ফ্রান্সই এবারের বিশ্ব চ্যাম্পিয়ন

 


ক্রীড়া ডেস্ক…
মনোমুগ্ধকর ফাইনালে কিছুটা ভাগ্যের সহায়তায় ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে জিতে নেয় দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ট্রফি। তাতেই তৃতীয় ব্যক্তি হিসেবে খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ ফুটবলের সোনালি ট্রফিতে চুমু খাওয়ার বিরল সৌভাগ্যের অধিকারী হলেন ফ্রান্সের দিদিয়ের দেশম।
১৯৫৮ ও ১৯৬২ সালে খেলোয়াড় ১৯৭০ সালে কোচ হিসেবে সবার আগে এই কীর্তি গড়েছিলেন ব্রাজিলের মারিও জাগালো। সহকারী কোচ হিসেবেও বিশ্বকাপ জিতেছেন ১৯৯৪ আসরে। দ্বিতীয় কীর্তিমান পশ্চিম জার্মানির বেকেনবাওয়ার। ১৯৭৪ সালে খেলোয়াড় ১৯৯০ সালে কোচ হিসেবে বিশ্বকাপ জেতেন। জাগালো-বেকেনবাওয়ারের পর তৃতীয় ব্যক্তি হিসেবে কীর্তি গড়লেন ফ্রান্সের দিদিয়ের দেশম। তিনি ১৯৯৮ সালে ফ্রান্সের খেলোয়াড় ও ২০১৮ বিশ্বকাপের কোচের দায়িত্ব পালন করেন। দ্বিমুকুট প্রাপ্তির সাথে সাথে ফ্রান্সের জার্সিতে আরো একটি তারার সংযোজন হলো।
বল পজেশন, টার্গেটে শট, কর্নার, পাস, পাস অ্যাকুয়েরেসি সবদিক থেকেই এগিয়ে ছিল ক্রোয়েশিয়া। ফেয়ার প্লেতেও এগিয়ে ছিল মডরিচরা। ফ্রান্সের ১২ ফাউলের বিপরীতে ক্রোয়েটদের ছিল ১০টি। শিরোপা জয়ীদের দু’টি হলুদ কার্ডও ছিল। তারপরও ভাগ্য সহায় হয়নি। ৬৬ ভাগ বল পজেশনে থেকেও ভঙ্গ হলো শিরোপ স্বপ্ন।

 

 

 


নিজেদের ভাগ্য নিজেরাই পোড়াতে শুরু করেছে ক্রোয়েশিয়া। তাও আবার বিশ্বকাপের মতো ফাইনালে। প্রথমে আত্মঘাতী ০-১ গোলে ফ্রান্সের বিপক্ষে পিছিয়ে পড়ল ১৮ মিনিটে। ২৮ মিনিটে সেই গোল শোধ করল ক্রোয়েশিয়া। এরপর পেনাল্টি সীমানায় হ্যান্ডবলের শিকার। রেফারি বুঝতে না পারলেও ফ্রান্সের খেলোয়াড়দের চাপে নিতে হলো প্রযুক্তির ব্যবহার। ভিএআর বলল পেনাল্টি। ৩৯ মিনিটে গ্রিয়েজম্যান এবারের বিশ্বকাপে পেনাল্টি থেকে তার তৃতীয় গোলটি করলেন। ২-১ গোলে এগিয়ে বিরতিতে যায় ফ্রান্স। দ্বিতীয়ার্ধের ৫৯ হতে ৬৯ এই দশ মিনিটেই জয়-পরাজয় নিশ্চিত হয়ে যায়। ৫৯ মিনিটে পগবা, ৬৫ মিনিটে এমবাপ্পে গোল করে ফ্রান্সের শিরোপা নিশ্চিত করেন। ৬৯ মিনিটে একটি গোল শোধ দেন মানজুকিচ।
মস্কোর লুঝনিকিতে ফাইনালের মহারণে শুরুতেই আত্মঘাতী গোলে ক্রোয়েশিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স। ক্রোয়েশিয়াকে প্রথমবার ফাইনালে তুলতে মারিও মানজুকিচের ভূমিকা দুর্দান্ত। সেমিফাইনালে সেরাটাই খেলেছেন। জয়সূচক গোলটাও করেছিলেন। কিন্তু ফাইনালে নাম লিখালেন আত্মঘাতী গোলের তালিকায়। ম্যাচের ১৮ মিনিটে স্রোতের বিপরীতে আঁতোয়া গ্রিয়েজম্যান ফ্রি কিক নিলে সেখান থেকে প্রতিপক্ষের মারিও মান্দজুকিচের মাথায় লেগে গোলটি হয়। বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে এটি প্রথম আত্মঘাতী গোল। এর আগে ফাইনালে কখনো আত্মঘাতী গোল হয়নি।

