শেয়ারবাজারের দরপতনের সঙ্গে নির্বাচনের সম্পর্ক নেই- হেলাল উদ্দিন নিজামী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী ২০১১ সাল থেকে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। পরপর দুই মেয়াদে ৭ বছর দায়িত্ব পালন শেষে সম্প্রতি সরকার আরও দুই বছরের জন্য তাকে একই পদে পুনর্নিয়োগ দিয়েছে।

প্রশ্ন :নতুন মেয়াদে দায়িত্ব পালনে কোন বিষয়ে বেশি মনোযোগ দেওয়ার কথা ভাবছেন?

হেলাল উদ্দিন নিজামী :২০১০ সালের ডিসেম্বরে শেয়ারবাজারে ধস নামার পর সরকার শেয়ারবাজারে ব্যাপক সংস্কারের লক্ষ্য নিয়ে বর্তমান কমিশনকে দায়িত্ব দেয়। আমরা ১০ বছর মেয়াদি মাস্টার প্ল্যান করেছিলাম। যার অনেকটাই বাস্তবায়ন হয়েছে। বাকি যেসব কাজ আছে, তা শেষ করাই হবে আমাদের মূল লক্ষ্য। আমাদের সংস্কার কার্যক্রমের প্রধান উদ্দেশ্য ছিল, বাজারকে স্বচ্ছতার সঙ্গে পরিচালনার জন্য এর আইনগত কাঠামো মজবুত করা। একই সঙ্গে সবাই যাতে আইন মেনে চলে সে বিষয়ে উদ্বুদ্ধকরণ কার্যক্রম জোরদার করা। আমাদের এসব উদ্যোগের ফলে ছোট কোম্পানির জন্য ‘স্মল ক্যাপ বোর্ড’ নামে পৃথক বাজার ব্যবস্থা প্রচলনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর কার্যক্রম শিগগিরই শুরু হবে। এখানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিনিয়োগ করার সুযোগ পাবেন। এতে স্বল্প ও মাঝারি মানের শিল্পপ্রতিষ্ঠান পুঁজি সংগ্রহে ভালো সুযোগ পাবে। আমাদের বাজার এখনও মূলধনী (শেয়ার) বাজার হয়ে আছে। এক্ষেত্রে বিনিয়োগ পণ্যে বৈচিত্র্য আনার অনেক উদ্যোগ আছে। এরই মধ্যে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালুর আইন হয়েছে। ভবিষ্যতে বন্ড বাজার, ফিউচার ও অপশন বাজার প্রতিষ্ঠার পরিকল্পনা আছে। ওভার দ্য কাউন্টার (ওটিসি) বাজারকে ঢেলে সাজানো হচ্ছে।

প্রশ্ন :শেয়ারবাজার নিয়ে মানুষের আস্থার সংকট রয়েছে। এখনও অনেকে মনে করেন, এখানে যথেচ্ছ কারসাজি হয়, যা বন্ধে কমিশনের তৎপরতা খুবই কম বা নেই।

হেলাল উদ্দিন নিজামী :২০১১ সালের পর শেয়ারবাজারে বড় ধরনের কোনো কারসাজির ঘটনা ঘটেনি। একেবারে যে কিছু হয়নি, তা নয়। যা হয়েছে তার মাত্রা খুবই কম এবং তা বিচ্ছিন্ন ঘটনা। কমিশনের নজরে যখনই কিছু পড়েছে, তখনই ব্যবস্থা নেওয়া হয়েছে। কমিশন নিশ্চুপ ছিল- একথা কেউ বলতে পারবে না। আর বিনিয়োগকারীরা গুজবে কান না দিয়ে মৌলভিত্তি বিবেচনায় নিয়ে বিনিয়োগ করলে কারসাজির মাত্রা কমে আসবে। যারা গুজব ছড়িয়ে বাজারকে প্রভাবিত করার চেষ্টা করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা রয়েছে।

প্রশ্ন :সুনির্দিষ্ট কয়েকটি ব্রোকারেজ হাউস বা তাদের কর্মকর্তাদের বিরুদ্ধে সংঘবদ্ধভাবে কারসাজি এখন ওপেন সিক্রেট বিষয়। কমিশন কিছু বিষয়ে তদন্তের ঘোষণাও দিচ্ছে। কিন্তু দীর্ঘসময় পার হলেও ফল মিলছে না কেন?

হেলাল উদ্দিন নিজামী :আপনিই বলছেন, কিছু ক্ষেত্রে কমিশন তদন্ত করছে। এর অর্থ, কমিশন বসে নেই। তবে সব অভিযোগের ভিত্তি থাকে না। সুনির্দিষ্ট ও বাস্তবভিত্তিক অভিযোগ কমিশন সব সময়ই আমলে নেয়। এক্ষেত্রে আন্তরিকতার বিষয়ে প্রশ্ন তোলা হলে কমিশনের প্রতি অন্যায় করা হবে। কিছু ক্ষেত্রে তদন্ত কাঙ্ক্ষিত সময়ের মধ্যে শেষ হয় না বা ব্যবস্থা নেওয়া যায় না। এর কারণ, প্রথমত জনবল সংকট। নতুন জনবল কাঠামো প্রস্তাব করা হলেও এখনও আমলাতান্ত্রিক জটিলতায় আটকে আছে। দ্বিতীয়ত- আইনগত প্রক্রিয়া। সকলেরই আত্মপক্ষ সমর্থনের অধিকার আছে। কমিশনকে এ দিকটি বিবেচনায় রাখতে হয়। প্রাথমিক তদন্তের পর গুরুতর কোনো তথ্য পেলে অধিকতর তদন্তের প্রয়োজন পড়ে। এ কারণে কিছু ক্ষেত্রে বিলম্ব হয়ে থাকতে পারে।

