কবি মাহমুদ নজরুলের ‘চাহিদার স্বপ্নসুখ’ কাব্যগ্রন্থটি স্বপ্ন, সুখ, দুঃখ-বেদনা, প্রেম-ভালোবাসা, চাওয়া-আকাঙ্ক্ষা ,দ্রোহ-দহন আর তারুণ্যের জয়গানে সমৃদ্ধ


মঈনুল হোসেন টিপু…
মিরসরাইয়ের কৃতি সন্তান কবি মাহমুদ নজরুল তাঁর কবিতায় মানুষের অন্তরের কথাগুলো বলেন শব্দের সুনিপুণ গাঁথুনি আর ছন্দের দারুণ সমাহারে।মনোজগতে চাঞ্চল্য সৃষ্টিকারী এ কবির ‘চাহিদার স্বপ্নসুখ’ কাব্যগ্রন্থটি স্বপ্ন,সুখ,দুঃখ-বেদনা,প্রেম-ভালোবাসা,চাওয়া-আকাঙ্ক্ষা,দ্রোহ-দহন আর তারুণ্যের জয়গানে সমৃদ্ধ দারুণ এক কাব্যগ্রন্থ।
প্রতিটি কবিতায় কবি শব্দের গাঁথুনি,উপমার প্রয়োগ,বাস্তবতা আর আবেগের দারুণ উপস্থাপন,ছন্দের প্রবাহমানতার ক্ষেত্রে মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন।কবির কবিতাগুলো যেন আমাদের জীবনের কথা বলে,আমাদের মন আর মননের কথা বলে,আমাদের আবেগের কথা বলে,আমাদের স্বপ্নের কথা বলে।এখানেই একজন কবির স্বার্থকতা,মানুষের ভেতরের কথাটি বলতে পারা,মনের কথাটি বলতে পারা,অন্তরের কথাটি বুঝতে পেরে কবিতার ছন্দে প্রকাশ করা।
মানুষ নাকি স্বপ্নের সমান বড় হয়।আর কবিতা সেই স্বপ্নকে উপস্থাপনা করে ছন্দে ছন্দে,অক্ষরে অক্ষরে।চাহিদার স্বপ্নসুখ কাব্যগ্রন্থে কবি মাহমুদ নজরুল স্বপ্নের কথা বলেছেন।কেবল স্বপ্ন নয়, বলেছেন যাপিত জীবনের আবেগ-ভালোবাসা,সুখ-দুঃখ,সংকট,ভ্রান্তির কথা।
কাব্যগ্রন্থটির প্রথম কবিতা ‘শফথ’ এ কবি দৃপ্তকণ্ঠে উচ্চারণ করেছেন, “লিখে যাবো মহাযুদ্ধ রুখে দাঁড়াবার কবিতা।” কবি তার কবিতায় কবিতাটিতে লিখেছেন, কবিরা উপমা দেখে চোখের আলোয়/কবিকে বিশ্বাস করে ঠকে নি কেউ/কবি প্রতারিত হয় প্রেমিকার কাছে/ঘাতকের কাছে/অহংবোধ অথবা প্রাসাদ ও প্রসাদের কাছে।
ঠিক তাই।কবিতাই পারে যুদ্ধ রুখতে,সাদা-কালোর পার্থক্য ঘুছে দিতে,ধনী দরিদ্রের বৈষম্য রুখে মানুষকে এক কাতারে দাঁড় করাতে।মাহমুদ নজরুল কবিতা দিয়ে মহাযুদ্ধ রুখে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন,কবিতা দিয়ে জয় করতে চেয়েছেন সমস্ত দ্বন্দ্ব,শত্রুতা।কবিতার শক্তি তো এখানেই।
ভালোবাসা আর প্রেমের দারুণ উপস্থাপন ছিলো ছত্রে ছত্রে।কবির সরল,সুন্দর মনন আর ভালোবাসাময় হ্রদয় দিয়ে যেভাবে মনের কথা বলেছেন তা সত্যিই প্রশংসার দাবি রাখে।
চাহিদার স্বপ্নসুখ কবিতায় কবি লিখেছেন, ‘আমায় এক পশলা সুখময় হাসি দাও/পৃথিবীকে দ্বিতীয় চাঁদ বানাবো। ‘ একটি কবিতার জন্য কবিতায় লিখেছেন,’কতকাল গতকাল হয়েছে/তবুও একটি কবিতার জন্য অপেক্ষা পুষতে থাকি হ্রদয় গভীরে’। এভাবে সুন্দর ছন্দ আর মনকাড়া পঙক্তিতে কবি ভালোবাসার কথা বলেছেন।যেখানে আবেগের আতিশয্য নেই,পরিমিত ভালোবাসা আর হ্রদয়ের কথাগুলো উপস্থাপন করেছেন নানা কবিতায়।
