মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে হবে আড়াইশ শিল্প প্লট

নিজস্ব প্রতিবেদক

রপ্তানিভিত্তিক শিল্প স্থাপনে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল স্থাপনে চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার।

প্রায় ৭৫১ কোটি টাকা ব্যয়ে বারৈয়ারহাটে এক হাজার ১০০ একর জমির ৯১ লাখ ঘন মিটার ভূমির উন্নয়ন করে এই অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। সেখানে মোট ২৫০টি শিল্প প্লট তৈরি হবে।

মঙ্গলবার একনেক বৈঠকে ‘বেপজা অর্থনৈতিক অঞ্চল, মিরসরাই-(১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি চুড়ান্ত অনুমোদন পায়।

একনেক সভার পর সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, “মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ২৫০টি শিল্প প্লট তৈরির মাধ্যমে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের সুযোগ সৃষ্টি করা হবে। এসব প্লটে বিনিয়োগের সুযোগ সৃষ্টির পাশাপাশি প্রায় দেড় লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।”

বাংলাদেশে বর্তমানে আটটি ইপিজেড (রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল) রয়েছে। এগুলো হচ্ছে- ঢাকা, চট্টগ্রাম, মোংলা, কুমিল্লা, ঈশ্বরদী, উত্তর (নীলফামারী), আদমজী ও কর্ণফুলী। রপ্তানি বাড়াতে একশটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সরকার।

মন্ত্রী জানান, গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত আটটি ইপিজেডে ৬০০টি শিল্প প্রতিষ্ঠান শিল্প স্থাপনের অনুমোদন পেয়েছে। এর মধ্যে ৪৬৯টি শিল্প প্রতিষ্ঠান উৎপাদনে রয়েছে। অবশিষ্ট ১৩১টি শিল্প প্রতিষ্ঠান বাস্তবায়ন পর্য়ায়ে রয়েছে।

একনেকের এদিনের বৈঠকে প্রায় ১২ হাজার ৫৪৫ কোটি টাকা ব্যয়ের ১৪টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ৮ হাজার ৮৪২ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে। প্রকল্প সহায়তা খাত থেকে আসবে প্রায় ৩ হাজার ৪৪৬ কোটি টাকা এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ২৫৭ কোটি টাকা।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*