প্রশ্ন :কয়েক সপ্তাহ ধরে শেয়ারবাজারে দরপতন হচ্ছে। এ নিয়ে গত বৃহস্পতিবার অংশীজনের সঙ্গে কমিশনের বৈঠক হয়েছে। কী কারণে দরপতন হচ্ছে?

হেলাল উদ্দিন নিজামী :চলতি দরপতনের সুনির্দিষ্ট কোনো কারণ নেই। শেয়ারদর বাড়লে কিছুটা সংশোধন হবে- এটাই নিয়ম। চলতি দরপতনকে সেভাবেই দেখছি। কেউ কেউ বলছেন, নির্বাচনকে সামনে রেখে বাজারে পতন হচ্ছে। আমি মনে করি, নির্বাচনের সঙ্গে শেয়ারবাজারের দরপতনের সম্পর্ক নেই। আমাদের কাছে মনে হচ্ছে, বাজারে কিছু সংকট রয়েছে। এর কারণ, শেয়ারবাজারের অভ্যন্তরীণ কোনো ইস্যু নয়। বাইরের কোনো কোনো পক্ষের শেয়ারবাজারবান্ধব নয়- এমন পদক্ষেপ, কার্যক্রম বা সিদ্ধান্ত বিরূপ প্রভাব ফেলছে। অংশীজনের অনেকে মনে করেন, বাংলাদেশ ব্যাংকের অনেক সিদ্ধান্ত বাজারকে প্রভাবিত করছে। বিশেষত ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগ বা এক্সপোজার গণনা নিয়ে দীর্ঘদিন বাজার সংকটে আছে। এর ফলে বিনিয়োগ বাধাগ্রস্ত হচ্ছে। এ বিষয়ে অর্থমন্ত্রীর সুনির্দিষ্ট প্রস্তাব ও সুপারিশ থাকার পরও কেন্দ্রীয় ব্যাংক রহস্যজনক কারণে তা আমলে নিচ্ছে না। এক্ষেত্রে আমরা জোর করতে পারি না। কেবল অনুরোধ জানাতে পারি। আমাদের আশা, সার্বিক অর্থনীতি তথা দেশের স্বার্থে সব পক্ষ শেয়ারবাজারবান্ধব সিদ্ধান্ত নেবে।

প্রশ্ন :উদ্যোক্তারা শেয়ারবাজারকে দীর্ঘমেয়াদি অর্থায়নের উৎস হিসেবে দেখেন না। এ থেকে কীভাবে বেরিয়ে আসা যায়?

হেলাল উদ্দিন নিজামী :উদ্যোক্তাদের শেয়ারবাজারমুখী না হওয়ার দায় কোনোভাবে শেয়ারবাজারের সমস্যা নয়। তাদের আকৃষ্ট করতে আমাদের করনীতি অনেক সহায়ক। তারা সে সুযোগ নিচ্ছেন না। এর কারণ, কর ছাড় পেলে যে লাভ হবে, শেয়ারবাজারে না থাকলে কর ফাঁকি দিয়ে তা থেকে বেশি লাভ করার সুযোগ আছে। আবার শেয়ারবাজারে এলে স্বচ্ছতার সঙ্গে কোম্পানি চালাতে হয়, শেয়ারহোল্ডারদের কাছে জবাবদিহি করতে হয়, যা অনেক উদ্যোক্তা চান না। কিন্তু একটি কোম্পানি স্বচ্ছতার সঙ্গে চললে দীর্ঘমেয়াদে করফাঁকির থেকেও অনেক বেশি মুনাফা পেতে পারেন, তা বোঝার কেউ নেই। এর থেকে বড় কথা, সহজে ব্যাংক থেকে যেকোনো অঙ্কের টাকা মিলে বলে উদ্যোক্তারা শেয়ারবাজারমুখী হতে চান না। ভালো-মন্দ সবার জন্য ছোট-বড় সব ধরনের শিল্প প্রতিষ্ঠার জন্য ব্যাংকই অর্থায়নের জন্য সদাপ্রস্তুত। আমাদের এমন যদি আইন থাকত, কোনো কোম্পানির মূলধন নির্দিষ্ট সীমায় উন্নীত হওয়ার পর কোনোক্রমে ব্যাংক থেকে বড় অর্থায়ন পাবে না বা বড় শিল্প প্রতিষ্ঠার জন্য শেয়ারবাজার থেকে মূলধন সংগ্রহ করতে হবে- তা হলে এ ধারার পরিবর্তন হতো।

সূত্র দৈনিক সমকাল

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*