মিরসরাইয়ে পছন্দের প্রার্থীর পক্ষে কাজ করতে দেশে এসেছেন ৩ শতাধিক প্রবাসী

এম মাঈন উদ্দিন

দুয়ারে কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এখন সারা দেশের মত চট্টগ্রাম-১ মিরসরাই আসনেও চলছে নির্বাচন নিয়ে চুলচেরা বিশ্লেষণ। কাকডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত ব্যাপক প্রচার-প্রচারনা চালিয়ে যাচ্ছে প্রার্থী ও কর্মী সমর্থকরা। পিছিয়ে নেই সামাজিক যোগাযোগ মাধ্যমও। শুধু দেশের মানুষ নয়, নির্বাচনে নিজের পছন্দের প্রার্থীর পক্ষে কাজ করতে অনেকে ছুটে এসেছেন প্রবাস থেকে।

খোঁজ নিয়ে জানা গেছে, মিরসরাই উপজেলার অনেক মানুষ জীবিকার তাগিদে মধ্যপ্রাচ্য সহ বিভিন্ন দেশে রয়েছেন। তাদের মধ্যে অনেক দেশে থাকাকালীন ছাত্র রাজনীতি ও রাজনীতির সাথে জড়িত ছিলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজের পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে তাঁরা দেশে এসে প্রচার-প্রচারনা ও গনসংযোগে ব্যস্ত সময় পার করছেন। বেশশরি ভাগ প্রবাসী ছুটি নিয়ে দেশে এসেছেন প্রতিক বরাদ্দের পর।

এবারারের নির্বাচনে মিরসরাই আসনে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও মূল লড়াই হবে দুজনের মধ্যে। আওয়ামী লীগ মনোনিত প্রার্থী, দলের সভাপতি মন্ডলীর সদস্য, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পুত্র মাহবুব উর রহমান রুহেল (নৌকা) এর সাথে সমানে সমান প্রতিদ্বন্দ্বিতা হবে সাবেক উপজেলা চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ গিয়াস উদ্দিনের (ঈগল) সাথে। প্রবাস থেকে আসা কর্মী-সমর্থকরা এদুজনের পক্ষে মাঠে নেমেছেন। তবে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে বেশী প্রবাসী দেশে এসেছেন।

উপজেলার করেরহাট ইউনিয়নের বাসিন্দা, কাতার প্রবাসী হাজী আনোয়ার হোসেন বলেন, স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের ঈগলের পক্ষে নির্বাচনে অংশ নিতে গত ২৭ ডিসেম্বর দেশে এসেছি। উনি আওয়ামী লীগের ত্যাগী নেতা। আওয়ামী লীগের নেতা-কর্মী ও সাধারণ জনগন উনার সাথে রয়েছেন। ৭ জানুয়ারি সুষ্ঠু নির্বাচন হলে ঈগলের বিজয় সুনিশ্চিত।

জানা গেছে, প্রবাসীরা নিজের পরিবার, আত্মীয়-স্বজন এলাকাবাসীর ভোট নিজের পছন্দের প্রার্থীকে দিতে গনসংযোগ করে যাচ্ছেন। তারা এলাকায় বিভিন্ন দান-অনুদান দেয়া সহ সামাজিক কর্মকান্ডে জড়িত থাকার কারণে নিজের পছন্দের প্রার্থীর পক্ষে ভোট টানতে তারা কাজ করছে।

মিরসরাই সদর ইউনিয়নের বাসিন্দা মো. সাইফুল ইসলাম মিরসরাই সমিতি সংযুক্ত আরব আমিরাতের সভাপতির দায়িত্বে রয়েছেন। গত ১২ ডিসেম্বর তিনি দেশে এসেছেন। এর থেকে থেকে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী মাহবুব উর রহমান রুহেলের জন্য নৌকা প্রতিকে ভোট চেয়ে উপজেলার বিভিন্ন এলাকায় যাচ্ছে।