 

পিছিয়ে থেকে দুর্বার গতিতে খেলতে থাকে ক্রোয়েটরা। ১০ মিনিটের ব্যবধানেই ফ্রান্সের বিপক্ষে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। ২৮ মিনিটে ক্রোয়েশিয়ার ফ্রি কিক শট ফরাসি ডিফেন্স ক্লিয়ার করতে না পারায় বল চলে যায় ভিদার দিকে। তিনি হেড করলে কন্তা সেটিকে ক্লিয়ার করতে গেলে বল পেয়ে যান ইভান পেরিসিচ। তিনি কোনাকুনি জোরালো শটে গোল করে সমতায় আনেন। শটটি এতই বিদ্যুৎ গতির ছিল যে ফ্রান্সের কিপার কিংবা ডিফেন্ডার কারোরই কিছু করার ছিল না (১-১)। সেমিতে একটি গোল করা ও আরেকটিতে সাহায্য করে রূপকথার ফাইনালে আনা এবং এই ম্যাচের প্রথম গোলটি শোধ করে সমতায় আনা পেরিসিচ এবার অঘটনের শিকার। মাতুদিকে মার্ক করে নিজেদের বক্সে হেড করতে লাফিয়ে উঠলেন। কিন্তু বল লাগল তার হাতে। রেফারি ভিএআরের সহায়তায় পেনাল্টি দিলেন। ৩৮ মিনিটে আঁতোয়া গ্রিয়েজম্যান ঠাণ্ডা মাথায় এবারের বিশ্বকাপে পেনাল্টি থেকে তার তৃতীয় ও সব মিলে চতুর্থ গোলটি করলেন (২-১)। নিজেদের কারণে পিছিয়ে পড়ে বিরতিতে যায় ক্রোয়েটরা।

 

 


দ্বিতীয়ার্ধে আরো ক্ষুরধার ক্রোয়েটরা। ৪৮ ও ৫২ মিনিটে পেরিসিচ ও মানজুকিচ যে দু’টি গোল মিস করলেন তা ক্ষমার অযোগ্য। ধারার বিপরীতে ৫৯ মিনিটে ফ্রান্সকে এগিয়ে দিয়েছেন পল পগবা। নিজেদের অর্ধ থেকে তিনি নিজেই প্রথমে লম্বা করে বল বাড়িয়েছেন। কাইলিয়ান এমবাপ্পে বল ধরে পাস দেন গ্রিয়েজম্যানকে। তিনি ফের পগবাকে দিলে প্রথম শটটি ব্লক করেন ডিফেন্ডর ভিদা। ফিরতি বলে জোরালো শটে ফ্রান্সকে আরো এগিয়ে নেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার (৩-১)।

 

 

৬৫ মিনিটে গোল করে ক্রোয়েশিয়ার স্বপ্ন গুঁড়িয়ে দেন ফ্রান্সের সেনশেসন এমবাপ্পে। বাঁ দিক থেকে বক্সের সামনে তাকে বল দিয়েছিলেন হার্নান্দেজ। বাঁ পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন পিএসজি ফরোয়ার্ড এমবাপ্পে (৪-১)। ঠিক চার মিনিট পর ফ্রান্সের কিপার লরিসের ভুলে একটি গোল শোধ করেন ভিলেন খ্যাত মানজুকিচ। উমতিতি কিপারকে ব্যাক পাস দিলে মানজুকিচ দৌড়ে কিপারের কাছে চলে যান। লরিস তাকে ডজ দিতে গেলে মানজুকিচের পায়ে লেগে বল আশ্রয় নেয় জালে (৪-২)। ক্রোয়েটরা শেষ পর্যন্ত চেষ্টা করেও আর কোনো গোল না পেলে দ্বিতীয় শিরোপা জয়ের উল্লাসে মাঠ ছাড়েন ফরাসিরা।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*