হুইল চেয়ার ছাড়া স্বাভাবিক জীবনে ফিরতে পারবে না মিরসরাইয়ের মুন্নি

সাইফ মিশু…

মিরসরাই উপজেলার এক কিশোরীর নাম মুন্নি আক্তার (১৭)। কিশোরীটির অন্য দু-একটি কিশোরীর মতো হাসি-খুশি থাকার কথা ছিল। সে আজ সিলেটের কলেজছাত্রী খাদিজার কায়দায় আরেক বখাটের চাইনিজ কুড়ালের আঘাতে গুরুতর আহত হলে বিভিন্ন স্থানে চিকিৎসা শেষে এখন সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) চিকিৎসাধীন। গতকাল সিআরপির উন্মুক্ত দিবসে মুন্নি আক্তার হুইল চেয়ারে এলে এ প্রতিবেদককে সে জানায়, চিকিৎসকেরা তাকে বলছেন সে যতদিন বেঁচে থাকবে হুইল চেয়ার ছাড়া আর স্বাভাবিক জীবনে ফিরতে পারবে না। স্কুলে যাতায়াতের সময় স্থানীয় শাহ আলমের বখাটে ছেলে মোজাম্মেল হোসেনের কুরুচিপূর্ণ আচরণ আর নানাভাবে ভয়ভীতির কারণে তার স্কুলে যাওয়া বন্ধ হয়ে যায়। স্কুলে যাওয়া বন্ধ করলেও একদিন মুন্নি তাদের বাড়ির পাশে ঘর থেকে বের হলে পেছন থেকে বখাটে মোজাম্মেল চাইনিজ কুড়াল দিয়ে তার মেরুদণ্ডে কোপায়। স্থানীয়রা তাকে প্রথমে স্থানীয় থানা স্বাস্থ্য কমপ্লেক্সে পরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা শেষে ৪ নভেম্বর সাভারের সিআরপিতে ভর্তি করা হয়। বর্তমানে সে সেখানে চিকিৎসাধীন।
সিআরপি ও মুন্নি আক্তার এবং তার স্বজনদের সূত্রে জানা যায়, মিরসরাইয়ের ৯ নম্বর মিরসরাই সদর ইউনিয়নের গড়িয়াইশ গ্রামের জাফর আহম্মদের মেয়ে মুন্নি আক্তার। ২০১৪ সালে স্থানীয় মিঠাছড়া উচ্চবিদ্যালয়ে সপ্তম শ্রেণীতে পড়ার সময় একই গ্রামের শাহ আলমের বখাটে ছেলে মোজাম্মেল হোসেন স্কুলে যাতায়াতের সময় তাকে বিভিন্ন কুরুচিপূর্ণ আচরণসহ বিভিন্নভাবে ভয়ভীতি দেখালে কিশোরী মুন্নি আক্তার স্কুলে যাওয়া বন্ধ করে দেয়। পরে এ ব্যাপারে গ্রাম্য সালিসও হয়। পরে পারিবারিকভাবে মুন্নি আক্তারের এক আত্মীয়ের সাথে বিয়ে ঠিক হয়। এতে বখাটে মোজাম্মেল ক্ষিপ্ত হয়। গত বছরের ২৯ জুন মুন্নি তাদের বাড়ির পাশে ঘর থেকে বের হয়ে মাটি আনতে যায়। তখন মোজাম্মেল তাকে একা পেয়ে তার মেরুদণ্ডে চাইনিজ কুড়াল দিয়ে কোপাতে থাকে। পরে প্রতিবেশীরা এগিয়ে এলে বখাটে মোজাম্মেল পালিয়ে যায় এবং মুন্নিকে গুরুতর আহত অবস্থায় প্রথমে স্থানীয় থানা কমপ্লেক্সে পরে চট্টগ্রামের চকবাজারের একটি হাসপাতাল এবং তার পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা শেষে ফিজিওথেরাপির জন্য ৪ নভেম্বর সাভারের সিআরপিতে ভর্তি করা হয়। এখনো মুন্নি সেখানে চিকিৎসাধীন। সিআরপিতে আরো এক মাস তাকে চিকিৎসা নিতে হবে। এর পর বাড়িতে ফিরলেও সে হুইল চেয়ার এবং অন্যের সহযোগিতা ছাড়া স্বাভাবিক জীবনে ফিরতে পারবে না।
মামলা : এ দিকে এ ঘটনার পরপরই কিশোরী মুন্নি আক্তারের চাচা বাহার আহম্মেদ মিরসরাই থানায় একটি মামলা করলে বখাটে মোজাম্মেল হোসেনকে ডিসেম্বরে পুলিশ আটক করে। বর্তমানে সে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে রয়েছে।
হামলার শিকার মুন্নি আক্তার জানান, আমি মোজাম্মেলের সর্বোচ্চ বিচার চাই। আমার মতো যেন দেশে আর কোনো মেয়ের এমন অবস্থা না হয়।
পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) হেড অব মেডিক্যাল সার্ভিস এবং নিউরোলোজির কনসালট্যান্ট ডা: সাঈদ উদ্দিন হেলাল জানান, মুন্নি আক্তারের আরো এক মাস সিআরপিতে চিকিৎসা নিতে হবে। পরে সে বাড়িতে ফিরলেও হুইল চেয়ারে চলাফেরা করতে হবে। স্বাভাবিক জীবনে আর কোনো দিন তার ফেরা সম্ভব হবে না।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*