সাইফুল ইসলাম বলেন, নির্বাচনকে ঘিরে দেশে এসেছি। মিরসরাই আসনে সাতবার এমপি ছিলেন আমাদের অভিবাবক ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এবার উনার ছেলে মাহবুব উর রহমান রুহেলক নৌকা প্রতিকে মনোনয়ন দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। প্রতিক বরাদ্দের পর থেকে প্রতিদিন উনার সাথে গনসংযোগে রয়েছি। দেশে আসার পর নিজ বাড়িতে ঠিকমত খাওয়া ধাওয়া করতে পারিনি। সারাক্ষণ নির্বাচন নিয়ে ব্যস্ত সময় যাচ্ছে। মানুষের কাছ থেকে যে সাড়া পাচ্ছি, এখানে নৌকার বিজয় সুনিশ্চিত।

এক সময়কার তুখোড় ছাত্রনেতা ওয়াহেদপুর ইউনিয়নের বাসিন্দা নুর মোহাম্মদ ভূঁইয়া। জীবিকার তাগিদে এখন দুবাইয়ে থাকেন। স্বতন্ত্র প্রার্থীর ঈগল প্রতিকের নির্বাচনের জন্য দেশে এসেছেন। নুর মোহাম্মদ বলেন, আমার মত প্রবাসে থাকা সাবেক অনেক ছাত্রনেতা নির্বাচনের জন্য দেশে এসেছেন। আমরা স্বতন্ত্র প্রার্থী গিয়াসের ঈগল প্রতিকের জন্য প্রচার-প্রচারনা, গনসংযোগ করে যাচ্ছি। ঈগলের গনজোয়ার উঠেছে। সুষ্ঠুভাবে ভোটারের ভোটাধিকার প্রয়োগ করতে পারলে মিরসরাইয়ে ঈগলের বিজয় কেউ ঠেকাতে পারবেনা।

ইছাখালী ইউনিয়নের বাসিন্দা দুবাই প্রবাসী শরীফুল ইসলাম খোকন জানান, মোশাররফ ভাই আমাদের বটবৃক্ষ। তিনি দীর্ঘ ৫৪ বছর মিরসরাইয়ের জন্য অনেক কিছু করেছেন। এবার উনার ছেলে মাহবুব উর রহমান রুহেলকে নৌকা প্রতিকে মনোনয়ন দিয়েছেন। তিনি বিপুল ভোটের ব্যবধানে জয়ী হবেন।

স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, আমার অনেক কর্মী, সমর্থক, শুভাকাঙ্খী ভাই-বন্ধু প্রবাসে রয়েছেন। তারা আমাকে পাগলের মত ভালোবাসে। আমার নির্বাচনে সেখানে বসে থাকতে পারেনি। ছুটে এসেছে, মানুষে দ্বারে দ্বারে গিয়ে ভোট চাচ্ছে। মানুষ ঈগল প্রতিকে ভোট দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন। জনগনের ভোটে আমি বিজয়ী হব ইনশাআল্লাহ।

আওয়ামী লীগ মনোনিত প্রার্থী মাহবুব উর রহমান রুহেল বলেন, প্রবাসী ভাইয়ের আমাদের বড় সম্পদ। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে তাদের ভূমিকা অনেক বড়। এবারের নির্বাচনে নৌকার জন্য কাজ করতে অনেকে প্রবাস থেকে দেশে এসেছেন। তারা আমার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

প্রসঙ্গত, ২০২২ সালের আদমশুমারির তথ্য অনুযায়ী এ উপজেলার ১৬ ইউনিয়ন ও দুই পৌরসভার মোট জনসংখ্যা চার লাখ ৭১ হাজার ৭৫২ জন। মোট ভোটার ৩ লাখ ৬৬ হাজার ৫২৫ জন। পুরুষ ১ লাখ ৮৮ হাজার ৭৪১। মহিলা ১ লাখ ৭৭ হাজার ৭৮২ জন। তৃতীয় লিঙ্গ ২। মোট ভোট কেন্দ্র ১০৬টি।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*