মিরসরাইয়ে দিনব্যাপী ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগলের মেলা




ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনকারী খামারীদের নিয়ে দিনব্যাপী এক্সিভিসন/মেলা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। বুধবার (১৫ সেপ্টেম্বর) সকালে উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য আইটি বিশেষজ্ঞ মাহবুব রহমান রুহেল।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শ্যামল চন্দ্র পোদ্দারের সভাপতিত্বে ভেটেরিনারি সার্জন ডা. জয়িতা বসুর সঞ্চালনায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. জসিম উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিনহাজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর ভূঁইয়া, যুগ্ম সম্পাদক এস.এম আবুল হোসেন, ওয়াহেদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফরিদুল হাসান টিপু, উপজেলা যুবলীগের সভাপতি মাইনুর ইসলাম রানা, প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ মো. ফরিদুল হাসান, ডাঃ মিনহাজুল করিম শুভ। মেলায় অংশ নেওয়া শ্রেষ্ঠ পাঠা পালনকারী মায়ানী ইউনিয়নের নাসির উদ্দিন ও শ্রেষ্ঠ ছাগী পালনকারী মিরসরাই পৌরসভার জসিম উদ্দিনকে দুটি এলইডি টেলিভিশন পুরস্কার ও সনদ দেওয়া হয়।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানের পূর্বে অতিথিবৃন্দ বিভিন্ন স্টল ঘুরে দেখেন। মেলায় ৮টি স্টলে খামারীরা ছাগল প্রদর্শন করেন।
প্রধান অতিথি মাহবুব রহমান রুহুল বলেন, আগামীর প্রজন্মকে মেধাবী হিসেবে গড়ে তুলতে হলে প্রাণীজ আমিষের প্রয়োজন। প্রাণীসম্পদ খাতে বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থানের পাশাপাশি নতুন উদ্যোক্তাও সৃষ্টি হচ্ছে। এতে করে বেকারত্বের হার কমে যাচ্ছে। প্রাণীসম্পদ অধিদপ্তরকে প্রযুক্তিগত ভাবে আধুনিকায়নের মাধ্যমে এ খাতের সাথে সংশ্লিষ্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এর ফলে উৎপাদিত দুধ, ডিম ও মাংস দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানী করা সম্ভব হবে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*