মিরসরাইয়ে ঝুঁকি নিয়ে মহাসড়ক নিয়ে পার না হয়ে ফুটভারব্রীজ ব্যবহারে ছাত্রলীগের ব্যতিক্রমী উদ্দ্যোগ


এম মাঈন উদ্দিন
দুর্ঘটনা এড়াতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ে ফুটওভারব্রীজ স্থাপনের একসময় তীব্র দাবী ছিল। অবশেষে দাবীও পূরণ হলো। তবে কোটি টাকা নির্মিত ব্যয় ফুটওভারব্রীজ ব্যবহার না হওয়ায় টাকা অনেকটা পানিতে ভেসে যাওয়ার অবস্থা হয়েছিল । দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ব্যস্ত এই মহাসড়কে প্রতিদিন প্রায় ৩৫ হাজার গাড়ি চলাচল করে। এই সড়কের মিরসরাইয়ের ২৯ কিলোমিটারজুড়ে কোন না কোন পয়েন্টে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনারোধও নিরাপদ সড়ক যাতায়াতের জন্য নির্মিত হয়েছিল ফুটওভারব্রীজগুলো। উপজেলার নিজামপুর বিশ^বিদ্যালয় কলেজ, মিরসরাই সদর, বারইয়ারহাট পৌরসভা ও ধুমঘাট হাজ¦ী চাঁন মিয়া উচ্চ বিদ্যালয় এলাকায় নির্মিত হয় ফুটওভারব্রীজ। উল্লেখযোগ্যভাবে ব্যবহার হয়ে আসছিল না ফুটওভারব্রীজগুলো। অন্যান্য স্থানের মতো মিরসরাই সদরে নির্মিত ফুটওভারব্রীজটি ততটা ব্যবহার হচ্ছিল না। তাই ফুটওভারব্রীজ ব্যবহারে বৃহস্পতিবার (২ আগস্ট) দিনভর বৃষ্টিতে ভিজে ছাত্রলীগ নেতাকর্মীরা উদ্বুদ্ধ করেন স্থানীয়দের। মহাসড়কের ডিভাইডারের ফাঁকা অংশ দিয়ে ঝুঁকি নিয়ে যারা পারাপার হওয়ার চেষ্টা করে তাদেরকে ফুটওভারব্রীজ দিয়ে পার হওয়ার জন্য অনুরোধ করেন, তাদের অনুরোধে ব্যাপকভাবে সাড়াও মিলে। তাদের এই ব্যতিক্রমী উদ্দ্যোগ সকলের কাছে প্রশংসার দাবী রাখে।

 

 

সরেজমিনে দেখা যায়, সকালে গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যে সাধারণ মানুষ যখন ফুটওভার ব্রীজ ব্যবহার না করে মহাসড়কের ডিভাইডারের ফাঁকা অংশ দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়ক পারাপার হচ্ছিল ঠিক তখন উপজেলা ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মী নিরাপদ সড়ক চাই শ্লোগানে জনসাধারণকে ফুটওভার ব্রীজ ব্যবহারের জন্য অনুরোধ জানায়। এসময় উপস্থিত সকলকে মাইকিং করে মহাসড়ক পারাপারে ফুটওভারব্রীজ ব্যবহারে সচেতনতা সৃষ্টি করেন তারা। সড়কের ডিভাইডারে নিরাপদ সড়ক ও ফুটওভারব্রীজ ব্যবহার করার জন্য শ্লোগানও লিখেন তারা। সর্বশেষে বাঁশ ও রশি দিয়ে ফুটওভারব্রীজ ব্যবহার না করে ডিভাইডারের যেসব ফাঁকা অংশ দিয়ে ঝুঁকি নিয়ে মানুষ পারাপার হতো তাও বন্ধ করে দেন তারা।
শুক্রবার (৩ আগস্ট) সকালে দেখা গেছে, পথচারীরা আর আগের মত ঝুঁকি নিয়ে ডিভাইডারের উপর দিয়ে সড়ক পার হচ্ছেনা। সবাই সড়ক পারাপারে ফুটওভারব্রীজ ব্যবহার করছেন।

 

 

বারইয়ারহাট কমফোর্ট হাসপাতালের চেয়ারম্যান নিজাম উদ্দিন ও প্রকৌশলী মাসুক বলেন, শুধু মিরসরাই সদরে নয়, এভাবে বারইয়ারহাট পৌরসভায় অবস্থিত ফুটওভারব্রীজ ব্যবহার করছেনা কেউ। প্রতিদিন ঝুঁকি নিয়ে হাজার হাজার মানুষ পারাপার হচ্ছেন। ওই স্থানে একাধিক দুর্ঘটনা ঘটে মৃত্যু হয়েছে কয়েকজনের। তাই সড়কের ডিভাইডার বন্ধ করে দেয়া এখন সময়ের দাবী। তাহলে মানুষ ফুটওভারব্রীজ ব্যবহার করবে। একেভাবে নিজামপুর, বড়দারোগাহাট ও ধুমঘাট উচ্চ বিদ্যালয়ের সামনে নির্মিত ফুটওভারব্রিজ ব্যবহারের উদ্দ্যোগ নেয়া প্রয়োজন বলে জানান তারা।
মিরসরাই সদরে এই কার্যক্রমে অংশ নেন মিরসরাই পৌরসভা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা ছাত্রলীগের যুগ্ন-সাধারণ সম্পাদক জাফর ইকবাল, প্রচার সম্পাদক নাজমুল হোসাইন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোহাম্মদ লিটন, ছাত্রলীগ কর্মী মিঠু, নিশাত, মুন্না, হৃদয়, বাবু, রাফি, জাহেদুল ইসলাম শাকিল, আল ফাহাদসহ পৌরসভাও উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীরা।

 

কার্য্যক্রমে অংশ নেওয়া মিরসরাই পৌরসভা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাফর ইকবাল জানান, বর্তমান সরকারের উন্নয়নের অগ্রযাত্রাকে আরো বেগবান করতে জনস্বার্থে নিরাপদ সড়ক চাওয়ার পাশাপাশি জীবন বাঁচাতে ফুটওভারব্রীজ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে আমাদের সামান্য প্রয়াস এটি।
উপজেলা ছাত্রলীগের সভাপতি রাসেল ইকবাল চৌধুরী জানান, বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা সবসময় জনহিতকর কর্মকান্ড পরিচালনা করে থাকে। তারই ধারবাহিকতায় মিরসরাই পৌরসদরে জনসাধারণকে ফুটওভারব্রীজ ব্যবহারে উদ্বুদ্ধকরণের কর্মসূচীও অন্যতম। সকল কল্যাণমূলক কাজগুলোতে ভবিষ্যতেও ছাত্রলীগের অংশগ্রহণ থাকবে।

 

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*