ফেনীতে ডাউন বিশ্ব সিন্ড্রোম ডে পালিত

ফেনীতে পালিত হয়েছে বিশ্ব ডাউন সিন্ড্রোম ডে। পৃথীবিতে ১২ তম বারের মত এবং বাংলাদেশে ৪র্থ বারের মত ঢাকাসহ কয়েকটি জেলায় দিবসটি পালিত হয়ছে। এ উপলক্ষে মঙ্গলবার (২১ মার্চ) স্বেচ্ছাসেবী সংগঠন মাস্তুল ফাউন্ডেশনের উদ্যোগে শহরের বুদ্ধি প্রতিবন্ধী ও অটিষ্টিক বিদ্যালয়ে আলোচনা সভা এবং শহরের বিভিন্ন সড়কে র‌্যালী অনুষ্টিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন,বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর জাহান বেগম। সংগঠনের ফেনী শাখার সভাপতি রায়হান আহমেদ মজুমদারের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন বিধ্যালয়টির শিক্ষক জান্নাতুল ফেরদৌস, চন্দনা বিশ্বাস,সৈয়দা তাহুরা, মোস্তাফিজুর রহমান,ডাউন সিন্ড্রোম শিশু এবং এবং তাদের অভিভাবকসহ স্বেচ্ছাসেবী সংগঠন মাস্তুলের সদস্যরা।
আলোচনা সভায় বক্তারা বলেন, ডাউন সিন্ড্রোম এমন একটি জেনেটিক রোগ যার এখন পর্যন্ত চিকিৎসা নেই। আমাদের শরীরে ৪৬টি ক্রোমোসোম থাকে, ২৩টি আসে মায়ের কাছ থেকে এবং ২৩টি বাবার কাছ থেকে। কিন্তু দুর্ভাগা ডাউন শিশুদের ক্রোমোসোম ৪৬টির পরিবর্তে থাকে ৪৭টি। এতেই ঘটে সব বিপত্তি।
ফেনী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিষ্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর জাহান বেগম জানান, ১৮৬১ সালে ব্রিটিশ চিকিৎসক জন লগডন ডাউন সর্বপ্রথম এ রোগটি বর্ণনা করেন। ১৯৫৯ সালে ডা.জেরমি লিচিউন জানান যে, এটি ৪৭টি ক্রোমোসোমের ফল। ২০০৬ সাল থেকে ২১ মার্চকে বিশ্ব ডাউন সিন্ড্রোম দিবস হিসেবে পালন করা হয়। আমেরিকায় আধুনিক সব সুযোগ-সুবিধা থাকার পরও প্রতিবছর ৬ হাজার শিশু ডাউন হিসেবে জন্ম নেয়। আমাদের দেশে এর সঠিক পরিসংখ্যান না থাকলেও চলতে ফিরতে এমন শিশুর হরহামেশাই দেখা পাওয়া যায়।
ডাউন শিশুদের দেখেই চেনা যায়। এদের চিবুক ছোট, ঘাড় খাটো, জিহ্বা বড়, চ্যাপ্টা মুখ, চোখ ক্ষুদ্র,পায়ের বুড়ো আঙ্গুল ও এর পরের আঙ্গুলে মধ্যে বেশ ফাঁকা,পুরো হাতের একটা দাগ,আকারে বেশ ছোট ও বুদ্ধি প্রতিবন্ধী। ডাউন শিশুরা জন্মের সময় তার সমসাময়িকদের মতোই থাকে। এ শিশুদের মাংসপেশী থাকে দুর্বল,তাই অন্য শিশুদের চেয়ে এরা দেরিতে বসে,হামাগুড়ি দেয় ও হাঁটে। এরা বুকের দুধ ভালো মতো টেনে খেতে পারে না। কথা বলে দেরিতে। এদের বুদ্ধিও থাকে কম।

সংবাদ বিজ্ঞপ্তি

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*