মিরসরাইয়ের ঠাকুরদীঘিতে গতিহারা ট্রাকে ৫ জনের মৃত্যু-জামিনযোগ্য ধারায় চালক শাহীনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিনিধি
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ঠাকুরদিঘি এলাকায় বেপরোয়া ট্রাকের চাপায় চার অটোরিকশা চালক ও এক যাত্রী নিহত হওয়ার ঘটনায় জোরারগঞ্জ থানায় মামলা দায়ের করেছে হাইওয়ে পুলিশ। গত মঙ্গলবার চালক শাহীনকে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। গতকাল বুধবার তাকে আদালতে হাজির করা হলে আদালত শাহীনকে জেলহাজতে প্রেরণ করার নির্দেশ দেন। জানা গেছে, চার অটোরিকশা চালক ও এক যাত্রীর প্রাণহানির ঘটনায় দন্ডবিধির ৩০৪ (খ) ধারা উল্লেখ করে মামলা দায়ের করেছে পুলিশ, যা জামিনযোগ্য। এ ধারায় সর্বোচ্চ সাজা ৩ বছরের কারাদন্ড। এছাড়া চালক শাহীনের পেশাদার হালকা ড্রাইভিং লাইসেন্সের বিষয়টি জেনেও ট্রাকের মালিক মোজাম্মেল হোসেন তার হাতে তুলে দিয়েছিলেন গাড়ির স্টিয়ারিং। অথচ থানায় দায়েরকৃত মামলায় ট্রাক মালিককে আসামি করা হয়নি। জানা গেছে, চট্টগ্রামের মাঝিরঘাট ট্রাক মালিক সমিতির অন্তর্ভূক্ত ওই ট্রাকটির মালিক মোজাম্মেল হোসেন। এটির দেখভালের দায়িত্ব মোহাম্মদ বাহাদুর নামের এক ব্যক্তির কাছে। গতকাল বুধবার মালিক মোজাম্মেল হোসেনের ব্যক্তিগত মোবাইল নম্বরে ফোন করলে রিসিভ করেন মোহাম্মদ বাহাদুর।


