রাখাইনে ভয়ংকর পাশবিকতা অন্তঃসত্ত্বা থেকে প্রতিবন্ধী- বাদ পড়ছে না কোনো নারী!

ফজলুল করিম, টেকনাফ থেকে…

মিয়ানমারের পাষণ্ড সেনা সদস্যরা কেবল নৃশংস হত্যাযজ্ঞের মধ্যেই থেমে থাকছে না। তাদের হাত থেকে রেহাই পাচ্ছে না সুন্দরী নারীরা। বিশেষ করে কিশোরীরা হচ্ছেন অবর্ণনীয় পাশবিকতার শিকার।

জীবন নিয়ে টেকনাফে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে কথা বলে সেখানে গত দুই মাসের বেশি সময় ধরে চলমান বর্বরতার খণ্ড খণ্ড তথ্যগুলো জানা যাচ্ছে। সেইসব দৃশ্যগুলো ভাবলে এখনো আঁতকে ওঠেন রোহিঙ্গারা।

রাতে-দিনে সমানতালে মিয়ানমারের নারীরা গণধর্ষণের শিকার হচ্ছেন। কিশোরী ও সুন্দরী নারীদের ধরে নিয়ে সবার সামনেই নতুবা ক্যাম্পে নিয়েই ধর্ষণ করছে মিয়ানমারের সেনারা। ধর্ষণ করেই খালাস নয়, ধর্ষণের পর বিশেষ অঙ্গ ছিঁড়ে ফেলার মতো নৃশংসতাও ঘটে চলেছে। আবার কেউ কেউ ধর্ষণের পর হত্যার শিকার হয়। রেহাই পায়নি অন্তস্বত্ত্বা কিংবা প্রতিবন্ধী নারীরাও। মা-বাবার সামনে মেয়ে, মেয়ের সামনে মা, বোনের সামনে বোন আর স্বামীর সামনে স্ত্রীকে ধর্ষণ করেছে পাষণ্ডরা।

গত দুই মাসে শত শত নারী মিয়ানমারের সেনাদের হাতে ধর্ষণের শিকার হয়েছে বলে বিভিন্ন সংস্থার দাবি। বেঁচে থাকার আশায় টেকনাফে এসেও নিরাপদ নয় রোহিঙ্গা নারীরা। এ যেনো এক বর্বরতা!

সরেজমিনে গত তিনদিন  টেকনাফের অনিবন্ধিত লেদা ক্যাম্প, কুতুপালং ক্যাম্প ও নিবন্ধিত কুতুপালং ক্যাম্প ঘুরে সম্প্রতি আসা নারীদের সঙ্গে কথা বলে জেনেছে ভয়ানক সব তথ্য।

লেদা ক্যাম্পে কথা হয় মিয়ানমারের জামবুনিয়া এলাকায় গণধর্ষণের শিকার মোহসেনার সঙ্গে। তিনি সেনাদের নির্মম অত্যাচারের ভয়ানক তথ্য দেন। বুকচাপা কষ্ট নিয়ে তিনি বলেন, গত ২২ দিন (২৬ নভেম্বর ) আগে রাতে মিয়ানমারের সেনারা তার বাড়ি ঘেরাও করে। এ সময় তার স্বামী শুক্কুর আলীকে আটক করে। একপর্যায়ে তার পাঁচ মাসের শিশু সন্তানকে তার কোল থেকে কেড়ে নিয়ে পাশের ধানী জমিতে ছুঁড়ে ফেলে। এ সময় সে তার স্বামী ও শিশুকে বাঁচাতে নিচের ইজ্জত বিকিয়ে দিতে সম্মতি জানায়।

পরে সেনারা তার স্বামীর সামনেই তাকে গণধর্ষণ করে। ফিরে যাওয়ার সময় সেনারা তার স্বামীকে কেটে টুকরো টুকরো করে ফেলে। অক্ষত অবস্থায় মোহসেনা তার পাঁচ মাসের শিশু সন্তানকে কোলে তুলে নিয়ে পালিয়ে গত ১৬ ডিসেম্বর টেকনাফে চলে আসে।

