মিরসরাইয়ের আলোকিত মানুষ ডা. রবিউল হোসেনের আলোকিত প্রতিষ্ঠান পাহাড়তলী চক্ষু হাসপাতাল


নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম অফিস…

ডা. রবিউল হোসেনের জন্ম মিরসরাই উপজেলার ৭ নম্বর কাটাছরা ইউনিয়নের কাটাছরা গ্রামে ১৯৩৭ সালের আগস্টে। তাঁর পিতা বিশিষ্ট সমাজসেবক ডা. আহমেদুর রহমান এবং মাতা ওয়াহিদুন্নেসা। গ্রামের স্কুলেই তিনি ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। এরপর চাঁদপুরে চাচার বাসায় থেকে চাঁদপুর গণি স্কুল থেকে মেট্রিক পাস করেন। তারপর ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। ১৯৫৬ সালে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন। ১৯৬১ সালে এমবিবিএস পাস করেন। তার পরের বছর অর্থাত্ ১৯৬২ সালে উচ্চ শিক্ষার জন্য বিলেতে পাড়ি জমান। সেসময় বিলেতে যাওয়া সহজ ছিল না। পাকিস্তানের এ অংশের ডাক্তারদের বিদেশে যেতে করাচি থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে পাসপোর্ট ইস্যু করতে হতো। এ অনিশ্চয়তার মধ্যে তিনি ভিন্নপথ অবলম্বন করেন। ভারতে পাড়ি দিয়ে সেখান থেকে বিলেতে যান। তিনি ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ডিও এবং ১৯৬৭ সালে কলেজ অব ফিজিশিয়ানস্ অ্যান্ড সায়েন্স, ইংল্যান্ড থেকে চক্ষু বিষয়ে এফআরসিএস ডিগ্রি অর্জন করেন। ইংল্যান্ডে অবস্থানকালে বিভিন্ন হাসপাতালে তিনি কর্মরত থাকেন।
কর্মজীবন শুরু
১৯৬৮ সালে দেশে ফিরে সরকারি চাকরি নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যোগ দেন। সেখানে কাজ করতে গিয়ে তাঁর মনে হলো—এ কাজ করে মানবসেবার মূল লক্ষ্যে পৌঁছা সম্ভব নয়। ফলে তিনি জয়েন করে এক বছরের মাথায় চাকরি ছেড়ে দেন। তিনি সামাজিক সংগঠনের মাধ্যমে আরো ব্যাপক আকারে বহু লোককে চক্ষুসেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করেন।
মুক্তিযুদ্ধে যুদ্ধাহতদের চিকিত্সাসেবা প্রদান
’৬৯ সাল থেকেই দেশে আন্দোলনের ধামামা শুরু হয়ে যায়। ’৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সশস্ত্র সংগ্রাম শুরু হয়। পেশাগত কারণেই ডাক্তারদের আগে থেকেই পাকিস্তানি সরকারের বিরুদ্ধে ক্ষোভ ছিল। তার সঙ্গে যুক্ত হয় স্বাধীন দেশের জন্য আকাঙ্ক্ষা। পরিবারের আরো কয়েক সদস্যের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ তাঁকে আরো উত্সাহিত করেছিল। মুক্তিযুদ্ধ শুরু হলে শহরের ওআর নিজাম রোডের বাসা থেকে মীরসরাই বাড়িতে যেতে না পেরে নৌকায় করে জেলার বাঁশখালী উপজেলায় চলে যান। চার মাসের একমাত্র সন্তানকে নিয়ে বাঁশখালীতে কিছুদিন থাকার পর আবার লুকিয়ে মীরসরাই গ্রামের বাড়িতে চলে আসেন। এখানেই তিনি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিত্সাসেবা দিতে থাকেন। গোপনে শহর থেকে ঔষধ সংগ্রহ করে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সরবরাহ করতেন। রোগী হিসেবে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের গ্রামের বিভিন্ন এলাকায় আশ্রয় দেয়া হতো। নিজে ইনজেকশন দেয়া, ব্যান্ডেজ করাসহ সেবা প্রদান করতেন। কিন্তু কিছুদিনের মধ্যে তাঁর চিকিত্সা প্রদানের বিষয়টি জানাজানি হয়ে যাওয়ায় তাঁকে আবার চট্টগ্রাম শহরে ফিরে আসতে হয়। মীরসরাই এলাকার মুক্তিযোদ্ধা কমান্ডার শাহ আলমের সঙ্গে তাঁর সার্বক্ষণিক যোগাযোগ ছিল। মীরসরাই থেকে পাকিস্তানি সৈন্যদের আক্রমণের ভয়ে মূল সড়ক দিয়ে না এসে গোপনে বিল-চরের মধ্যদিয়ে শহরে আসতে হতো। শহরে এসেও তিনি মুক্তিযোদ্ধাদের সহায়তা ও তথ্য প্রদানের কাজ চালিয়ে যান। ডাক্তার হওয়ার সুবাদে এবং উচ্চ পর্যায়ের পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে পরিচয়ের কারণে বিভিন্ন স্থানে তাদের কথাবার্তার মাধ্যমে বেরিয়ে আসা তথ্য ডা. রবিউল হোসেন মুক্তিযোদ্ধাদের কাছে পৌঁছে দিতেন। তিনি পাকিস্তানিদের অনেক পরিকল্পনা ফাঁস করে দিয়েছেন। নগরীর সার্সন রোড ও চিটাগাং ক্লাবসহ বিভিন্ন স্থানে যে আড্ডা হতো সে আড্ডা থেকে তথ্য সংগ্রহ করতেন তিনি।
অন্ধত্ব প্রতিরোধে আত্মনিয়োগ
দেশ স্বাধীন হওয়ার পর এদেশের মানুষের ভেতর দেশ গড়ার এক উদ্যম লক্ষ করেন ডা. রবিউল। প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে পারস্পরিক সহযোগিতার হাত বাড়াতে কার্পণ্য ছিল না। বঙ্গবন্ধু সরকারের নির্দেশ ছিল তেমনটাই । ডা. রবিউল হোসেন জাতীয় অন্ধ কল্যাণ সমিতির মাধ্যমে চক্ষুসেবা প্রদানের জন্য তত্কালীন স্বাস্থ্য ও সমাজসেবা মন্ত্রী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরীর সহায়তা চাইলে তিনি নগরীর আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল সংলগ্ন একটি পরিত্যক্ত ভবনে অফিস করার সুযোগ করে দেন। প্রথমেই ১৯৭৩ সালে কক্সবাজারে আই ক্যাম্প করা হয়। স্বাস্থ্যমন্ত্রী জহুর আহমেদ চৌধুরী এই আই ক্যাম্প উদ্বোধন করেন। ওই অনুষ্ঠানে ছিলেন ইংল্যান্ড থেকে আসা সংগঠক স্যার জন উইলসন। মূলত স্বাধীনতার পর ১৯৭২ সালে দেশের প্রত্যন্ত অঞ্চলে চক্ষুসেবা পৌঁছানোর লক্ষ্যে চট্টগ্রামের কয়েকজন চক্ষু চিকিত্সক ও সমাজসেবীদের নিয়ে ডা. রবিউল চক্ষু রোগ নিবারণ ও নিরাময়ের জন্য জাতীয় অন্ধ কল্যাণ সমিতি গঠন করেন। দেশব্যাপী ভ্রাম্যমাণ চক্ষু শিবিরের মাধ্যমে বৃহত্ পরিসরে অন্ধত্ব প্রতিরোধের মহত্ কার্যক্রমে আত্মনিয়োগ করেন। চক্ষু শিবির পরিচালনার বাস্তব অভিজ্ঞতা থেকে তিনি উপলব্ধি করেন যে, সুষ্ঠু চিকিত্সাসেবা প্রদানের জন্য প্রাতিষ্ঠানিক কাঠামো একান্ত প্রয়োজন। এ লক্ষ্যে আন্দরকিল্লাস্থ পরিত্যক্ত ভবনেই ৪০ শয্যা বিশিষ্ট চক্ষু হাসপাতাল শুরু করেন। ডা. রবিউল হোসেন