বারইয়ারহাট পৌর মেয়র নিজাম উদ্দিনের বিরুদ্ধে ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি

মিরসরাই উপজেলার দুইটি পৌরসভার মধ্যে প্রথম শ্রেণীর পৌরসভা বারইয়ারহাট। এই পৌরসভায় ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। সোমবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াসমিন পারভীন তিবরীজি একটি নিয়মিত মূল্যায়নের জন্য বারইয়ারহাট পৌরসভা পরিদর্শনে আসলে পৌরসভার প্যানেল মেয়র মোহাম্মদ হারুনসহ আরো ২ জন কাউন্সিলর পৌরসভার বিভিন্ন অনিয়মের বিষয় ওই পরিদর্শকের নিকট তুলে ধরেন। এসময় পৌরসভার কনফারেন্স রুমে ২২ বস্তা (২২ টন) ভিজিএফের চাল পাওয়া যায়।

বারইয়ারহাট পৌরসভার প্যানেল মেয়র মো. হারুন পরে সাংবাদিকদের জানান, সর্বশেষ বারইয়ারহাট পৌরসভার জন্য ভিজিএফের ৯২ টন চাল বরাদ্ধ পাওয়া গিয়েছিলো। গত ঈদুল আজহার আগে ওই ৯২ টন চাল থেকে বিভিন্ন পৌর কাউন্সিলরদের মাধ্যমে প্রায় ৭০ টন চাল বিতরণ করা হয়েছিল। বাকি ২২ টন চাল বিতরণ না করে পৌরভবনের কনফারেন্স রুমে রেখে দেয়া হয়েছিলো।

বারইয়ারহাট পৌরসভার প্যানেল মেয়র মো. হারুন বলেন, আমি বা আরো যে দুইজনের কথা বলা হচ্ছে যে, আমরা (মূল্যায়ন) পরিদর্শনের সময় পরিদর্শককে চাল বিতরণের ব্যাপারে অবহিত করেছি এই বিষয়টি সত্য নয়। আসল ঘটনা হলো নিয়মিত মূল্যায়ন পরিদর্শনের একপর্যায়ে ম্যাডাম একটু বসতে চাইলে তখন পৌরসভার পক্ষ থেকে কনফারেন্স রুমে ভিজিএফের চাল রাখা হয়েছে বলে জানানো হয়। এসময় তিনি এই চাল দেখতে চাইলে তাৎক্ষণিকভাবে পৌর কর্মকর্তারা ওই কনফারেন্স রুমের দরজা খুলে দেওয়ার পর দেখা যায় ২২ বস্তা চাল ওই স্থানে রাখা হয়েছে। ভিজিএফের চাল বিতরণ না করে রেখে দেয়ায় তিনি এসময় খুব অসন্তোষ প্রকাশ করেন।

বারইয়ারহাট পৌরসভার মেয়র নিজাম উদ্দিন বলেন, আমার পৌরসভায় ভিজিএফের চাল আসলে আমি পৌর কাউন্সিলরদের নিয়ে মাসিক মিটিংয়ে বসে ঠিক করি চালগুলো কিভাবে বিতরণ করা হবে। যথারীতি মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী বরাদ্ধকৃত চালগুলোর বেশিরভাগই চাল কোরবানি ঈদের আগেই বিতরণ করা হয়েছে। তন্মধ্যে কিছু চাল আমি বারইয়ারহাটের জামালপুর মাদ্রাসার এতিমদের জন্য রেখেছিলাম এবং আমি আমার কর্মকর্তাদের বলেছিলাম চালগুলো বিতরণ করে দিতে। ইতিমধ্যে আমি ব্যক্তিগত কাজে ঢাকায় যাই। গত সোমবার উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াসমিন পারভীন তিবরীজি ম্যাডাম একটি নিয়মিত মূল্যায়নের জন্য আমার পৌরসভায় পরিদর্শনে আসলে আমার বিরুদ্ধে সক্রিয় কয়েকজন কাউন্সিলর বিষয়টি ম্যাডামের কর্ণগোচর করে। অথচ আমি জানতাম যে, চালগুলো বিতরণ করা হয়ে গেছে। এসময় আমি তাৎক্ষণিকভাবে যাদের জন্য চালগুলো রাখা হয়েছিলো তাদের ডেকে এনে ওই চাল বিতরণ করে দিয়েছি। সত্যি কথা হলো, প্যানেল মেয়রসহ ৩ জন কাউন্সিলর ও বারইয়ারহাট পৌরসভা আওয়ামী লীগের সেক্রেটারী গ্রুপ আমার বিরুদ্ধে সার্বক্ষনিকভাবে অপপ্রচারে লিপ্ত রয়েছে। এই বিষয়টি নিয়ে তারাই জল ঘোলা করছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াসমিন পারভীন তিবরীজি বলেন, আসলে আমি ওই পৌরসভায় একটি নিয়মিত (মূল্যায়ন) পরিদর্শনে গিয়েছিলাম। পরিদর্শনকালে ওই পৌরসভার প্যানেল মেয়র মো. হারুনসহ আরো দুই কাউন্সিলর টেন্ডারে অনিয়মসহ চাল বিতরণের অনিয়মের বিষয়টি আমার কাছে তুলে ধরেন। চাল বিতরণে অনিয়মের বিষয়টি যেহেতু আমার এখতিয়ারভুক্ত নয় তাই আমি বিষয়টি চট্টগ্রাম এসে জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করেছি এবং তাৎক্ষণিকভাবে এই চালগুলো দ্রুত যথাযথভাবে বিতরণের জন্য পৌর মেয়রকে বলেছি।

চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন বলেন, উক্ত চাল বিতরণের অনিয়মের ব্যাপারে আমি বিস্তারিত অবগত হয়েছি। এই ব্যাপারে তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*