প্রকাশিত হয়েছে বাবুই’র ঈদ সংখ্যা

প্রেস বিজ্ঞপ্তি
কখনো রোদ, কখনো বৃষ্টি। কালো মেঘে লুকিয়ে গেছে সূর্যের সোনালি ঝিলিক, কিছুক্ষণ পর ঝুম বৃষ্টি। মাস জুড়েই ছিল একটা রোদেলা হিমেল পরশ। এরই মধ্যে ধর্মপ্রাণ মানুষ রোজা রেখেছেন। পালন করেছেন সংযম।
সংযম সাধনার পর ঈদ আসে খুশির পয়গাম নিয়ে। আমাদের সামষ্টিক জীবনে নেতিবাচক প্রবণতার রাশ টেনে ধরে শুভবোধের চর্চার দৃষ্টান্ত স্থাপন করে। সীমিত সময়ের জন্য হলেও ধুইয়ে যায় আমাদের প্রাত্যহিক ধূলিমলিন জীবনের সংকীর্ণতা ও স্বার্থপরতা। ঔদার্যের আবাহনে প্রাণবন্ত হয়ে ওঠে চতুর্দিক। বিশ্বকাপ ফুটবল এবার তাতে যোগ করবে নতুন মাত্রা। প্রথমবারের মতো রাশিয়ায় বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিমধ্যে বাসাবাড়ির ছাদে উড়তে শুরু করেছে প্রিয় দলের পতাকা।
এছাড়াও আমাদের জাতীয় জীবনে যোগ হয়েছে নতুন অর্জন। আমরা জাতী হিশেবে প্রবেশ করছি নতুন যুগে। বিশ্বের ৫৭তম দেশ হিসাবে মহাকাশে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটেছে। আমরা এখন স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য।
সংঘাতসংকুল, অসহিষ্ণু ও উদ্বিগ্ন সমাজ ও জাতীয় জীবনে এই অনির্বাণ আনন্দের স্পর্শ জরুরী।
ঈদের আনন্দকে বাড়িয়ে দিতে সর্বজনীন এ আনন্দযজ্ঞে বাবুই শরিক হয়েছে ঈদসংখ্যার বিশেষ উপহার নিয়ে। পাঠকের জন্যে এতে রয়েছে আনন্দের উপকরণ। ঈদ সংখ্যাটি শিশু-কিশোরদের ঈদ অবকাশকে আরও আনন্দময় করে তুলবে।

বাবুই’র ঈদুল ফিতর সংখ্যায় অতীতের মতো নবীন-প্রবীন লেখকের সম্মিলন ঘটেছে। নিয়মিত বিভাগগুলো ছাড়াও এবার বেশ ভীন্ন আয়োজন নিয়ে হাজির হয়েছে পাঠকের সামনে। ঈদ সংক্রান্ত ২ টি প্রবন্ধ ও জাতীয় পতাকা এবং শিক্ষনীয় আরো ২ টি প্রবন্ধ রয়েছে। প্রবীন ও নবীন কবি ও ছড়াকারদের ২৯ টি কবিতা-ছড়া রয়েছে। নিয়মিত বিভাগের মধ্যে ‘জাপানের রূপকথা’ শেষ পর্ব প্রকাশিত হয়েছে। কৌতুকের বিভাগ ‘হাসাহাসি’, সাধারণ জ্ঞান বিভাগ ‘আমিও পারি’, জানা-অজানা ভিভাগে প্রযুক্তি, গেমস, যোগাযোগ,সচেতনতা, গবেষণা বিভাগুলো হাজির হয়েছে নতুন নতুন জ্ঞান নির্ভর তথ্য নিয়ে।
বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে বিস্তারিতও আছে এই সংখ্যায়। মতামত বিভাগে রয়েছে বাবুই’র ৪ জন নিয়মিত পাঠকের মন্তব্য। পূর্ববর্তী সংখ্যা প্রকাশিত হওয়ার পর বিভিন্ন কার্যভক্রম নিয়ে বাবুই’র উড়াউড়ি বিভাগ এবারো সাজানো হয়েছে।
গত সংখ্যার সেরা লেখকদের নামও প্রকাশ করা হয়েছে যেখানে কবিতা-ছড়ায় জনি হোসেন কাব্য (শুদ্ধতার সকাল), নাহিদা আশরাফী (নারী), গল্পে ওবায়দুল সমীর (গুলতি), মতামতে জান্নাতুল মাওয়া শাখি (বাবুই কি আর প্রকাশিত হবে না?) সেরা লেখক নির্বাচিত হয়েছেন।
বাবুই ঈদ সংখ্যার প্রচ্ছদ করেছেন আল জাবেরী।
সম্পাদক মুহাম্মদ নাজমুল হাসান বলেন, চট্টগ্রাম শিশু-কিশোর সাহিত্য সংসদের নিয়মিত প্রকাশনা বাবুই। আমরা ঈদ উপলক্ষে নবীন-প্রবীন লেখকের সমন্বয়ে একটি ‍ভিন্নতা নিয়ে এবার পাঠকের সামনে হাজির হয়েছি। আশার করছি সকলের নজর কাড়বে বাবুই। আমাদের প্রিয় পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, এজেন্ট, শুভানুধ্যায়ী সবার প্রতি অনেক অনেক কৃতজ্ঞতা আমাদের পাশে থাকার জন্য।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*