মিরসরাইয়ের খৈয়াছড়ায় পাহাড় ধসের ঝুঁকি নিয়ে স্কুলে পাঠদান


নিজস্ব প্রতিবেদকঃ

মিরসরাইয়ে পাহাড় ধসের চরম ঝুঁকি নিয়ে পাঠদান চলছে একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে। উপজেলার ১২ নং খৈয়াছড়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের গোভনীয়া বিটের পাহাড়ের পাদদেশে এই স্কুলটির অবস্থান। নেদারল্যান্ড প্রবাসি জনৈক জসিম উদ্দিনের ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্টিত “জহুরুল হক আদর্শ প্রাথমিক বিদ্যালয়” নামের এই প্রাথমিক বিদ্যালয়টিতে বর্তমানে ওই এলাকার পাহাড়ি জনপদের ১২০ জন ছাত্রছাত্রী লেখাপড়া করে।

সরেজমিনে ওই স্কুলে গিয়ে জানা যায়, স্কুলের শিক্ষিকারা এখন বিদ্যালয় প্রাঙ্গনে এসে প্রথমেই স্কুল ভবনের পেছনে পাহাড় ধসে পড়েছে কিনা এবং স্কুল ঘেঁসা পাহাড়ের কোথাও ফাটল ধরেছে কিনা দেখে তারপরই ছাত্র-ছাত্রীদের স্কুলের ভবনে প্রবেশ করতে দেয়। স্কুলটির সেমিপাকা ১তলা টিনসেট বিশিষ্ট পাঠদান ভবনটি পাশের একটি খাঁড়া পাহাড়ের ৪ ফুট দুরত্বেই অবস্থিত। এই মৌসুমেই ওই পাঠদান ভবনটির পেছনের পাহাড়ে তিনবার পাহাড় ধসের ঘটনা ঘটেছে। প্রতিবারই পাহাড় ধসের কারনে নেমে আসা মাটি স্কুলের পেছনের দেয়ালে গিয়ে ঠেকে এবং স্কুল কতৃপক্ষ শুধু ওই পাহাড়ি মাটি সরানোর ব্যবস্থা করেই তাদের দায়িত্ব শেষ করে।

স্কুল ভবনটিকে স্থায়ীভাবে পাহাড় ধসের ঝুঁকি মুক্ত করার জন্য দ্রুত কার্যকর কোন ব্যবস্থা গ্রহন না করলে প্রবল বর্ষনে যেকোন মুহূর্তেই ওই স্কুলটিতে পাহাড় ধসের কারনে ব্যাপক প্রাণহানীর আশংকা রয়েছে বলে স্থানীয়রা জানান।

এই বিষয়ে জহুরুল হক আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা রোকশানা আক্তার জানান, বৃষ্টির মৌসুমইে আমাদের স্কুল ঘেঁসা
পাহড়টিতে ৩ বার পাহাড় ধসের ঘটনা ঘটেছে। প্রতিবারই বিষয়টি আমরা স্কুলের সভাপতিকে জানিয়েছি। বর্তমানে আমরা পাহাড় ধসের আতংক নিয়েই স্কুলে পাঠদান কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

এই ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান চৌধুরী জানান, স্কুলটি পাহাড় ধসের ঝুঁকির ভেতর রয়েছে এই বিষয়টি এখন পর্যন্ত কেউ আমাকে জানায় নি। দ্রুত আমি স্কুলটি পরিদর্শনে যাবো এবং স্কুলটির পরিচালনা কমিটির সাথে কথা বলে ঝুঁকিপূর্ণ পাঠদান ভবনটিকে নিরাপদ দুরত্বে সরিয়ে আনার ব্যবস্থা গ্রহন করবো।

এই বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাঈদ আহম্মদ ভাসানী জানান, বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন। স্কুলটি নেদারল্যান্ড প্রবাসি আমার ছোট ভাইয়ের ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত হয়। তার সাথে আলাপ করে দ্রুত আমি স্কুলটিকে নিরাপদ দুরত্বে সরিয়ে আনার ব্যাপারে উদ্যোগ গ্রহন করবো।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*