রত্নগর্ভা ফাহমিদা আমিনকে আমেরিকাতেই জানাজা শেষে দাফন করা হবে

নিজস্ব প্রতিবেদক…

খ্যাতিমান রম্যসাহিত্যিক ফাহমিদা আমিন আর নেই। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দিনগত রাত সোয়া তিনটার দিকে আমেরিকার ওহাইও স্টেটের টলেডো শহরে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।
শুক্রবার (১৩ জানুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে ফাহমিদা আমিনের নাতি ওয়াসিফ বিন মামুন বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, আমেরিকায় ছোট চাচা রেফায়েত ইবনে আমিনের বাসায় লাইফ সাপোর্টে ছিলেন। গত শুক্রবার থেকে তার অবস্থার অবনতি ঘটছিল। শুক্রবার বাদ জুমা আমেরিকায় তার জানাজা হবে।

রত্নগর্ভা ফাহমিদা আমিনের জন্ম ১৯৩৬ সালের ১৬ জানুয়ারি খুলনায়। বিশিষ্ট বিজ্ঞানী মরহুম ড. এমআর আমিনের স্ত্রী তিনি। তার ছয় ছেলের মধ্যে দ্বিতীয় ছেলে লে. কর্নেল এনশাদ ইবনে আমিন বিডিআর বিদ্রোহের সময় শহীদ হন। এরপর থেকে মানসিকভাবে ভেঙে পড়েন তিনি।
ফাহমিদা আমিনের উল্লেখযোগ্য বইগুলো হচ্ছে ‘নিমমধু’, ‘অনিবার্যকারণবশত’, ‘মনের আঙ্গিনায়’, ‘মৌ ঝুর ঝুর’, ‘বার্মিংহাম থেকে লিখছি’, ‘করাচি প্রবাসে’, ‘রঙে রঙে বোনা’, ‘প্রজাপতি রং ছড়ায়’, ‘ঝালে ঝোলে অম্বলে’ ইত্যাদি।
ফাহমিদা আমিনের ইন্তেকালে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে চট্টগ্রাম লেডিস ক্লাব, চট্টগ্রাম একাডেমিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।
ফাহমিদা আমিনের ইন্তেকালে শোক জানিয়েছেন সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। তিনি মরহুমার বিদেহি আত্মার মাগফেরাত ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
সন্ধ্যা সাতটায় ওয়াসিফ বিন মামুন জানান, ফাহমিদা আমিনের মরদেহ দেশে আনা হবে না। আমেরিকাতেই জানাজা শেষে দাফন করা হবে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*