স্বাধীনতাপরবর্তী বিভিন্ন স্থানে চক্ষু শিবির আয়োজন করতে গিয়ে দেখতে পান, শিশুদের বিরাট অংশ চোখের সমস্যায় ভুগছে। যুদ্ধের সময় পরিবার ও মায়েদের অপুষ্টিজনিত কারণেই শিশুরা চোখের রোগে আক্রান্ত হয়ে পড়ে। এতে স্বাধীনতা পরবর্তী সময়ে চোখের চিকিত্সার কার্যক্রম ব্যাপকভাবে বাড়তে থাকে এবং প্রাতিষ্ঠানিক অবকাঠামোর প্রয়োজনীয়তা দেখা দেয়। এরই প্রেক্ষিতে ১৯৭৫ সালে অনেক প্রচেষ্টার পর তত্কালীন সরকারের নির্দেশে স্থানীয় প্রশাসন ফয়স লেকস্থ পাহাড়তলী এলাকায় প্রায় ৭ একর পাহাড়ি ভূমি প্রদান করে। এই ভূমিতে ১৯৮২ সালে চট্টগ্রাম চক্ষু হাসপাতালের যাত্রা শুরু হয়। বর্তমানে যা ১১ একরের ওপর দাঁড়িয়ে আছে।
আধুনিক চিকিত্সার লক্ষ্যে বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থা বিশেষ করে জার্মানির একজন স্কুল শিক্ষকের অর্থ সহায়তায় ১৯৮৩ সালে ১৩০ শয্যাবিশিষ্ট পরিপূর্ণ আধুনিক চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র গড়ে ওঠে। স্কুলশিক্ষক রোজি গোল্ডম্যান স্কুলের ছাত্র-ছাত্রীদের টিফিনের টাকা সংগ্রহ করে তার আন্ধেরি হিলফি নামক প্রতিষ্ঠানের মাধ্যমে সহায়তা করতেন। চট্টগ্রামস্থ পাহাড়তলী চক্ষু হাসপাতাল গড়ে তুলতে শতকরা ৮০ ভাগ অর্থ সহায়তা করেছেন এ জার্মান মহিলা। এমনকি ডা. রবিউল হোসেনকে সঙ্গে নিয়ে জার্মানির বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ সংগ্রহ করায় সহায়তা করতেন। রোজি গোল্ডম্যান জার্মানির বিভিন্ন চার্চে গিয়ে বাংলাদেশের জাতীয় অন্ধ কল্যাণ সমিতির কর্মকাণ্ড বর্ণনা করে অর্থ সহায়তায় লোকজনকে উদ্বুদ্ধ করতেন। রোজি গোল্ডম্যান অর্থ সহায়তায় ওই দেশের সরকার, জনগণ এবং গণমাধ্যমকেও অন্তর্ভুক্ত করেছেন। জাতীয় অন্ধ কল্যাণ সমিতির এ দেশের কর্মকাণ্ডের ভিডিও ডকুমেন্টারির জন্য জার্মানি থেকে গণমাধ্যম কর্মীরা ছুটে আসে। এভাবে বিদেশি অর্থ সহায়তায় তিলে তিলে গড়ে ওঠা পাহাড়তলী চক্ষু হাসপাতালে বর্তমানে প্রতিদিন বহির্বিভাগে প্রায় ১ হাজার লোককে চিকিত্সাসেবা দেয়া হয়। প্রতিদিন প্রায় এক শত লোকের অপারেশন করা হয়। চক্ষু চিকিত্সায় এ প্রতিষ্ঠানের আস্থার পেছনে ছিল দেশি-বিদেশি প্রতিষ্ঠান ও ব্যক্তির নিরলস প্রচেষ্টা। ডা. রবিউল হোসেন নিজে ডাক্তার, নার্স, টেকনেশিয়ানদের রোগী সেবায় করণীয় বিষয়ক নির্দেশনা প্রদান করেন এবং প্রশিক্ষণ দিন। শুধু তা-ই নয়, সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডিলসন দীর্ঘ ২৫ বছর যাবত্ হাসপাতালের ডাক্তার, নার্স ও টেকনেশিয়ানদের প্রশিক্ষণের জন্য ডাক্তারসহ প্রশিক্ষক পাঠাচ্ছেন। প্রফেসর ডিলসন নিজেও বছরে দুই বার এসে প্রশিক্ষণ দিয়ে যান। এছাড়া ইংল্যান্ড, জার্মানি, ভারতসহ বিভিন্ন দেশের চিকিত্সকগণ নিয়মিত হাসপাতালের চিকিত্সা ব্যবস্থা