মাশরাফিদের সামনে সূবর্ণ সুযোগ

 

ক্রীড়া টাইমস…

শ্রীলঙ্কা সফরে সূবর্ণ সুযোগ বাংলাদেশের সামনে। মাশরাফি বিন মর্তুজার দলের সামনে প্রথমবারের মতো ছয়ে ওঠার হাতছানি। তবে কাজটি সহজ নয়, এর জন্য ওয়ানডে সিরিজ শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করতে হবে টাইগারদের।
২০১৯ বিশ্বকাপে সরাসরি কোয়ারিফাই করার সময় যত ঘনিয়ে আসতে, প্রতিটি ম্যাচ তত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। কারণ একটি ম্যাচের হার-জিত র‌্যাঙ্কিংয়ে অনেক প্রভাব ফেলবে।
আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে ছয়ে থেকে ওয়ানডে সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা। ৯১ পয়েন্ট নিয়ে সাতে অবস্থান করছে বাংলাদেশ।
তিন ম্যাচের সিরিজটিতে যদি বাংলাদেশ শ্রীলঙ্কাকে হোয়াইওয়াশ করতে পারে, তাহলে দুই দলেরই রেটিং পয়েন্ট হবে ৯৬। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে ছয়ে উঠবে বাংলাদেশ। আর সাতে নামবে শ্রীলঙ্কা।
উল্টো হলে ১০০ পয়েন্ট নিয়ে ছয়ে অবস্থান করবে লঙ্কানরা। আর বাংলাদেশের পয়েন্ট হবে ৮৮। নেমে যাবে আটে। সাতে উঠবে পাকিস্তান। ৮৯ পয়েন্ট নিয়ে আপাতত পাকিস্তান আছে আট নম্বরে।
বাংলাদেশ ২-১ ব্যবধানে জিতলে বাড়বে ২ পয়েন্ট। এখনকার চেয়ে আরেকটু শক্ত হবে সাত নম্বরে অবস্থান। ২-১ ব্যবধানে হেরে গেলে পয়েন্ট এখনকার মতোই থাকবে ৯১। অবস্থান ধরে রাখতে তাই ওয়ানডে সিরিজে অন্তত একটি ম্যাচ জিততেই হবে মাশরাফিদের।
র‌্যাঙ্কিংয়ের নিচের দিকের এই লড়াইয়ে আরেকটি মহাগুরুত্বপূর্ণ সিরিজ আগামী ৭ থেকে ১১ এপ্রিল। পাকিস্তান খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আপাতত ৮৪ পয়েন্ট নিয়ে ক্যারিবিয়ানরা আছে নয় নম্বরে। দুই দলের সম্ভাবনার জন্যই ওই সিরিজ হবে খুবই গুরুত্বপূর্ণ।
আগামী ৩০ সেপ্টেম্বর ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের অন্য শীর্ষ সাত দল ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*