বাবা ডাক আর শোনা হল না দিদারের

::শাহ আব্দুল্লাহ আল রাহাত::

ভোর ৬টা ৩০ মিনিট। প্রতিদিনের মতো মঙ্গলবারও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের জোরারগঞ্জ থানার ৮নং দূর্গাপুর ইউনিয়নের ঠাকুরদীঘী বাজারে পশ্চিম পাশে সিএনজি অটোরিকশা নিয়ে যাত্রীর অপেক্ষায় ছিলো দিদার। তখন পুবে উদিত সূর্যটাও টকটকে লাল। মূহুর্তের মধ্য টকটকে লাল সূর্যের মতো লাল রক্ত গঙ্গায় উপুড় হয়ে আছে দিদারের নিথর দেহ। ৮০-৯০ কিলোমিটার বেগে ছুটে আসা একটি কয়েল ভর্তি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দিদারকে চাপা দিয়ে ৩০ হাত দূরে গিয়ে থামে। ৭ মাসের ছেলে সন্তানকে ঘুমে রেখেই দু’মুঠো অন্ন জোগাড়ের আশায় সিএনজি অটোরিকশা নিয়ে বের হয়েছিলেন দিদার। কিন্তু কে জানতো, সূর্যের কিরণ আকাশ জুড়ে ছড়িয়ে যাবার আগেই দূর আকাশের তারা হয়ে যাবেন তিনি!

শুধু দিদার নয়, প্রাণ যায় আরো তিনজন সিএনজি অটোরিকশা চালক এবং ১ জন পথচারীর।  সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে দিদারুল আলম। নিথর দিদারের দেহটি নিজ বাড়িতে নিয়ে যাওয়া হলে ৬৫ বছরের মা ছেমনা ও স্ত্রী অন্তঃসত্ত্বা সালেহা বেগমের চিৎকার আর কান্নায় ভারি হয়ে ওঠে চারপাশের পরিবেশ। বিলাপের সুরে ছুটে আসে নিকট আত্মীয় স্বজনসহ এলাকার লোকজন।

প্রতিবেশীরা জানায়, নিহত দিদারুল আলম ধনা মেম্বার বাড়ির মৃত নুরুল আবছারের দ্বিতীয় সন্তান। নিম্ন-মধ্যবিত্ত পরিবারের বেড়ে উঠেছিলেন। বিয়ের ১৮ বছর হলেও নিঃসন্তান ছিলেন দিদার দম্পতি। তবে এ বছরের ২৯ জানুয়ারি তাদের ঘর আলোকিত করে জন্ম নেয় একটি ফুটফুটে ছেলে সন্তান। সায়েম নাম রাখা হয় আদরের সন্তানের। রাতে যখন ক্লান্ত হয়ে ঘরে ফিরতেন ‘সায়েম সায়েম’ ডাক দিয়ে বাবার সবটুকু ভালোবাসা উজাড় করে দিতেন।

সন্তানের নিষ্পাপ মুখটি দেখে সব ক্লান্তি মুছে যেতো। এখন এসব কেবলই স্মৃতি।
আদরের সন্তান সায়েমের মুখে বাবা ডাক শোনার আগেই না ফেরার দেশে চলে গেলেন দিদার। অবুঝ শিশু সায়েমরও আর বাবা বলে ডাকা হবে না দিদারকে। চিরতরে বঞ্চিত হলো বাবার আদর, স্নেহ থেকে।

এদিকে, দিদারের স্ত্রী আবারও সন্তানসম্ভবা। পৃথিবীর আলো দেখার আগেই এতিম হলো অনাগত সন্তান। পরিবারের উপার্জনক্ষম ব্যক্তিটিকে হারিয়ে হতভম্ব দিদারের সহোদররাও।

সূত্র সিভয়েস

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*