মহিউদ্দিন চৌধুরী ও আ জ ম নাছির উদ্দিনের বাহাস এখন চট্টগ্রাম নগরীর টপ অব দ্য টাউন

সাইফ মিশু…
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সভাপতি সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী ও বর্তমান মেয়র নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের বাহাস এখন চট্টগ্রাম নগরীর টপ অব দ্য টাউন। গত সোমবার লালদীঘি মাঠে প্রকাশ্য সমাবেশ করে মেয়র নাছিরকে খুনি এবং করপোরেশন পরিচালনায় অথর্ব ও ব্যর্থ বলার পর গতকাল মঙ্গলবার এর জবাব দেন মেয়র নাছির। নিজ দফতরে সাংবাদিকদের ডেকে মেয়র নাছির বলেছেন, ইয়াবা ব্যবসায়ী, সন্ত্রাসী ও খুনিদের সাথে নিয়ে লালদীঘির মাঠে মহিউদ্দিন চৌধুরী সমাবেশ করেছেন। মহিউদ্দিন চৌধুরীও গতকাল প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের জিইসি মোড় ক্যাম্পাসে মেয়র নাছির সম্পর্কে সাংবাদিকদের বলেছেন মেয়র হিসেবে তিনি অযোগ্য, অথর্ব। তিনি যদি সংশোধন হয়ে আসেন তাহলে আবারো তার পাশে থাকবো। এভাবে শাসক দলের দুই নেতার বাকযুদ্ধ চলছে। তবে কেউ কেউ দুই নেতার তীব্র দ্বন্দ্বের পেছনে অন্য কারণও দেখছেন। রাজনীতি সচেতন অনেকেই এটিকে আওয়ামী লীগের মাঠ গরম রাখার কৌশল মন্তব্য করে বলেছেন, বিএনপিসহ সরকারের বিরোধী রাজনৈতিকদলগুলোকে মাঠের বাইরে রেখে নিজেদের কোন্দলের নামে রাজপথ দখলে রেখেছে সরকার। তবে রাজনৈতিক কৌশল বা ভেতরে যাই থাকুক না কেন নগরজুড়ে এখন একটাই আলোচনা ‘সাবেক ও বর্তমান মেয়রের বাহাস’।

লালদীঘি মাঠে মহিউদ্দিন চৌধুরীর প্রায় সব কথারই জবাব দেন মেয়র নাছির। মহিউদ্দিন চৌধুরীর মিথ্যাচার দেখে গোয়েবলস বেঁচে থাকলে লজ্জা পেতেন জানিয়ে মেয়র নাছির বলেন, আমি ভুল করলে উনি কি অথরিটি? ভুলের সংজ্ঞা কী? একটি মিথ্যা বারবার বললে কি সত্য হিসেবে প্রতিষ্ঠিত হবে। কিন্তু আমার ক্ষেত্রে তা হয়নি। কারণ উনি ৩০ বছর ধরে মিথ্যাচার করছেন। আমি কোন পরিবারের সন্তান, কোন বংশের ছেলে, এ শহরে কতটুকু কী আছে সবচেয়ে বেশি উনি জানেন। চট্টগ্রাম শহরে থাকার মতো মাথাগোঁজার ঠাঁই উনার ছিল না।

দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী নিজমুখে মেয়র পদে নিজের মনোনয়ন ঘোষণা করেছেন জানিয়ে মেয়র নাছির বলেন, এ মনোনয়ন নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। তাহলে টাকা কে খেয়েছে? উনি কাকে মিন করতে চাইছেন? তাহলে টাকাটা কে নিয়েছেন, কে দিয়েছেন, কিভাবে দিয়েছেন উনার (এবিএম মহিউদ্দিন চৌধুরী) কাছে জানতে চাই।

