কবি মাহমুদ নজরুলের কাব্যগ্রন্থ ‘চাহিদার স্বপ্ন সুখ’ ও ‘বাতাসে কষ্টের ঘ্রাণ’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

 


নিজস্ব প্রতিবেদক…
কবি মাহমুদ নজরুলের দুটো কাব্যগ্রন্থ ‘চাহিদার স্বপ্ন সুখ’ এবং ‘বাতাসে কষ্টের ঘ্রাণ’-এর মোড়ক উন্মোচন করেছেন দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক কবি ও লেখক মুস্তাফিজ শফি। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে অমর একুশে গ্রন্থমেলায় এক আনন্দঘন পরিবেশে বইটির মোড়ক উন্মোচন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন দৈনিক কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার হায়দার আলী, কবি ও সাংবাদিক কাজী রফিক, আরাকান থেকে বাংলাদেশ উপন্যাসের লেখক জয়নাল আবেদীন এবং কবির বহু শুভানুধ্যায়ী।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে কবি মাহমুদ নজরুল সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, গত কিছুদিনের লেখা কবিতা নিয়েই কাব্য দুটো গ্রথিত। ভুলত্রুটি মিশ্রিত কাব্যগ্রন্থদ্বয় পাঠকের স্পর্শে প্রকৃত পাঠমধুর হলেই পাঠোন্মচন সার্থক হবে। যাদের সাহচর্যে এবং সার্থক সহযোগিতায় কাব্যদ্বয় কাব্যময় হয়েছে, তাদেরকে মোবারকবাদ। আমি মনে করি, পাঠকদের আগ্রহকে পরিপূর্ণ করতে পারলেই পূর্ণাঙ্গ সার্থকতা পাব।
বলাকা প্রকাশন থেকে প্রকাশিত দুটো কাব্যগ্রন্থই ৮০ পৃষ্ঠায় সন্নিবেশিত। পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ৪৫৩ নম্বর স্টলে।

লেখক পরিচিতি :
প্রবাহমান প্রচলিত মননজগতে চাঞ্চল্য সৃষ্টিকারী কবি ও গল্পকার মাহমুদ নজরুল। শব্দের অসাধারণ শক্তি ছন্দের উন্মুক্ত পাখায় আবদ্ধ হয়ে মানুষকে অগম্যলোকের অভিসারী করে তোলার লেখক তিনি। আসল নাম নজরুল ইসলাম চৌধুরী। মাহমুদ নজরুল হয়েই সাহিত্যের বিভিন্ন পাতায় পাতায় ছড়িয়ে পড়েন। তিয়াত্তরে লেখালেখির সূচনা। কবিতার মাঝে নিজেকে সঁপে রাখেন ১৯৮১ সাল পর্যন্ত।
আশির দশকে কবি জিন্নাহ চৌধুরী সম্পাদিত ‘প্রমোদ’, তসলিমা নাসরিন সম্পাদিত ‘সেঁজুতি’, পথিক কাজল রশিদ সম্পাদিত ‘আহত সুর’-সহ বিভিন্ন পত্রিকায় লিখতেন তিনি। পরবর্তীকালে নানান প্রতিকূলতায় সাহিত্যের বড় সম্ভাবনা পেছনে ঠেলে সংসার জীবনে মনোনিবেশ করেন। দীর্ঘ পঁচিশ বছরের শূন্যতা না থাকলে তার কাছে সাহিত্য এবং সাহিত্যের কাছে তিনি হয়ে উঠতেন আরও পূজনীয়।
মাহমুদ নজরুলের জন্ম ১৯৫৫ সালের ৩০ মে। মিরসরাই উপজেলায়। তার পিতা মরহুম মানিক মিয়া চৌধুরী। চট্টগ্রাম একাডেমির সদস্য কবি মাহমুদ নজরুল কবিতা লিখেই বসে থাকেননি। এক সময় বের করতেন সাহিত্যপত্র ‘চাতাল’। তার বৈচিত্র্যময় লেখার মাঝেই ফুটে উঠেছে অবহেলিত গ্রামীণ জনপদের নানা কাহিনি।
‘অরুণিমা’ তার প্রথম কাব্যগ্রন্থ। সামসাময়িক ইস্যু নিয়ে ‘প্রাসঙ্গিক প্রসঙ্গ’, কিশোর গল্প ‘শোকের ফাল্গুন’ এবং শিশুদের জন্য ‘জীব জন্তুর গল্পগুজব’ ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*