ছুটে এসেছে তাদের অভিভাবকরা। আর নিরবে দাঁড়িয়ে কান্নায় ভারি হয়ে আছে ক্যাম্পাসের আকাশ।

আবেগ ধরে রাখতে পারেননি কলেজের অধ্যক্ষ ইসমাইল মোল্লা। কেঁদেছেন হাউমাউ করে।সাদা কাঁফন মুডিয়ে বন্ধ চোখে নিথর শুয়ে আছে ক্যাম্পাসে হাস্যউজ্জ্বল প্রিয়মুখ মুহাইমিনুল।এক বছর পর হয়তো ইঞ্জিনিয়ার হয়ে বাড়ি ফিরতো। আজ ফিরে গেলো লাশ হয়ে।

মুহাইমিনুলের হোস্টেলে রুমের কোণে শূন্য খাট আজ কেবলই স্মৃতি। পাশে থাকা বইগুলো আছে সাজানো। তার ব্যবহারের জামা কাপড় থেকে বেরিয়ে আছে শরীরের উষ্ণ ঘ্রাণ।ক্যাম্পাসে তার শূন্যতা যেন পূরণ হওয়ার নয়। জানাযা শেষে মুহাইমিনুল রওনা হয়েছে পৈতৃক নিবাস বগুড়ায়।

আর কখনো মুহাইমিনুর ফিরবে না প্রিয় ক্যাাম্পাসে, প্রিয় হোস্টেলে। সাইরেন বাজিয়ে এ্যাম্বুলেন্সে করে শেষ বিদায় জানালো জোরারগঞ্জ ও ক্যাম্পাসের সহযাত্রীদের।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*