বেপরোয়া প্রতিযোগিতায় বার বার দুর্ঘটনায় এনা

নিজস্ব প্রতিবেদক..

ঢাকা-সিলেট মহাসড়কে দুর্ঘটনার কারণে বারবার সংবাদ শিরোনাম হচ্ছে এনা পরিবহন। উক্ত মহাসড়কে এনা, শ্যামলী , ইউনিক ও হানিফ পরিবহনের বাসগুলো দ্রুত গতিতে চলে। এরমধ্যে সবচেয়ে বেশি গতিতে চলে এনা পরিবহনের বাস। যাত্রীদের দ্রুত সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছে দেয়ার নামে ওভারটেকিং করে এনার বাসগুলো রীতিমতো গতির প্রতিযোগিতায় নামে বলে অভিযোগ রয়েছে।
ফলে ঢাকা থেকে সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজার রুটে চলাচলকারী এনা পরিবহনের বাসগুলো প্রায়ই ছোট-বড় দুর্ঘটনায় পতিত হচ্ছে। এসব দুর্ঘটনায় মহাসড়কে লাশের মিছিল দীর্ঘ হবার পাশাপাশি আহত হয়ে অনেক যাত্রীরা পঙ্গুত্ব বরণ করছে ।
সর্বশেষ গত বুধবার এনা পরিবহনের বেপরোয়া চালনায় দুর্ঘটনায় পতিত হয়ে ঢাকা-সিলেট মহাসড়কের লাশের মিছিলে শরীক হলেন আরো পাঁচজন বনী আদম।
একই দিনে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুরে এনা পরিবহনের বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে বাসের তিন যাত্রী এবং নরসিংদীর শিবপুর উপজেলার আমতলায় এনা পরিবহনের বাসের চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন।
একদিনে পাঁচ প্রাণ কেড়ে নেয়ার ঘটনায় শুধু ব্রাহ্মণবাড়িয়া ও নরসিংদীই নয় বুধবার টক অব দ্যা কান্ট্রি ছিল এনা পরিবহন। যথারীতি হয়েছে সংবাদ শিরোনামও। এ ঘটনার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এনা পরিবহনের বিরুদ্ধে বইছে নিন্দার ঝড়।
তথ্যানুসন্ধ্যানে জানা যায়, বিগত কয়েক বছরে ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া অংশে এনা পরিবহনের বাস বেশ কয়েকটি আলোচিত দুর্ঘটনায় পতিত হয়েছে। এর মধ্যে ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর সরাইল উপজেলার গোগদ এলাকায় নিয়ন্ত্রণ হারানো বাসের চাপায় তিন নারী পথচারী নিহত, ২০১৬ সালের ১৬ সেপ্টেম্বর বিজয়নগর উপজেলার শশই এলাকায় বাসের চাপায় মাইক্রোবাসের ৮ আরোহী নিহত এবং সর্বশেষ গত বুধবার সরাইল উপজেলার বৈশ্বামুড়া এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে তিনজন যাত্রী নিহত ও নরসিংদী জেলার শিবপুর উপজেলার আমতলা এলাকায় এনা পরিবহনের বাসের চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহতের ঘটনা উল্লেখযোগ্য।
ব্রাহ্মণবাড়িয়া খাঁটিহাতা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো. হোসেন সরকার জানান, সাম্প্রতিক ট্রাফিক সপ্তাহে ঢাকা-সিলেট মহাসড়কে ব্রাহ্মণবাড়িয়া অংশে যেসব যানবাহনের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে তার মধ্যে শুধু এনা পরিবহনের বাস-ই ২০ শতাংশ।
বেপরোয়া গতির কারণেই এনা পরিবহনের বাসগুলো দুর্ঘটনার শিকার হয় উল্লেখ করে হাইওয়ে থানার ওসি বলেন, বুধবারের দুর্ঘটনাও বেপরোয়া গতির কারণেই ঘটেছে। দুর্ঘটনার পর এনার চালকদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা নেয়া হচ্ছে। এছাড়া সংশ্লিষ্ট বাসগুলোর বিরুদ্ধে মামলা দেয়া হচ্ছে।
তবে এনা পরিবহনের মহাব্যবস্থাপক আতিকুল আলম দুর্ঘটনার কারণে তাদের কিছুটা বদনাম থাকার কথা স্বীকার করলেও ট্রাফিক সপ্তাহ চলাকালে এনা পরিবহনের সব বাসের কাগজপত্রই বৈধ ছিল বলে দাবি করেন। দুর্ঘটনার ব্যাপারে তিনি বলেন, ‘ব্রাহ্মণবাড়িয়ার সড়কে আমাদের গাড়ি কয়েকটি দুর্ঘটনার শিকার হবার পর আমাদের প্রতিটি গাড়ির পাম্পের গোড়া সিল মেরে লক করে দেয়া হয়েছে যেন গতি ৮০’র বেশি গতি না ওঠে। যেহেতু সড়কে ৮০’র উপরে গাড়ি চালালে মামলাও হয় সেজন্য গতিসীমা ৮০ নির্ধারণ করে দিয়েছি। এছাড়া ২০ লাখ টাকা খরচ করে ব্র্যাকের কাছ থেকে আমাদের ৪শ’ চালককে প্রশিক্ষণ করিয়ে আনা হয়েছে।’
এদিকে সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার সরাইল, বিজয়নগর ও আশুগঞ্জ এলাকার ৪০/৪৫ কিলোমিটার অংশে প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটে থাকে। মূলত চালকদের অদক্ষতা, ওভারটেকিং আর বেপরোয়া গতিই এসব দুর্ঘটনার কারণ বলে হাইওয়ে পুলিশ ও সংশ্লিষ্ট অন্যান্য সূত্র মনে করে।
এছাড়া ঢাকা-সিলেট মহাসড়কের আশুগঞ্জ গোল চত্তর ও বিশ^রোড মোড়সহ বেশ কিছু বিপজ্জনক বাঁক রয়েছে। এ বাঁকগুলো সতর্কতার সঙ্গে অতিক্রমের নির্দেশনা থাকলেও চালকরা সেই নিষেধাজ্ঞার তোয়াক্কা করেন না বলে অভিযোগ রয়েছে। এসব ব্যাপারে সংশ্লিষ্ট কতৃপক্ষকে সতর্ক না হলে দুর্ঘটনা আর মহাসড়কে লাশের মিছিল আরো ভারী হবে বলে সচেতন মহল মনে করে।

 

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*