শ্বাসরুদ্ধকর জয়ে ফাইনালে নিউজিল্যান্ড


খেলা শেষ। ভারতের সব খেলোয়াড় একখানে জড়ো হচ্ছেন মাঠ ছাড়বেন বলে। তার আগে হাত মেলাচ্ছেন নিউজিল্যান্ডের খেলোয়াড় ও কোচিং স্টাফদের সঙ্গে।

কিন্তু একে একে সবাই সামনে চলে এলেও দেখা নেই বিরাট কোহলির। স্ট্যান্ডের ক্যামেরা তাকে খুঁজে নিলো সারির পিছন থেকে। গ্যালারি থেকে নেমে মাঠের এক কোণে হতাশ হয়ে ঠায় দাাঁড়ায় ভারতের ক্রিকেটাররা। মাথা নিচু। এক সতীর্থ অন্য সতীর্থের মধ্যে নেই কোনো আলাপন।

অনেকেই হাত দিয়ে চোখ-মুখতে চাইলেন বারবার; কিন্তু সেই মুছায় কি আর হতাশার চাপ মোছা যায়? চোখে-মুখে কেমন যেন অবিশ্বাস- ঠিক যেন বিশ্বাস হচ্ছে না হেরে গেছেন। বহু লালিত স্বপ্নের বিশ্বকাপ এখানেই শেষ!

ভারতের যেখানে শেষ, সেখানেই যেন শুরু নিউজিল্যান্ডের। আনন্দে মেতে ওঠে উইলিয়ামসন বাহিনী। অবশেষে বিশ্বকাপের ফাইনাল। নিউজিল্যান্ড এখন বিশ্বকাপের ফাইনালে।

ভারতকে ১৮ রানে হারিয়ে বহু আরাধ্যের দ্বিতীয় ফাইনালে তারা। আর মধুর এই ক্ষণটাও কিনা এলো গ্যালারিভরা ২৬ হাজার দর্শকের সামনে, ইংলিশদের দেশে।

বিশ্বকাপে অপরাজেয় দলটিকে থমিয়েছে কেন উইলিয়ামসনের দল । কিন্তু নিজেদের খেলাটা কি ভারত খেলতে পেরেছে? ব্যাটিং লাইন আপের শ্রেষ্ঠত্বে যাদের বিশ্বজোড়া খ্যাতি, সেই ব্যাটিং-ই যে ম্যাচটাকে হাত থেকে ফসকে দিল।

বল হাতে ভারতীয় ব্যাটিং লাইন আপ ধসিয়ে দিয়ে বল হাতে ম্যাচের ত্রাতা হয়ে গেলেন কিউই পেসার ম্যাট হেনরি।

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের দেয়া ২৪০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে ভারত। দলীয় ৫ রানের মধ্যে ফিরে যান দলের কিন টপ অর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মা, বিরাট কোহলি ও লোকেশ রাহুল। ইনিংসের দ্বিতীয় ওভারেই ম্যাট হেনরির দুর্দান্ত ডেলিভারতি টম লাথামের হাতে তালুবন্দী হয়ে ফেরেন রোহিত শার্মা।

তৃতীয় ওভারে ট্রেন্ট বোল্টের বলে এলবিডব্লিউ হয়ে কোহলি যখন ফিরে যান দলের রান তখন ৫। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি ভারতীয় অধিনায়ক।

চতুর্থ ওভারের প্রথম বলে পেসার হেনির দ্বিতীয় আঘাত হানেন। এবার তার শিকার ওপেনার লোকেশ রাহুল। উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন তিনি। ভারতের রান তখনও ৫।

রোহিত, কোহলি, রাহুল প্রত্যেকের ব্যাট থেকে আসে ‘এক’ রান করে।

তিন টপ অর্ডার হারিয়ে চাপে পড়া ভারতকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন ঋষভ পান্ত ও দিনেশ কার্তিক। ডিফেন্সিভ খেলতে থাকা কার্তিক দলীয় ২৪ রানে হেনরির তৃতীয় শিকার হলে ভারত পড়ে যায় কঠিন চাপে। ২৫ বলে ৬ রান করে নিশামের দুর্দান্ত ক্যাচে ফেরেন তিনি।