মহিউদ্দিন চৌধুরীকে ইঙ্গিত করে মেয়র বলেন, উনি বলেছেন আমি ১২টা খুন করেছি, আমি হাসতে হাসতে গুলি করতে পারি। এটা কোথায় দেখেছেন উনি। এ ব্যাপারে ডকুমেন্টারি বা তথ্য-উপাত্ত দেয়ার জন্য তিনি দাবি জানান।
বন্দর চেয়ারম্যানের রুমে বসে থাকার অভিযোগ প্রসঙ্গে মেয়র বলেন, সিটি করপোরেশন এবং চট্টগ্রাম বন্দর ভবন উভয় স্থানেই সিসিটিভি আছে। সিসিটিভি ফুটেজ নিলেই সে প্রশ্নের উত্তর মিলবে বলে তিনি মন্তব্য করেন।

আউটার স্টেডিয়ামের সুইমিং পুল নির্মাণকাজ বন্ধের আলটিমেটাম প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র নাছির বলেন, এগুলো আমি থোরাই কেয়ার করি। উনি ইরাকে ১০ হাজার যোদ্ধা পাঠাবেন বলেছিলেন। পাঠাইছেন? কাস্টমসের দুর্নীতিবাজদের তালিকা করবেন বলেছেন। করেছেন? এম এ লতিফের মাথায় লাঠি মারতে বলেছেন। উনার সাথে হাত মেলাচ্ছেন। একই টেবিলে বসে ভাতও খাচ্ছেন। ছালাম সাহেবের ফাঁসি দাবি করছেন, আবার উনার মেজবানে সবার আগে গিয়ে বসে থাকছেন। উনি তো অনেক কথা বলেন। পাগলে কিনা বলে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র নাছির বলেন, আমি রাজনীতি করি বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে, প্রধানমন্ত্রীর নির্দেশে। প্রধানমন্ত্রী যেভাবে বলবেন, সেভাবে করব। আমাদের হাইয়েস্ট বডি আছে।

এ দিকে এ বি এম মহিউদ্দিন চৌধুরী মেয়র নাছিরকে ঈঙ্গিত করে বলেছেন, অন্যায় আমি করি বা আপনি করেন, যেই করেন, তা সামনে আনার দরকার আছে সংশোধন হওয়ার জন্য। ১৭ বছর মেয়র থাকা অবস্থায় আমি যদি কোনো অন্যায় করে থাকি, তাহলে আপনাকে বলতে হবে কি অন্যায় করেছি। কখনো জুলুম করিনি, কারো জায়গা দখল করিনি। আমি চেষ্টা করেছি ট্যাক্স না বাড়িয়ে বাইরে থেকে টাকা এনে টুইনসিটির মাধ্যমে স্বাস্থ্য ও শিক্ষা খাতে উন্নতি করতে। এখানে আমার অপরাধটা কোথায়? কোনো অপরাধ করিনি, চ্যালেঞ্জ করলাম।

মহিউদ্দিন চৌধুরী বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে নয়, তাকে আমি মেয়র হিসেবে বলেছি। খারাপ আচরণ করা ঠিক নয়। উঠতি একজন মেয়রের উক্তি সুন্দর হওয়া চাই। আলাপ-আলোচনা-কথাবার্তায় গাম্ভীর্য না থাকা ঠিক নয়। যে খারাপ উক্তি করেছেন, তার জন্য আমি দুঃখিত নই।

তিনি বলেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সাথে এটা গ্র“পিং নয়, দ্বিধা-দ্বন্দ্বও নয়। আমার সাধারণ সম্পাদক যদি অন্যায় করে থাকে, আমার দায়িত্ব তাকে সংশোধন করা। অন্তর্জ্বালা থেকে এসব বক্তব্য নয় উল্লেখ করে তিনি বলেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে তাকে প্রধানমন্ত্রী মনোনয়ন দিয়েছেন, আমি সমর্থন করেছি। অন্তর্জ্বালা থাকলে তো সমর্থন করতাম না। কিন্তু মেয়র হিসেবে তিনি অযোগ্য, অথর্ব।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*