বাংলাদেশের উত্থানে বিদায়ের দ্বারপ্রান্তে পাকিস্তান

 

ক্রীড়া প্রতিবেদক…

ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ের ফলে বাংলাদেশ প্রথমবারের মতো র‌্যাংকিংয়ে ৬ নম্বর স্থানে উঠে এলো। এটা ছিল দেশের বাইরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম জয়।
এই জয়ের পরে বাংলাদেশের আইসিসিতে অর্জিত পয়েন্ট হয়ে গেল ৯৩। একই পয়েন্ট ছিল শ্রীলঙ্কার। অর্থাৎ যুগ্মভাবে সপ্তম স্থানে ছিল বাংলাদেশ। তবে দশমিকের তুল্যমুল্য বিচারে দেখা যায়, বাংলাদেশের প্রকৃত প্রাপ্ত পয়েন্ট ৯৩.৩। শ্রীলঙ্কার পয়েন্ট দাঁড়ায় ৯২.৮।
পয়েন্ট অর্জন করার সঙ্গে সঙ্গেই র‌্যাঙ্কিংয়ে ক্রমোন্নতি ঘটে ৬-এ চলে আসে মাশরাফি, সাকিবরা। এর অর্থ এই, প্রথম আইসিসি র‌্যাঙ্কিংয়ে তিন টেস্ট খেলিয়ে দেশ— পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার থেকে এগিয়ে যাওয়ার কৃতিত্ব অর্জন করল বাংলাদেশ।
আট নম্বরে থাকা পাকিস্তানের থেকে বাংলাদেশ আপাতত পাঁচ পয়েন্টে এগিয়ে রয়েছে। নবমস্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের থেকে ১৪ পয়েন্টে এগিয়ে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে প্রথম সাত দেশ আগামী বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করবে। এমন ফর্ম ধরে রাখলে বাংলাদেশকে হয়তো যোগ্যতা অর্জন পর্বে খেলতে হবে না। অন্যদিকে, পাকিস্তান, শ্রীলঙ্কা কিংবা ওয়েস্ট ইন্ডিজ প্রথম সাতে না থাকলে আয়ারল্যান্ড, হংকংয়ের মতো দলের বিরুদ্ধে কোয়ালিফায়ারে নামতে হবে। যা যথেষ্ট লজ্জার তিন টেস্ট খেলিয়ে দেশের পক্ষে।
এদিকে, চ্যাম্পিয়ন্স ট্রফিতে নামার আগেই এমন কৃতিত্ব যে বাংলাদেশি ক্রিকেটারদের মনোবল বাড়িয়ে দেবে, তাতে সন্দেহ নেই
আইসিসির সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিং
র‌্যাংকিং দল রেটিং
১ দক্ষিণ আফ্রিকা ১২২
২ অস্ট্রেলিয়া ১১৮
৩ ভারত ১১৭
৪ নিউজিল্যান্ড ১১৪
৫ ইংল্যান্ড ১১১
৬ বাংলাদেশ ৯৩
৭ শ্রীলংকা ৯৩
৮ পাকিস্তান ৮৮
৯ ওয়েস্ট ইন্ডিজ ৭৯
১০ আফগানিস্তান ৫২
১১ জিম্বাবুয়ে ৪৬
১২ আয়ারল্যান্ড ৪১।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*