মিরসরাই উপজেলায় কাব সমাবেশ অনুষ্ঠিত

মিরসরাই টাইমস ডেস্ক
চট্টগ্রামের মিরসরাইয়ে কাব সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ (১৮ সেপ্টেম্বর) উপজেলার এস.এম. মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মিলনায়তনে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত উপজেলা কাব সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, “প্রতিটি বিদ্যালয়ে কাব গঠিত হওয়া খুবই জরুরী”। মিরসরায়ে প্রতিটি স্কুলে দুটি করে কাব দল থাকায় সিন্তোষ প্রকাশ করেন জেলা প্রশাসক। তিনি বলেন, “শৃঙ্খলাপূর্ণ ও নৈতিকতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে উঠতে কাব স্কাউটের বিকল্প নেই। প্রাথমিক বিদ্যালয় থেকেই শিক্ষার্থীদেরকে নৈতিকতা ও শৃঙ্খলাবোধ শিক্ষা দিলে তার ফলাফল অবশ্যম্ভাবী হিসেবে সুদূরপ্রসারী হবে।” সন্তানকে শুধু পাঠ্য পুস্তকের মধ্যে আবদ্ধ না রেখে খেলাধূলা ও সাংস্কৃতিক বিষয়গুলোতে সম্পৃক্ত করতে পারলে তাদের মেধার বিকাশ ও চিন্তাভাবনার বলয় আরো সমৃদ্ধ হবে বলে উল্লেখ করেন তিনি।

উপস্থিত সকল শিক্ষার্থীর হাতে নৈতিকতা শিক্ষা ডায়েরি তুলে দেন জেলা প্রশাসক।
এসময় ৩৩ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে ১১,০০০/-টাকা করে শিক্ষা সহায়তা প্রদান করা হয়। এছাড়া গরীব মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ খাতা, কলম, স্কুল ব্যাগ, স্কুল ড্রেস বিতরণ করেন জেলা প্রশাসক।

এসময় মিরসরাই এম.এস. মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক প্রাথমিক শ্রেনীর ক্ষুদে শিক্ষার্থীদের হাতে খেলনা সামগ্রী তুলে দেন তিন। স্কুলের ক্ষুদে ডাক্তারদের সাথে কথা বলেন জেলা প্রশাসক। “কৃমির ওষুধ খাওয়ানো, টয়লেট ব্যবহারের পর হাত সাবান দিয়ে ভালোমতো ধোয়া, খাবার আগে হাত ধোয়া, নিয়মিত নখ কাটা, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা ইত্যাদি বিষয় গুলো নিয়ে স্কুলের বাচ্চাদেরকে সচেতন করে তোলে এসব ক্ষুদে ডাক্তাররা। এরপর উত্তর আমবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত অভিভাবক সমাবেশে যোগ দেন তিনি। সেখানে কৃতি শিক্ষার্থীদের ডিকশনারী ও বই উপহার দেন।

অন্যান্য শিক্ষার্থীদের মাঝে নৈতিকতা শিক্ষা ডায়েরি ও গরীব মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন।

অভিভাবক সমাবেশে মায়েদের উদ্দেশ্যে তিনি বলেন, ” মা যদি সচেতন হয় তাহলে সন্তান অবশ্যই ভালো হয়ে গড়ে উঠবে। মাকে শিক্ষিত না হলেও সচেতন হতে হবে, সন্তান স্কুলে যাচ্ছে কিনা, পড়াশোনায় ফাঁকি দিচ্ছে কিনা, ইত্যাদি বিষয়ে নজর দিতে।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন। এসময় উপস্থিত ছিলেন, মিরসরাই পৌরসভার মেয়র মোঃ গিয়াস উদ্দিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জসিম উদ্দিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলাউদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সি, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান সহ বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

ফিরোজ মাহমুদ, মিরসরাই ০১৭৮৩৫৭৫৮৩২।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*