আহলান সাহলান মাহে রমজান

মিরসরাই টাইমস ডেস্ক..

আহলান সাহলান মাহে রমজান। শুরু হলো পবিত্র সিয়াম সাধনার মাস রমজান। বৃহস্পতিবার হিজরি ১৪৩৯ সালের শাবান মাসের ত্রিশতম দিন পূর্ণ হলে সূর্যাস্তের পর থেকে শুরু হলো রমজান মাস। শুক্রবার থেকে রোজা পালন করতে শুরু করবে বাংলাদেশসহ অনেক দেশের মুসলিমরা। অবশ্য সময়ের পার্থক্যের কারণে বৃহস্পতিবার থেকেই রোজা শুরু হয়েছে মধ্যপ্রাচ্যসহ অনেক দেশে।

সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য পবিত্র মাস রমজান। এটি কোরআন নাজিলের মাস। এ জন্যই রমজানের গুরুত্ব সর্বাধিক। ইসলামের পাঁচটি মূল ভিত্তির একটি হলো সাওম বা রোজা। প্রতিবছর পবিত্র রমজান মাস জুড়ে সারা বিশ্বের মুসলিমরা সাওম পালন করে আল্লাহর সন্তুষ্টির জন্য।

এ সম্পর্কে মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে বলেছে, ‘হে ইমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমনিভাবে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর, যাতে তোমরা তাকওয়া (খোদাভীরুতা) অর্জন করতে পারো। (সূরা বাকারা, আয়াত-১৮৩)।

পুরো রমজান মাস জুড়েই বিশ্ব মুসলিম উম্মাহর মধ্যে এক অন্যরকম ধর্মীয় অনূভূতি বিরাজ করে। সাহরি, ইফতার, তারাবিসহ এ মাসে বেশি বেশি ইবাদতের উপর গুরুত্বারোপ করা হয়েছে। হাদিসে আছে, রমজান মাসের যে কোন ইবাদতে অন্যান্য সময়ের চেয়ে ৭০ গুণ বেশি সওয়াব পাওয়া যায়।

এ মাসেই রয়েছে হাজার রাত্রির চেয়ে মর্যাদা সম্পন্ন শবে কদরের রাত। রমজানের শেষ দশদিনের যে কোন বিজোড় রাতে এই রাত্রি অনুসন্ধান করতে বলা হয়েছে।
রমজান মাস শেষেই আসে মুসলিম উম্মাহর সবচেয়ে বড় উৎসব ঈদ-উল ফিতর।

গত বুধবার বাংলাদেশের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে শুক্রবার থেকে সিয়াম সাধনার পবিত্র রমজান মাস শুরু হবে। বুধবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

সভায় ১৪৩৯ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ শাবান ১৪৩৯ হিজরি বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*