বিদেশে পাঠানোর কথা বলে ৮ কোটি টাকা আত্মসাৎ, ৩ প্রতারক আটক

চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের একটি টিম ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকা থেকে শুক্রবার (১৯ এপ্রিল) রাতে কানাডা-যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে পাঠানোর কথা বলে কমপক্ষে ১৫০ জনের কাছ থেকে প্রায় আট কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার করেছে তিন প্রতারক।

তিন প্রতারক হলো- অনিক ইসলাম মুন্না (৩৪) ও তার ভাই রফিকুজ্জামান খান রনি (২৭) এবং খন্দকার আবুল হাসান সুমন (৩২)। এদের মধ্যে দু’জন আপন ভাই।

তারা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় ‘গ্লোবাল ইমিগ্রেশন অ্যান্ড এডুকেশন সেন্টার’ নামে প্রতিষ্ঠান খুলে এই প্রতারণা চালাতো বলে জানিয়েছে পুলিশ।

আমরা এ পর্যন্ত আট কোটি টাকা হাতিয়ে নেওয়ার তথ্য পেয়েছি জানিয়ে নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (পশ্চিম) এ এ এম হুমায়ুন কবির গণমাধ্যমকে বলেন, ‘চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে কাউকে এডুকেশন ভিসা, কাউকে জব ভিসা ম্যানেজ করে দেওয়ার কথা বলে কমপক্ষে ১০০ থেকে ১৫০ জনের সঙ্গে প্রতারণা করেছে।

চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানায় দায়ের হওয়া একটি মামলা তদন্ত করতে গিয়ে তাদের প্রতারণার তথ্য পেয়েছি জানান হুমায়ুন কবির।’

গোয়েন্দা কর্মকর্তা হুমায়ুন জানান, তাদের বিরুদ্ধে চট্টগ্রামের ডবলমুরিং ও চান্দগাঁও, পিরোজপুরের নাজিরপুর থানা, খুলনা সদর থানা এবং ঢাকার বনানী থানায় একটি করে মামলার তথ্য পাওয়া গেছে। একেক জেলায় গিয়ে একেক নামে তারা প্রতিষ্ঠান খোলে।

চট্টগ্রামের আগ্রাবাদে তারা ‘ফরচুন গ্লোবাল ইমিগ্রেশন অ্যান্ড এডুকেশন সেন্টার’ নামে প্রতিষ্ঠান খুলেছিল। কয়েক মাস আগে সেটি বন্ধ করে উধাও হয়ে যায়। এরপর ডবলমুরিং থানায় মামলা হলে তদন্তে নামে গোয়েন্দা ইউনিট।

হুমায়ুন বলেন, ‘তিন জনই সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। একেক জেলায় গিয়ে একেক ছদ্মনাম ব্যবহার করে প্রতিষ্ঠান চালু করে। ব্যাংক অ্যাকাউন্ট খোলার সময় তারা ভুয়া ঠিকানা, ভুয়া জাতীয় পরিচয়পত্র ও ভুয়া পাসপোর্ট ব্যবহার করে।’

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*