তিনি বলেন, ‘ঘটনার পরপর ট্রাকের মালিক মোজাম্মেল অসুস্থ হয়ে পড়েছেন। তিনি এখন কথা বলতে পারবেন না। ওই ট্রাকটি সবসময় আমি নিজেই দেখাশুনা করি।’
চালক শাহীনের ড্রাইভিং লাইসেন্স পেশাদার হালকা শ্রেণির জানার পরও কেন তার হাতে ট্রাক চালানোর দায়িত্ব দেয়া হয়েছিল জানতে চাইলে বাহাদুর বলেন, ‘তার লাইসেন্স আছে জানতাম। হালকা না ভারী তা আমরা দেখিনি। ঘটনার পর বিষয়টি জেনেছি।’
জোরারগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) সোহেল সরকার জানান, ফাঁড়ির সহকারী উপ–পরিদর্শক (এএসআই) জসিম উদ্দিন বাদি হয়ে ঘটনার দিন সন্ধ্যায় জোরারগঞ্জ থানায় ৩০৪ (খ) ধারায় একটি মামলা দায়ের করেন। মামলায় ঘাতক ট্রাকের চালক রবিউল হোসেন ওরফে শাহীনকে প্রধান ও একমাত্র আসামি করা হয়েছে। নতুন পাশ হওয়া আইন এখনো কার্যকর না হওয়ায় পুরানো আইনেই মামলা দায়ের করা হয়েছে।
ট্রাকের মালিককে আসামি না করার যৌক্তিক কারণ জানতে চাইলে সোহেল সরকার বলেন, ‘আমরা মামলা তদন্ত করছি। মালিক যদি কোন কারণে দায়ি থাকেন অবশ্যই তাকে মামলার আওতায় আনা হবে।’
এদিকে, মামলার তদন্তকারী কর্মকর্তা জোরারগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির উপ–পরিদর্শক (এসআই) বিল্লাল হোসেন বলেন, ‘গ্রেপ্তারের পর চালক শাহীনকে আমরা প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করেছি। দুর্ঘটনার সময় ঘুমের ঘোরে থাকার কথা সে অস্বীকার করেছে। তার দেয়া ভাষ্যমতে ট্রাকে থাকা ভারী এমএস শিটের (লোহা) কয়েল নির্দিষ্ট স্থান থেকে সরে যাওয়ার ফলে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে।’
চালকের ছিল হালকা লাইসেন্স : ঢাকা–চট্টগ্রাম মহাসড়কের ঠাকুরদিঘিতে অটোরিকশা স্ট্যান্ডের ওপর ট্রাক চালিয়ে দেয়া চালক রবিউল হোসেন ওরফে শাহীন ছিলেন অনভিজ্ঞ। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) থেকে পেশাদার হালকা ড্রাইভিং লাইসেন্স নিয়ে মহাসড়কে চালাচ্ছিল ভারী যানবাহন (ট্রাক)।
বিআরটিএ’র তথ্য অনুযায়ী, একজন ব্যক্তিকে পেশাদার হালকা মোটরযান চালানোর ড্রাইভিং লাইসেন্স প্রার্থীর ন্যূন্যতম বয়স হতে হবে ২০ বছর। এরপর পেশাদার মধ্যম মোটরযানের ড্রাইভিং লাইসেন্স প্রার্থীর বয়স হতে হবে কমপক্ষে ২৩ বছর। আর পেশাদার ভারী মোটরযান চালানোর ড্রাইভিং লাইসেন্স প্রার্থীর ন্যূন্যতম বয়স হতে হবে ২৬ বছর।
জোরারগঞ্জ হাইওয়ে পুলিশের দেয়া তথ্য অনুযায়ী, ঘাতক ট্রাকের চালক শাহীনের বয়স মাত্র ২২ বছর। সে ১৮ বছর বয়সে ভারী মোটরযানের হেলপার হিসেবে কাজ শুরু করে। বছর দুয়েক আগে থেকে পেশাদার হালকা ড্রাইভিং লাইসেন্স নিয়ে ভারী যানবাহন চালানো শুরু করে।
এদিকে লাইসেন্সপ্রাপ্তিতে নিয়ম ঘেঁটে জানা যায়, পেশাদার ভারী ড্রাইভিং লাইসেন্স পেতে হলে একজন প্রার্থীকে প্রথমে হালকা ড্রাইভিং লাইসেন্স নিতে হবে। এর ন্যূনতম তিন বছর পর তিনি পেশাদার মধ্যম ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন। আর মধ্যম ড্রাইভিং লাইসেন্স পাওয়ার কমপক্ষে তিন বছর পর ভারী ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হয়।
বিআরটিএ’র তথ্য অনুযায়ী একজন চালক ন্যূনতম ২৬ বছর বয়সে হেভি ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন। তাও আবার ২০ বছর বয়সে হালকা যান চালানো শুরু করে তিন বছর করে দুই দফা অভিজ্ঞতা সঞ্চয় করার পর।
তাহলে সঙ্গত কারণে জনমনে প্রশ্ন জাগতে পারে মাত্র ২২ বছর বয়সে কি করে ঢাকা–চট্টগ্রাম মহাসড়কের মত গুরুত্বপূর্ণ জাতীয় সড়কে চালক শাহীন এতদিন ট্রাকের মত ভারী যানবাহন চালিয়ে আসছিল ? তবে কি মহাসড়কের নিরাপত্তায় নিয়োজিত ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের প্রত্যক্ষ বা পরোক্ষ সহযোগিতায় এতদিন চালক শাহীন আইনের হাত থেকে পার পেয়ে গেছে?
মিরসরাইয়ের জোরারগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) সোহেল সরকার জানান, আটক ট্রাক চালক শাহীনের বয়স ২২ বছর। ট্রাকে থাকা গাড়ির কাগজপত্র ভালোভাবে খতিয়ে দেখা হচ্ছে। আমরা নিশ্চিত হয়েছি চালক শাহীনের কাছে ভারী যান চালানোর ড্রাইভিং লাইসেন্স ছিল না। তার লাইসেন্স পেশাদার হালকা যান চালানোর জন্য ইস্যুকৃত।
প্রসঙ্গত, গত মঙ্গলবার ঢাকা–চট্টগ্রামের মিরসরাইয়ের ঠাকুরদিঘি এলাকায় ঢাকামুখী একটি মালবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে সিএনজি অটোরিকশা স্ট্যান্ডে কয়েকটি অটোরিকশাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই নিহত হন তিন অটোরিকশা চালক ও এক যাত্রী। পরে হাসপাতালে নেয়ার পথে আরো একজন অটোরিকশা চালক মারা যান। ওই ঘটনায় আহত হন আরো তিন জন।

#সূত্র পূর্বকোণ

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*