উন্নয়নে হাতে-কলমে সহায়তা প্রদান করে আসছেন। ক্রমান্বয়ে পাহাড়তলী চক্ষু হাসপাতাল একাধারে বিশেষায়িত চক্ষু চিকিত্সা প্রদান, চক্ষু চিকিত্সা সম্পর্কিত মানবসম্পদ উন্নয়ন ও গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি আধুনিক চিকিত্সা কেন্দ্রে পরিণত হয়েছে। এ প্রতিষ্ঠানেই প্রথমে চালু করা হয় ট্রেনিং অন কমিউনিটি অফথালমোলজি কোর্স। যা পরবর্তী সময়ে ভারতের বিভিন্ন জায়গায়ও চালু হয়েছে। গত ২৫ বছর ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে এ কোর্স চালু রয়েছে। গত কয়েক বছর ধরে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে কোর্সটি শুরু হয়। কিন্তু তাদের ফিল্ড ট্রেনিং-এর ব্যবস্থা না থাকায় তাদের ডাক্তারদের এই ইনস্টিটিউটে আসতে হয়। এই প্রতিষ্ঠানের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। স্নাতকোত্তর ডিগ্রি পূর্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে দেয়া হলেও বর্তমানে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে তা নিয়ন্ত্রিত হয়।
স্যাটেলাইট চক্ষু হাসপাতাল স্থাপনে ভূমিকা
ডা. রবিউল হোসেন ঢাকা, চাঁদপুর, দিনাজপুর, ময়মনসিংহ, সিরাজগঞ্জ, মৌলভী বাজার, খুলনা ও পটুয়াখালীতে মোট ৮টি স্যাটেলাইট চক্ষু হাসপাতাল স্থাপন করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি চক্ষু চিকিত্সার জন্য বছরে ৩-৪ শত চক্ষু শিবিরের আয়োজন করেন। স্কুলের বাচ্চাদের চোখ পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করেন। তিনি গ্রামের ডাক্তারদেরও (কোয়াক) প্রশিক্ষণের ব্যবস্থা করেন। যাতে গ্রামের ডাক্তাররা প্রাথমিক চিকিত্সাসেবা দিতে পারে। এমনকি স্কুলশিক্ষকদেরও চক্ষু বিষয়ক প্রাথমিক চিকিত্সার প্রশিক্ষণ দেয়া হয়। ডা. রবিউল হোসেন তাঁর ইনস্টিটিউটের মাধ্যমে প্রথমে বাচ্চাদের জন্য আলাদা চিকিত্সাব্যবস্থা গড়ে তোলেন। এর জন্য ডাক্তার, নার্স ও টেকনেশিয়ানদের আলাদা প্রশিক্ষণ দেয়া হয়।
২০০১ সাল থেকে আন্তর্জাতিক চক্ষু চিকিত্সা বিষয়ক সংস্থা অরবিস এ ব্যাপারে সহায়তা করছে। ডা. রবিউল হোসেনের এ ইনস্টিটিউটে ইন্দোনেশিয়া, চায়না, ভিয়েতনামসহ বহু দেশের চিকিত্সকরা প্রশিক্ষণ গ্রহণের জন্য আসেন।
জেনারেল হাসপাতাল ও প্রশিক্ষণ ইনস্টিউট
শুধু চক্ষু চিকিত্সা নয়, গত কয়েক বছর ধরে ইম্পেরিয়াল হাসপাতাল নামে একটি আন্তর্জাতিক মানের জেনারেল হাসপাতাল গড়ে তোলার কাজ করছেন। আন্তর্জাতিক মানের এ হাসপাতাল গড়ে তোলার পাশাপাশি নার্স ও টেকনেশিয়ানদের প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তুলছেন। দেশে প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ নার্স ও টেকনেশিয়ানদের অপ্রতুলতার কারণে রোগীরা যেমন পর্যাপ্ত সেবা পায় না, অনুরূপভাবে বিশ্বে