কবি সমসাময়িক নানা বিষয় তার কবিতার মাধ্যমে সুনিপুণভাবে উপস্থাপন করেছেন।তনুর প্রেতাত্মা বলছি কবিতায় প্রতিবাদ করেছেন এভাবেই,’ কে দোষী,কে নির্দোষ সেটা পরে হবে/মরে যাওয়া প্রতাত্মায় বিবস্ত্র তনু/ঝাঁকি দিয়ে কেঁপে ওঠে বারবার/বাঁচতে দেবে না আমায় আর কিছুদিন?কি করুণ মিনতি তনুর প্রেতাত্মার।’
তারুণ্যকে জাগাতে উচ্চারণ করেছেন, ‘লেখাপড়া,খেলাধুলা যা কিছু ভালো/সেবাদানে চাহিদার আলো ছড়ানো/সরল সবল বন্ধুরা সব কেবলই সুন্দরের মশাল জ্বালো।’
কবির স্বদেশপ্রেম, রাজনীতি সচেতনতা, মাটির প্রতি টান,আর ইতিহাসের নানা অধ্যায় কবিতার মাধ্যমে উপস্থাপন করেছেন বারে বারে।মুজিবের কাছে যাবো কবিতায় লিখেছেন,’আমি শেখ মুজিবের কাছে যাবো/জাতির পিতার কাছে যাবো/কোথায় উত্তোলিত অনামিকা/কোথায় টুঙ্গিপাড়ার বসবাস /রেসকোর্স, বত্রিশ নম্বরের বাড়ি।’
আমার কবিতায় লিখেছেন,’আমার কবিতা স্বাধীনতার চরম খবর/মুজিব ও জিয়ার অসময়ের রক্তাক্ত কবর।আমার কবিতা দুর্নীতিবিরোধী প্রতিরোধ আন্দোলন/র‍্যাবের হাতে ক্রসফায়ারের মৃত আস্ফালন। ”
অন্তরে তারুণ্য লালন করা কবি বারবার স্মরণ করেছেন জীবনের অন্তিম যাত্রার কথা,কঠিন সত্যের কথা।তাই অবাক বিস্ময়ে বেঁচে থাকে কবিতায় লিখেছেন, ‘ কীভাবে মানুষ প্রতিটি নিঃশ্বাসে/ এত কারুকাজ নিয়ে বেঁচে থাকে বিস্ময়ে/প্রতিটি পলকে ঝলকে মৃত্যুর পরোয়ানা/তবুও মানুষ বেঁচে থাকে অবাক বিস্ময়ে।শোকের কফিন কবিতায় শোকের খবর দিয়েছেন এভাবে,’ শোকের খবরে বিচলিত জনপদ/নীরবতা নামে কোলাহলে।

চাহিদার স্বপ্নসুখে এভাবেই জীবনের নানা দিক তুলে ধরেছেন কবি।যেন কবিতায় মানুষ আর মানুষের জীবনের কথাগুলো বললেন গুঁছিয়ে।কবিতার শব্দচয়ন ছিলো শৈল্পিক,মাত্রাবৃত্ত ছন্দে লিখিত কবিতার ছন্দ মনোমুগ্ধকর,বর্ণের পর শব্দ,শব্দের পর লাইন,প্রতিটি ক্ষেত্রেই ছিলো স্বকীয়তা।উপমার ব্যবহার অত্যন্ত উঁচুমানের।
স্বপ্নভাঙা স্বপ্ন কবিতায় কবি লিখেছেন,’স্বপ্ন বুঝি স্বপ্নই থেকে গেলো/আহা আরেকটু দীর্ঘ হলে কি ক্ষতি ছিলো?
ঠিক তেমনি ৮০ পৃষ্ঠার চাহিদার স্বপ্নসুখ আরেকটু দীর্ঘ হলেও পাঠকের বিরক্তি লাগতো না।অন্তরের কথা,মননের কথা,কবিতায় সাম্য আর ভালোবাসার কথা শুনতে কি আর কারো বিরক্ত লাগে?
তাই বলতেই হয়,কেবল স্বপ্ন নয়,স্বপ্নান্তরের গল্পগুচ্ছ রচনা করেছেন মাহমুদ নজরুল তার চাহিদার স্বপ্ন সুখ এর ছত্রে ছত্রে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*