বারইয়ারহাটে সওজের জায়গা দখল করে গড়ে উঠছে অবৈধ স্থাপনা, রহস্যজনক কারণে উচ্ছেদ হচ্ছেনা

 


নিজস্ব প্রতিনিধি
মিরসরাইয়ের বারইয়ারহাট পৌরসভায় সওজের (সড়ক ও জনপদ বিভাগ) জায়গা দখল করে বিভিন্ন স্থানে গড়ে উঠেছে শত শত স্থাপনা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চারলেন প্রকল্পের কাজ শুরু হওয়ার আগে সওজের জায়গা থেকে অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করা হয়। কিন্তু ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চারলেন প্রকল্পের কাজ শেষ হওয়ার পর মহাসড়কের দুই পাশে সওজের জায়গায় ওই সব স্থাপনা তৈরি প্রতিযোগীতায় নেমেছে কিছু অসাধু মানুষ। সওজের জায়গা ছাড়াও উপজেলার আঞ্চলিক সড়কগুলো ঘিরে আছে অবৈধ স্থাপনায়। কোন কোন জায়গায় ছড়া দখল করে তৈরি হচ্ছে বিভিন্ন স্থাপনা।

গত ১৯ জুন বারইয়ারহাট পৌরসভায় প্রায় ৫৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। কিন্তু রহস্যজনক কারণে আরো অনেক স্থাপনা রয়ে গেছে। বিশেষ করে পৌরসভার ব্যবসায়ীক প্রাণকেন্দ্র মসজিদ গলির শুরুতে দুই পাশে প্রায় ১০টি অবৈধ স্থাপনা রয়ে গেছে। বারইয়ারহাট-রামগড় সড়কের দুই পাশে প্রায় ৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ হয়নি।
পৌরসভার আল-আমিন মার্কেট সহ বিভিন্ন মার্কেটের স্থায়ী ব্যবসায়ীরা অভিযোগ করেছেন তাদের ব্যবসা প্রতিষ্ঠানের সামনে কতিপয় প্রভাবশালী অসাধু লোকজন অবৈধ স্থাপনা নির্মাণ করে তাদের ব্যবসায় বিঘœ সৃষ্টি করছে।

 

 

 

 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী জানান, মাননীয় গৃহায়ন ও গনপূর্তমন্ত্রীর নির্দেশে সওজের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে বিভিন্ন মার্কেটের স্থায়ী ব্যবসায়ীদের কাছ থেকে গনস্বাক্ষর নেয়া হলেও রহস্যজনক কারণে অবৈধ স্থাপনা উচ্ছেদ হচ্ছেনা। অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা, বারইয়ারহাট পৌরসভার মেয়র ও জোরারগঞ্জ থানার অফিসার ইনচার্জ বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন ব্যবসায়ীরা।

সরেজমিনে দেখা গেছে, মহাসড়কে চাললেন প্রকল্পের কাজ শেষ হলে সড়কের দুই পাশে সওজের জায়গা সংলগ্ন জায়গার মালিকরা অবৈধ ভাবে স্থাপনা তৈরি শুরু করে। কাঁচা, আধা পাকা ঘর ছাড়াও কোথাও কোথাও পাকা ভবন তৈরি করে নিয়েছে ব্যবসায়ীরা। বারইয়ারহাট ছাড়াও মহাসড়কের সোনাপাহাড় ফিলিং স্টেশন এলাকায় দেখা গেছে, সড়কের পূর্ব পাশে একটি ছড়া দখল করে সওজের জায়গায় তৈরি করা হচ্ছে দোকান। নিজামপুর কলেজ এলাকায় রিদোয়ান ফিলিং ষ্টেশনের পুর্বপাশে প্রায় ৮ টি স্থাপনা উচ্ছেদ করেন সওজ কর্তৃপক্ষ। কিন্তু রহস্যজনক কারণে একটি হোটেল উচ্ছেদ করা হয়নি। অভিযোগ রয়েছে স্থানীয় এক ছাত্রলীগ নেতার মাধ্যমে সওজ কর্মকর্তাদের ম্যানেজ করে এই হোটেল উচ্ছেদ হয়নি।

বারইয়ারহাট পৌর বাজার উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক হেদায়েত উল্ল্যাহ্ জানান, সওজের জায়গায় নির্মিত ৫৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অন্য অবৈধ স্থাপনা গুলো কেন উচ্ছেদ হচ্ছে না বুঝতে পারছিনা। সওজ কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানাচ্ছি উচ্ছেদ না হওয়া অবৈধ স্থাপনা যেন দ্রæত উচ্ছেদ করা হয়।

মিরসরাই সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ কায়সার খসরু জানান, ইতমধ্যে উপজেলার বিভিন্ন বাজারে সরকারি জায়গায় দখলকৃত স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। গত ১৯ জুন বারইয়ারহাট পৌরসভায় ৫৫টি স্থাপনা ভেঙ্গে দিয়েছি। অন্য অবৈধ স্থাপনাগুলোও ধাপে ধাপে উচ্ছেদ করা হবে। অবৈধ স্থাপনা করা ব্যক্তিদের স্থাপনা সরানোর জন্য নোটিশ দেয়া হয়েছে।

সওজ’র চট্টগ্রাম সার্কেলের তত্ত¡াবধায়ক প্রকৌশলী জুলফিকার আহম্মদ জানান, মহাসড়কের দুই পাশে বিভিন্ন বাজারে সওজের জায়গায় নির্মিত সবগুলো অবৈধ স্থাপনার তালিকা করা হয়েছে। ইতিমধ্যে বারইয়ারহাট- করেরহাট বাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অন্য অবৈধ স্থাপনা গুলো খুব দ্রæত উচ্ছেদ করা হবে।

 

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*