প্রতিনিয়ত রোগ নির্ণয়ের যে যন্ত্রপাতি তৈরি হচ্ছে তা ব্যবহারের জন্য দক্ষ লোকবলের সংকট রয়েছে। ইম্পেরিয়াল হাসপাতাল আন্তর্জাতিক মানের হলেও এটি মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্ত শ্রেণির রোগীদের টার্গেট করে গড়ে তোলা হচ্ছে। এতে শতকরা ১০ ভাগ গরিব রোগী বিনামূল্যে চিকিত্সা পাবে। যার জন্য বিশ্বব্যাংকও সহায়তায় এগিয়ে এসেছে। প্রায় ৭০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ইম্পেরিয়াল হাসপাতাল কমপাউন্ডেই থাকবে রোগীদের সহযোগীদের থাকার জন্য আবাসিক হোটেল। প্রায় ৭ একর জমির ওপর নির্মাণাধীন ৩৫০ বেডের ইম্পেরিয়াল হাসপাতাল আগামী অক্টোবরে চালুর সম্ভাবনা রয়েছে। ডা. রবিউল হোসেন ইম্পেরিয়াল হাসপাতাল লি.-এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।
ভবিষ্যত্ পরিকল্পনা
ডাক্তার রবিউল হোসেনের আগামী দিনের মূল লক্ষ্য হলো—প্রতিটি উপজেলায় চক্ষু চিকিত্সা বিষয়ক ‘ভিশন সেন্টার’ গড়ে তোলা। যার মাধ্যমে দেশের প্রতিটি এলাকায় জনগণের নিকট চক্ষুসেবা পৌঁছানো সম্ভব হবে। অধ্যাপক হোসেন চিকিত্সাসেবার পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও অবদান রেখেছেন। যা গ্রামের প্রত্যন্ত অঞ্চলের প্রাইমারি স্কুল থেকে শহরের বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিস্তৃত।
স্বীকৃতি ও সম্মাননা
অধ্যাপক হোসেন তাঁর কল্যাণমূলক কাজের স্বীকৃতিস্বরূপ জাতীয় ও আন্তর্জাতিক বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি পেয়েছেন—ফেডারেল রিপাবলিক অব জার্মানির প্রেসিডেন্ট কর্তৃক প্রদত্ত ‘দি অর্ডার অব মেরিট’; ইন্টারন্যাশনাল অ্যাজেন্সি ফর প্রিভেনশন অব ব্লাইন্ডনেস কর্তৃক প্রদত্ত ‘দি লাইফ লং সার্ভিসেস অ্যাওয়ার্ড’; ইন্টারন্যাশনাল কংগ্রেস অব অফথালমোলজি কর্তৃক প্রদত্ত ‘কংগ্রেস অব অফথালমোলজি অ্যাওয়ার্ড’; এশিয়া প্যাসিফিক একাডেমি অব অফথালমোলজি কর্তৃক প্রদত্ত ‘দি ডিস্টিংগুইশড্ সার্ভিস’ অ্যাওয়ার্ড এবং স্বর্ণপদক; ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ সোসাইটি কর্তৃক প্রদত্ত ‘ভারত জ্যোতি অ্যাওয়ার্ড’। এছাড়াও আলীম মেমোরিয়াল স্বর্ণপদক, ইবনে সিনা অ্যাওয়ার্ড, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড, অলিভার গোল্ডিং ইনার হুইল অ্যাওয়ার্ড, চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশন স্বর্ণপদক, বাংলাদেশ কমিউনিটি অফথালমোলজি স্বর্ণপদক এবং চট্টগ্রাম প্রেসক্লাব গুণীজন সম্মাননায় ভূষিত হয়েছেন।
অধ্যাপক ডা. রবিউল হোসেন এবং মিসেস খালিদা হোসেন দম্পতির দুই পুত্র সন্তান। বড় ছেলে ডা. রাজীব হোসেন চক্ষু রোগ বিশেষজ্ঞ। অপর সন্তান রিয়াজ হোসেন হেলথ কেয়ার নির্বাহী।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*