ইরাক-আফগান যুদ্ধখ্যাত মিরসরাইয়ের গর্বিত সন্তান সাংবাদিক আনিস আলমগীর মানবকণ্ঠের সম্পাদক হলেন

নিজস্ব প্রতিবেদক…

দৈনিক মানবকণ্ঠের সম্পাদকের দায়িত্ব নিয়েছেন ইরাক-আফগান যুদ্ধখ্যাত সাংবাদিক আনিস আলমগীর। আজ রবিবার (১ জানুয়ারি) সকালে তিনি আনুষ্ঠানিকভাবে পত্রিকাটিতে যোগ দিয়েছেন। এ সময় পত্রিকাটির সম্পাদকমণ্ডলীর প্রধান এবং আশিয়ান গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম ভূঁইয়া, মানবকণ্ঠের প্রকাশক জাকারিয়া চৌধুরী, ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরীসহ বিভিন্ন বিভাগীয় প্রধানরা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। আনিস আলমগীরের জন্ম মিরসরাই উপজেলার ২ নম্বর হিঙ্গুলী ইউনিয়নে।
মানবকণ্ঠে যোগ দেওয়ার আগে আনিস আলমগীর এশিয়ান টিভির বার্তা প্রধানের দায়িত্ব পালন করেন। টক শো টেবিল টক-এর উপস্থাপনাও করতেন তিনি।
আনিস আলমগীর দৈনিক দেশ পত্রিকার স্টাফ রিপোর্টার হিসেবে কর্মজীবন শুরু করেন। আনিস আরটিভি ও বৈশাখী টিভির বার্তা প্রধান এবং চ্যানেল আইয়ের বিশেষ প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন। তাছাড়া দৈনিক আজকের কাগজ এবং ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার কূটনৈতিক রিপোর্টারের দায়িত্বও পালন করেছেন তিনি। ২০০৩ সালে আজকের কাগজের পক্ষে ইরাক যুদ্ধ সংবাদ সংগ্রহ করে তুমুল আলোড়ন সৃষ্টি করেন। সে সময় চ্যানেল আই এবং বিবিসি বাংলায় যুদ্ধ ক্ষেত্র থেকে সরাসরি তার সংবাদ পরিবেশন লক্ষ স্রোতার মনোযোগ আকর্ষণ করে। তিনি ২০০১ সালে আফগান যুদ্ধ সংবাদ সংগ্রহকালে তালেবানদের হাতেও বন্দী হয়েছিলেন। জাতীয় পর্যায়ে তার আলোচিত রিপোর্টের মধ্যে ছিল ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের ফুটেজ দিয়ে রিপোর্ট প্রচার। ঘটনার ৩২ বছর পর ২০০৭ সালের ১৫ আগস্ট বৈশাখী টিভিতে প্রথমবারের মতো ওই ফুটেজ দিয়ে সংবাদ প্রচার করেন তিনি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতক আনিস আলমগীর সাংবাদিকতার পাশাপাশি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ের শিক্ষক হিসেবে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পাঠদান করে আসছেন। আন্তর্জাতিক অঙ্গনের সংবাদ সংগ্রহের কাজে তিনি প্রায় ২৫টি দেশ সফর করেন।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*