মিরসরাইয়ে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে মানুষের চরম দুর্ভোগ -ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেল যোগাযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক…

টানা বর্ষন ও পাহাড়ি ঢলে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে চট্টগ্রামের মিরসরাই অংশের ঢাকা চট্টগ্রাম রেললাইন ডুবে যাওয়ায় রেল চট্টগ্রামের সাথে বিচ্ছিন্ন হয়ে গেছে ঢাকা ও সিলেটের রেল যোগাযোগ। এছাড়াও পাহাড়ী ঢলে ডুবে গেছে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কিছু অংশ। এতে যান চলাচলে বিঘœ ঘটছে। এছাড়া সারাদিন বিদুৎহীন ছিলো পুরো উপজেলা। বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে সন্ধ্যার ৭টায় এই রিপোর্ট লেখার আগ পর্যন্ত রেল যোগাযোগ বন্ধ রয়েছে।
চিনকির আস্তানা রেলওয়ে সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিকাল ৩টায় পাহাড়ী ঢলে বড়তাকিয়া এলাকায় রেল লাইন ডুবে যায়। এসময় রেল যোগাযোগ পুরোপুরি বন্ধ হয়ে যায়। বড়তাকিয়া ষ্টেশনে আটকা পড়ে আছে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা মহানগর গৌধুলী। এছাড়াও বাতিল করা হয়েছে সোনার বাংলা এক্সপ্রেসের সিডিউল। ফেনীর মুহুরীগঞ্জ ষ্টেশনে আটকা পড়ে আছে সাগরিকা এক্সপ্রেস।
জানা গেছে, চট্টগ্রাম রেল ষ্টেশন থেকে মহানগর গৌধুলী ট্রেনটি ছেড়ে এসে বড়তাকিয়া ষ্টেশনে আটক পড়ে। এছাড়া চট্টগ্রাম থেকে বিকেল ৫টায় সোনার বাংলা যে ট্রেনটি ছেড়ে আসা কথা ছিল সেটি বাতিল করা হয়েছে। ধারনা করা হচ্ছে পরবর্তী ট্রেনগুলো সিডিউল মত ছাড়া হয় কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এদিকে ওয়াহেদপুর ইউনিয়নের মধ্যম ওয়াহেদপুরে বাওয়াছড়ায় একটি ব্রিজ নির্মানে বাঁধ দিয়ে পানি আটকানোর কারণে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে ওই এলাকায় স্থায়ী জলবাদ্ধতা সৃষ্টি হয়েছে।

উপজেলার ৩ নম্বর জোরারগঞ্জ ইউনিয়নের উত্তর সোনাপাহাড় এবং বারইয়াহাট পৌরসভার দুই নম্বর ওয়ার্ডে সরেজমিনে গিয়ে দেখা যায় শুধুমাত্র অপরিকল্পিতভাবে বহুতল বাড়ি এবং মার্কেট নির্মাণের ফলে মানুষ পানি বন্দি রয়েছে।

উপজেলার ৯ নম্বর ইউনিয়ন ও মিরসরাই পৌরসভার দক্ষিণ তালবাড়িয়া গ্রাম, খৈয়াছড়া ইউনিয়নের ফেনাপুনি গ্রামে গিয়ে দেখা যায়, টানা বৃষ্টিতে মানুষ মানবেতর জীবনযাপন করছে। ঘরে কাঁচা চুলা পানিতে ডুবে যাওয়ায় রান্না-বান্না করতে পারছেনা, গ্রামগুলোর কোন ছেলে-মেয়ে . স্কুলে যেতে পারেনি।
এই জলাদ্ধতার কারণ হিসেবে জানতে চাইলে গ্রামের বাসিন্দা ছায়েফ উল্লাহ ও আব্দুল আজিজ জানান, ফেনাপুনি গ্রামের প্রায় সব পরিবার পানি বন্ধি হয়ে আছে। রান্নাঘরে পানি প্রবেশ করায় চুলায় আগুন দেয়া যাচ্ছেনা। রোজা রেখে রান্না না করে উপায় নেয়।
মুহুরী প্রজেক্ট এলাকার বাসিন্দা নুরুল মোস্তফা বলেন, বড় বড় মৎস ব্যবসায়ীরা প্রকল্প খনন করেছে তবে পানি নিস্কাশনের জন্য কোন ড্রেন রাখেনি। এমন কি পানি নিস্কাশনের যে ব্রিজ,খাল,নদী ছিল তা জবর দখল করে পানি চলাচলের রাস্তা বন্ধ করে দিয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে ওছমানপুর ও ইছাখালী ইউনিয়নের প্রায় ২০ গ্রামের মানুষ।

এছাড়া উপজেলার ৭ নম্বর কাটাছরা, ১২ নম্বর খৈয়াছরা, ১১ নম্বর মঘাদিয়া, ৫ নম্বর ওছমানপুর, ৬ নম্বর ইছাখালী, ৮ নম্বর দুর্গাপুর (কিছু অংশ), ১৩ নম্বর মায়ানী, ১৫ নম্বর ওয়াহেদপুর, ১০ নম্বর মিঠানালা (কিছু অংশ) ও ১ নম্বর করেরহাট ইউনিয়নের কিছু অংশে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এসব এলাকার শত শত পুকুর পানিতে ডুবে গেছে।

সৈদালী এলাকার বাসিন্দা প্রবাসী আবু তাহেরের স্ত্রী মনোয়ারা বেগম বলেন, ‘রান্না ঘরে পানি উঠার কারণে রান্না করা সম্ভব হচ্ছেনা। এভাবে আর কতদিন থাকতে হবে বুঝতে পারছিনা।’

করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন জানান, বৃহস্পতিবারের টানা বষর্ণে তার ইউনিয়নের ঘেরামারা, সরকারতালুক, ফরেষ্ট অফিস এলাকা প্লাবিত হয়েছে। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা তিনি এখনো নিশ্চিত হয়ে বলতে পারছেন না।
চিনকির আস্তানা রেলওয়ে ষ্টেশন মাষ্টার রাজ কুমার জানান, পাহাড়ী ঢল ও ভারি বষর্ণে বড়তাকিয়া এলাকায় রেল লাইন ডুবে গেছে। ফলে রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বিভিন্ন ষ্টেশনে ট্রেন আটকা পড়ে আছে। বাতিল করা হয়েছে বেশ কয়েকটি ট্রেনের সিডিউল তবে পানি না নামা পর্যন্ত ট্রেন চলাচল স্বাভাবিক হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়া আহম্মদ সুমন জানান, পাহাড়ী ঢলে উপজেলার বিভিন্ন স্থান প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*