মোহসেনা বলেন, এ রকম অবস্থা যেনো আল্লাহ আর কোনো স্ত্রীর বা মায়ের না দেন। বুকভরা কষ্ট নিয়ে বেঁচে আছি। নিজের সব দিয়ে দিলাম স্বামীকে বাঁচাবার জন্য। সব নিয়াও জানোয়াররা তাকে মেরে ফেললো।

কেয়ারিপ্রাং থেকে এসেছেন খতিজা বেগম (৫০)। তিনি এখন উখিয়া কুতুপালং ক্যাম্পে আশ্রয়ে আছেন। তিনি তার তার বোনের ওপর মিয়ানমারের সেনাদের নির্যাতনের কথা তুলে ধরেন।

তিনি বলেন, তার সামনেই গত ৪০ দিন (৮ নভেম্বর) আগে মিয়ানমারের মিলিটারিরা তার তিন বোন রহিমা, মনোয়ারা ও আয়েশা বেগমের ওপর পাশবিক নির্যাতন চালায়। ধর্ষণ শেষে তাদের বুকের অংশ ছিঁড়ে ফেলে। পরে টুকরো টুকরো করে মাটিতে পুঁতে ফেলে।

তাদেরইবা কেন এমন করলো- এমন প্রশ্নের জবাবে খতিজা বেগম বলেন, ওরা খুব সুন্দরী ছিলো। বয়স ছিলো কম। রহিমার বিয়ে হয়েছিলো। স্বামী ক্যান্সারে মারা গিয়েছিলো বছর দুয়েক আগে। বোনেরা ছিলো অবিবাহিতা।

মায়ানমারের লংডু আতিপাড়া থেকে টেকনাফের কুতুপালং শরণার্থী ক্যাম্পে এসেছেন মোহাম্মদ হোসেন। গত ৪ দিন (১৩ ডিসেম্বর  তিনি পালিয়ে এসেছেন। তিনি তার দুই মেয়ের ধর্ষণের ঘটনার বর্ণণা দিতে গিয়ে চোখের পানি ধরে রাখতে পারেননি। বাবা হয়েও মেয়েদের ইজ্জত রক্ষা করতে না পেরে নিজেকে পাপী মনে করছেন তিনি।

মোহাম্মদ হোসেন বলেন, গত ১০ দিন (৭ ডিসেম্বর) আগে দিনেদুপুরে মিয়ানমারের সেনারা তার বাড়ি ঘেরাও করে। এ সময় তারা তাকে বন্দুকের মুখে জিম্মি করে রাখে। একপর্যায়ে তারা তার দুই মেয়ে রোজিয়া বেগম ও সুফেরা বেগমকে তার চোখের সামনেই পালাক্রমে ধর্ষণ করে। তবে তাদের হত্যা করেনি।

নাম কি মরিয়ম খাতুন। বয়স কতো। এক কুড়ি দুই বছর। কথা শুনেই বুঝা যাচ্ছে কতো অবলীলায় ও সহজ-সরলভাবে উত্তর দিলেন। মিয়ানমারের কেয়ারীপ্রাং থেকে আসা সাত মাসের এ অন্তস্বত্ত্বা নারীও রেহাই পায়নি মিয়ানমারের সেনাদের লোলুপ দৃষ্টি থেকে। তাকেও ধর্ষণের শিকার হতে হয়েছে। স্বামী নুরুল ইসলামকে ধরে নিয়ে যায় সেনারা। তসলিমা নামে এক বছরের মেয়েকে তার সামনেই কেটে ফেলা হয়। মেরে ফেলা হয় শ্বশুর আবুল হোসেনকে।

শুধু মরিয়ম, মোহসেনা, রহিমারাই নয়; মিয়ানমারের শত শত মুসলিম নারী ধর্ষণ ও গণধর্ষষের শিকার হয়েছেন। প্রতিদিন আরো নির্যাতনের শিকার হচ্ছেন। ইজ্জত বিকিয়ে দিয়ে যারা কোনমতে বেঁচে এসেছেন, তাদের বুকফাটা আর্তনাদ আর চাপাক্ষোভে টেকনাফের আকাশ-বাতাস ভারী হয়ে গেছে। এসব নারীরা সব হারিয়ে এখন বেঁচে থাকার লড়াইয়ে চেয়ে আছেন সহযোগিতার পথ। মিয়ানমারের সেনাদের থেকে বাঁচাতে বিশ্ব বিবেকের কাছে আবেদন করেছেন।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*