বারইয়ারহাট-সীতাকুন্ড রুটে লেগুনায় চালকের আসনে অদক্ষ কিশোর, হেলপার শিশু!


সৈয়দ আজমল হোসেন>>>
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চালকের আসনে বসে গাড়ি চালাচ্ছেন কিশোররা। অথচ এসময় তাদের স্কুলে পড়াশোনার কথা। আর গাড়ির পেছনে হেলপারের দায়িত্ব পালন করছেন শিশুরা। বারইয়ারহাট-থেকে বড়দারোগাহাট-সীতাকুন্ড রুটে মহাব্যস্ত এই সড়কে প্রতিদিন দেখা যাচ্ছে ১০ থেকে ১৬ বছর বয়সের শিশু কিশোরদের। তাদের কোন ধরনের বৈধ লাইন্সেন নেই। মাত্র কয়েকদিন গাড়িতে হেলপারের দায়িত্ব পালন করার পর ষ্টিয়ারিং ধরে চালক বনে যাচ্ছে তারা ।
যাত্রীরা বলেন, অল্প বয়সী এসব চালক গাড়ি চালায় বেপরোয়া গতিতে। এতে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা।
শনিবার (২৫ জানুয়ারি) সকালে ১ ঘন্টার ব্যবধানে বারইয়ারহাট-বড়দারোগাহাট রুটে ৪জন কিশোরকে সেইফ লাইন ও লেগুনার গাড়িতে চালকের আসনে দেখা গেছে।। তাদের বয়স বড়জোর ১৩ থেকে ১৫ বছর হবে। একজনের নাম বাবলু, আরেকজনের নাম আনোয়ার। অন্যদের নাম জানা যায়নি। গাড়ির পিছনে হেলপারের দায়িত্ব পালন করছেন শিশুরা।

দুর্ঘটনার ঝুঁকির কথা স্বীকার করে গাড়ির মালিক আবুল হাশেম বলেন, বাবলুর বয়স কিছুটা কম হলেও সে ভালোভাবে গাড়ি চালায়। তিনি আরও বলেন, এই রুটে যে পরিমাণ লেগুনা ও সেইফ লাইন আছে, সে তুলনায় চালক নেই। বাধ্য হয়ে মালিকেরা কম বয়সী চালকদের গাড়ি দিচ্ছেন। বাবলুর দাবী তার বয়স ১৬ বছর। নেই লাইসেন্সের জন্য আবেদন করেছে। এখনো লাইন্সেস বের হয়নি। তবে এনিয়ে তার কোন সমস্যা হয়না বলে জানান ইকবাল।
আরেক চালক আনোয়ারের দাবি, তার বয়স ১৯ বছর। সে ৮ বছর ধরে মহাসড়কে গাড়ি চালাচ্ছে। সে কোনো লাইসেন্স দেখাতে পারেনি। তবে কয়েকজন যাত্রী বলেন, আনোয়ারের বয়স ১৪-১৫ বছরের বেশি হবে না।
গাড়ির মালিক মামুন বলেন, চালকের দায়িত্ব নেওয়ার সময় আনোয়ার একটি লাইসেন্স দেখিয়েছিল। তিনি লাইসেন্স যাচাই করে দেখবেন। যদি লাইসেন্সটি ভুয়া হয়, তাহলে তাকে আর গাড়ি চালাতে দেবেন না।

কথা হয় হেলাপারের দায়িত্ব পালন করা রাব্বি, ওছমান, নুর উদ্দিন, মোশারফসহ একাধিক শিশুর সাথে। তাদের মধ্যে কেউ পরিবারকে সহযোগীতা করতে গাড়িতে উঠেছেন। কেউ পড়াশোনা বন্ধ করে দেয়ায় মা-বাবা গাড়িতে তুলে দিয়েছেন। আবার কেউ হেলপার থেকে চালক হওয়ার আশায় এই পেশায় এসেছেন।
জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিএনজি অটোরিক্সা বন্ধ করে দেয়ার পর লক্কর, ঝক্কর পুরনো গাড়ি দিয়ে বারইয়ারহাট-বড়দারোগাহাট ও সীতাকুন্ড রুটে লেগুনা ও সেইফ লাইন নামে শত শত গাড়ি দেয়া হয়েছে। কিন্তু সে তুলনায় চালক নেই। তাই গাড়ি মালিকরা বাধ্য হয়ে অদক্ষ, শিশু কিশোরদের হাতে গাড়ির চাবি তুলে দিচ্ছেন।

ঝুঁকি নিয়ে কেন কিশোর চালকের গাড়িতে উঠেছেন জানতে চাইলে যাত্রী শহিদুল ইসলাম বলেন, গাড়িতে ওঠার সময় চালকের দিকে তাকাননি। সামনে পেয়েছেন, তাই গাড়িতে উঠে পড়েছেন।
অপর যাত্রী নেপাল নাথ বলেন, এই রুটে ১৩-১৪ বছর বয়সী অনেক চালক আছে। যানবাহনের সংকটের কারণে ঝুঁকি আছে জেনেও তাঁরা এসব গাড়িতে উঠতে বাধ্য হচ্ছেন।

বারইয়ারহাট বাজারের ব্যবসায়ী শাহদাত হোসেন বলেন, সড়কে লেগুনা-সেইফ লাইন পরিবহনের অনেক চালক কিশোর। তারা এখনো অদক্ষ ও অপরিপক্ক। তারা অনেক দ্রæত বেগে গাড়ি চালায়। সড়কে দাঁড়ানো যাত্রী তুলতে হটাৎ ব্রেক দেয়। এতে অনেক যাত্রীর সমস্যা হয়। এছাড়া অনেক সময় গাড়ি খালি থাকলে উল্টো পথের যাত্রী নিতে এদিক ওদিক না তাকিয়ে গাড়ি ঘুরিয়ে দেয়। এসময় দুর্ঘটনা ঘটতে পারে। লাইসেন্স ছাড়া কোন চালককে গাড়ি চালাতে না দেয়ার অনুরোধ করেন তিনি।

জোরারগঞ্জ হাইওয়ে পুলিশের ইনচার্জ সোহেল সরকার বলেন, লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে নিয়মিত মামলা করছে হাইওয়ে পুলিশ। কিশোর চালকদের হাতে গাড়ি না দিতে তাঁরা বিভিন্ন সময়ে মালিক-শ্রমিকদের নিয়ে সচেতনতামূলক সভা করেছেন। কমিউনিটি পুলিশিংয়ের সভা করেও সচেতনতা বাড়ানোর চেষ্টা চলছে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*