পঞ্চম উইকেটে পান্ত ও হার্দিক পান্ডিয়া দেখে-শুনে খেলার চেষ্টা করলেও মিচেল স্যান্টনারের দ্বিতীয় ওভারের পঞ্ম বলে ওভার বাউন্ডারি হাঁকাতে গিয়ে সীমানার কাছে গ্রান্ডহামের তালুবন্দিতে ফেরেন পান্ত। ৫৬ বলে ৩২ রান আসে তার উইলো থেকে।

৭১ রানে ৫ উইকেট হারিয়ে অনেকটাই খেলা থেকে ছিটকে পড়ে ভারত।

৯২ রানের মাথায় পান্ডিয়ার উইকেটটি খোয়ালে মনে হচ্ছিলো ভারত হারের খাদে পড়ে গেছে। কিন্তু ভারত বলে কথা। তখনও যে মাঠে ছিলেন বিশ্ব সেরা ‘ফিনিশার’ মহেন্দ্র সিং ধোনি।

দেখে-শুনে খেলে রবীন্দ্র জাদেজাকে নিয়ে খেলা জমিয়ে তুলেন। ৫৬ বলে জুটিতে পূর্ণ করেন ৫০ রানের পার্টনারশিপ। জাদেজা ছড়ি ঘুরাতে থাকেন একটু বেশিই। হেসে-খেলে মাত্র ৩৯ বলে ক্যারিয়ারের ১১তম অর্ধশতক তুলে নেন তিনি।

ভারতকে খেলায় ফেরানো জাদেজা ২০৮ রানের মাথায় বোল্টের বলে উইলিয়ামসনের ক্যাচে আউট হলে তখন ভারতের প্রয়োজন লাগে ১৩ বলে ৩২ রান। ৫৯ বলে ৪ বাউন্ডারি ও চার ছক্কায় ৭৭ রান করেন জাদেজা।

জয় থেকে যখন দল ২৪ রান দূরে এমন মুহূর্তে ধোনি রান আউট হলে, ভারতের কপাল থখনই পুড়ে যায়।

মর্টিন গপটিলের দারুণ থ্রোতে রান আউট হওয়ার আগে ৭২ বলে এক ছক্কা ও এক চারে ৫০ রান করে শেষ বিশ্বকাপ খেলে সাজঘরে ফেরেন ধোনি।

নিউজিল্যান্ড বোলারদের মধ্যে ম্যাট হেনরি ৩টি, মিচেল স্যান্টনার ও ট্রেন্ট বোল্ট ২টি ও লকি ফার্গুসন একটি উইকেট শিকার করেন।

মঙ্গলবার যেখানে থেমেছিল ম্যাচ সেখান থেকেই আবার শুরু হলো আজ। নিউজিল্যান্ডের ইনিংসে ৩ ওভার ৫ বল বাকি থাকতে আগের দিন থেমেছিল খেলা। তাদের সংগ্রহ ছিলো ৫ ‍উইকেটে ২১১ রান।

বুধবার খেলা শুরুর পর অবশিষ্ট ২৩ বলে ২ উইকেট হারিয়ে ২৮ রান তুলেছে কেন উইলিয়ামসনের দল। ফলে তাদের সংগ্রহ দাড়িয়েছে ৮ উইকেটে ২৩৯ রান। ভারতকে জয়ের জন্য করতে হবে ২৪০। হাতে ৫ উইকেট থাকার পরও বেশি রান তুলতে না পারার জন্য ভারতের ভালো ফিল্ডিং ও নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের ব্যর্থতা দায়ী।

আগের দিন অপরাজিত থাকা রস টেইলর এদিন রবীন্দ্র জাদেজার সরাসরি থ্রোতে রান আউট হয়েছেন ৪৮তম ওভারের শেষ বলে । ৯০ বলে ৭৪ রানে থেমেছে তার ইনিংস। পরের ওভারের প্রথম বলে বাউন্ডারি দুর্দান্ত এক ক্যাচে টম লাথামকে ফিরিয়েছেন আবারো সেই রবীন্দ্র জাদেজা। বোলার ছিলেন ভূবনেশ্বর কুমার। একই ওভারের শেষ বলে নিকোলাস হেনিরকেও তুলে নিয়েছেন ভুবি। সব মিলে তিনি ৪৩ রানে নিয়েছেন ৩ উইকেট। ফলে নিউজিল্যান্ড স্লগ ওভারে যে গতিতে রান তোলার আশা করেছিল তা পারেনি।

Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*